• শিরোনাম

    ইরানের যে কোনো হামলার প্রতিবাদে এক হাজার গুণ বেশি প্রতিক্রিয়া জানানোর প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প

    সুজিত মন্ডল | ১৫ সেপ্টেম্বর ২০২০


    ইরানের যে কোনো হামলার প্রতিবাদে এক হাজার গুণ বেশি প্রতিক্রিয়া জানানোর প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প

    ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানির হত্যার প্রতিশোধ নেওয়ার লক্ষ্যে যে পরিকল্পনা করা হয়েছে এবং তা বাস্তবায়নের জন্য ইরানের যে কোনো আক্রমণের বিরুদ্ধে মাত্রার চেয়ে এক হাজার গুণ বেশি প্রতিক্রিয়া জানানো হবে বলে গতকাল প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

    মার্কিন গণমাধ্যমের একটি প্রতিবেদনে নাম প্রকাশিত কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে যে, নভেম্বরে রাষ্ট্রপতি নির্বাচনের আগে দক্ষিণ আফ্রিকার মার্কিন রাষ্ট্রদূতকে হত্যার জন্য একটি কথিত ইরানি ষড়যন্ত্রের পরিকল্পনা করা হয়েছে।


    ট্রাম্প টুইট করেছেন, ‘প্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসী নেতা সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরান হত্যাকাণ্ড বা অন্য হামলার পরিকল্পনা করতে পারে।’

    ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের যে কোনো আকারের আক্রমণ এবং তার বিরুদ্ধে ইরানের উপর যুক্তরাষ্ট্রের যে আক্রমণ হবে তার মাত্রা এক হাজার গুণ বেশি হবে!’


    ওয়াশিংটন এবং তেহরানের মধ্যে সম্পর্ক ইরান বিপ্লবের পর থেকেই উত্তেজনাপূর্ণ ছিল এবং ২০১৮ সালের মে মাসে ট্রাম্প একতরফাভাবে ইরানের সাথে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার পর এই উত্তেজনা আরও বিস্তার লাভ করে।

    জানুয়ারি মাসে, মার্কিন ড্রোন হামলায় বাগদাদে কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়েছিল এবং ওয়াশিংটন ইরানের উপর অস্ত্র নিষেধাজ্ঞার প্রসার ঘটাচ্ছে। যার ফলে ইসলামিক প্রজাতন্ত্রের উপর জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলি পুনর্বিবেচিত হচ্ছে।


    সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগী এবং দক্ষিণ আফ্রিকার মার্কিন রাষ্ট্রদূত লানা মার্ক্সেকে হুমকির প্রতিবেদনের বিষয়ে সরাসরি মন্তব্য করতে রাজি হননি।

    তবে পম্পেও ফক্স নিউজকে বলেছে, ‘ইসলামিক প্রজাতন্ত্র ইরান সারা বিশ্ব জুড়ে হত্যার চেষ্টায় লিপ্ত হয়েছে। তারা ইউরোপ এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে মানুষকে হত্যা করেছে। আমরা এই অভিযোগগুলোকে গুরুত্বের সাথে নিয়েছি।’

    ‘আমরা ইসলামিক প্রজাতন্ত্র ইরানকে খুব স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি যে এই জাতীয় কার্যকলাপ-যে কোনো আমেরিকান কূটনীতিক, রাষ্ট্রদূত বা আমাদের যে কোনো সদস্যের উপর যে কোনো সময় ও যে কোনো জায়গায় আক্রমণ করা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য’

    সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হত্যার ষড়যন্ত্রের রিপোর্টকে ভিত্তিহীন এবং আন্তর্জাতিক পর্যায়ে ইরানবিরোধী পরিবেশ তৈরির পুনরাবৃত্তি এবং জঘন্য পদ্ধতির অংশ হিসেবে খারিজ করে দিয়েছেন।

    ইরানের সেনাবাহিনী জানিয়েছে, সম্প্রতি দেশটির বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে প্রবেশের পরে তিনটি মার্কিন বিমান ইরানের বিমানবাহিনীর রাডার দ্বারা শনাক্ত করা হয়েছিল।

    গত বছরের জুন মাসে ইরানের আকাশসীমা লঙ্ঘনের কারণে আরকিউ -৪ নামক মার্কিন একটি ড্রোনকে গুলি করে নিচে ফেলে দিয়েছিল বলে দাবি জানায় ইরান। তবে এমন দাবি মার্কিন যুক্তরাষ্ট্র সম্পূর্ণভাবে অস্বীকার করেছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১