• শিরোনাম

    ইলিশে জমজমাট বাগেরহাটের কেবি বাজার

    সুরঞ্জন মজুমদার | ২০ সেপ্টেম্বর ২০২০


    ইলিশে জমজমাট বাগেরহাটের কেবি বাজার

    ছবিঃ বাগেরহাটের কেবি বাজার

    বাংলাদেশের সবচেয়ে বড় পাইকারি মাছের বাজার বাগেরহাটের দড়াটানা নদীর পাড়ের কেবি বাজার, যা এখন পূর্ণ ছোট-মাঝারি সাইজের ইলিশে।

    স্থানীয় বাজারে ১ কেজি আকারের ইলিশের পোন হিসেবে পরিচিত (৮০ পিস) লটের দাম কমে দাঁড়িয়েছে ৫০ হাজার টাকায়, আবার ছোট ইলিশের পোন (৬০০ থেকে ৮০০ গ্রাম ওজন) দাম পড়ছে ৩৫ হাজার টাকা। সাধারণত ভোরের আলো ফোটামাত্রই জনকলরবে মুখরিত হয়ে ওঠে বাজারটি।


    ইলিশ বিক্রি করতে আসা স্থানীয় জেলে বাবুল খান আনন্দিতস্বরে বলেন, “আমি এবার সাগরে প্রচুর বড় ইলিশ পেয়েছি। তবে, ৫০০ গ্রামের উপরে অনেক মাছের ডিম ছিল। দাম একটু কম হলেও অন্যবারের তুলনায় বেশি ইলিশ পাওয়ায় পুষিয়ে নেয়া গেছে।”

    মৎস্য ব্যবসায়ী একলাস শেখ বলেন, এখন মাছের সাইজ ও দাম দুইটাই বেশ ভালো। আমি এক কেজি ওজনের মাছ কেজি প্রতি ৭০০ থেকে ৮০০ টাকায় এবং ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের মাছ কেজি প্রতি ৪০০ টাকায় বিক্রি করছি।”


    তবে জমজমাট জনপূর্ণ বাজারে সামাজিক দূরুত্ব বজায় , মাস্ক পরিধান তথা স্বাস্থ্যবিধি মানার বালাই পর্যন্ত নাই। ফলে, করোনা সংক্রমণ বাড়তে পারে বলে অভিযোগ করেন অনেকে।

    বাগেরহাট জেলার মৎস্য কর্মকর্তা খালেদ কনক বলেন, ইলিশের প্রজনন মৌসুমে মাছ ধরা নিষিদ্ধ করায় ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি মাছের আকার বৃদ্ধি পেয়েছে পর্যাপ্ত। এছাড়া, জাটকা ধরা থেকে বিরত থাকতে জেলেদের উৎসাহী করতে পরিচালিত প্রচারণা ও অভিযান নদীতে ইলিশের সংখ্যা বৃদ্ধিতে ব্যাপক অবদান রেখেছে।


    বাজারে স্বাস্থ্যবিধি পালনে অবহেলা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, “বাজার অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ও সদস্যদের সঙ্গে বৈঠকে আমরা স্বাস্থ্যবিধির তাৎপর্যতা ব্যাখ্যা করেছি। তবুও অনেকে এখনো স্বাস্থ্যবিধি মানছেন না। আগামীকাল বৈঠকে আবারও স্বাস্থবিধির বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।”

    উল্লেখ্য যে আগামী ১৪ই অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিনকে ইলিশের প্রধান প্রজনন মৌসুম ঘোষণা করে হয়েছে। এসময় ইলিশ প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মৎস্য শিকার নিষিদ্ধ করেছে সরকার। এ সময় ইলিশ পরিবহন , বিপনন ও মজুদও নিষিদ্ধ থকবে। তাই শেষ সময়ে চলছে ইলিশের ব্যাপক বেচাকেনা।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১