• শিরোনাম

    উত্তরাঞ্চলে অতিভারী বর্ষণ হতে পারে

    দি গাংচিল ডেস্ক | ২৬ আগস্ট ২০২১


    উত্তরাঞ্চলে অতিভারী বর্ষণ হতে পারে

    আবহাওয়া

    দেশের উত্তরাঞ্চলে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী অক্ষ অবস্থান করায় এবং সেইসাথে মৌসুমী বায়ূ সক্রিয় থাকায় আজ রাত ৮টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

    তিনি আরও জানান, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে চলমান বৃষ্টিপাতের প্রবণতা আগামী দু’এক দিন অব্যাহত থাকতে পারে। এ মাসের শেষের দিকে উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবনতা কমতে পারে এবং দক্ষিণাঞ্চলে কিছুটা বাড়তে পারে।


    আবহাওয়া অফিস জানায়, মৌসুমি বায়ূ বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় রয়েছে। এর প্রভাবে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

    আজ সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় কক্সবাজারে সর্বোচ্চ ১৭৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।


    এছাড়া ঈশ্বরদী ১৬৩, হাতিয়া ১১৬, তেঁতুলিয়া ১১৩, চুয়াডাঙ্গা ৯৯, রাজশাহী ৯০, ময়মনসিংহ ৮০, বগুড়া ৭৭, বদলগাছী ৭৫, মাইজদীকোর্ট ৭৩, ফরিদপুর ও সাতক্ষীরা ৬৪, চট্টগ্রাম ৫৪, কুতুবদিয়া ৫০, ডিমলা ৪৩, সৈয়দপুর ৪২, নেত্রকোনা ৩১ এবং টাঙ্গাইলে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় ১১ মিলিমিটার বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানিয়েছে। পরবর্তী দু’দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। পরের ৫দিনের আবহাওয়ার অবস্থা উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

    এছাড়া সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বৃহস্পতিবার মংলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিন্ম টাঙ্গাইলে ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিন্ম ২৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।


    পূর্র্বাভাসে আরও বলা হয়, মৌসুমী বায়ূর অক্ষের বাড়তি অংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ূ বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বাঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় রয়েছে।

    আজ সন্ধ্যা থেকে ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। আজ সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ। আগামিকাল ঢাকায় সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৬ টা ২১ মিনিটে এবং সূর্যোদয় হবে ভোর ৫ টা ৩৮ মিনিটে।

    সূত্র-বাসস

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০