• শিরোনাম

    এ বছর বাতিল করা হলো প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

    দি গাংচিল ডেস্ক | ২৫ আগস্ট ২০২০


    এ বছর বাতিল করা হলো প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

    করোনাভাইরাস মহামারী বিবেচনায় এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি) এবং এর সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে।

    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জমা দেওয়া প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষর করেন।


    এর আগে ১৯ আগস্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় করোনা (কোভিড -১৯) মহামারীর কারণে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষা স্থগিত করার জন্য প্রধানমন্ত্রীকে একটি প্রস্তাব পাঠিয়েছিল।

    প্রস্তাবটিতে উল্লেখ করা হয়েছিল যে, চলতি বছরের ১১ই নভেম্বর পর্যন্ত ১৩১ কার্যদিবস নির্ধারণ করা হয়েছে।করোনা (কোভিড -১৯) ভাইরাসের কারণে প্রাথমিক বিদ্যালয়ের নিয়মিত পাঠদান কার্যক্রম ১৮ ই মার্চ থেকে বন্ধ আছে।


    এখন পর্যন্ত মাত্র ৩০ থেকে ৩৫ দিন সংসদ টেলিভিশনের রেকর্ডকৃত পাঠ সম্প্রচারের মাধ্যমে একাডেমিক কার্যক্রম চলছে। তবে টেলিভিশন এবং বিদ্যুৎ সংযোগ সকলস্থানে না থাকার কারণে সমস্ত শিক্ষার্থীকে এই প্রোগ্রামের আওতায় আনা সম্ভব হয়নি।

    এটি সংক্ষেপে আরও উল্লেখ করেছে যে প্রায় ৫৬ শতাংশ শিক্ষার্থী টেলিভিশন শিক্ষার কাজে জড়িত রয়েছে বা তাদের অংশগ্রহণের সুযোগ রয়েছে।


    ১২ আগস্ট থেকে রেডিওর মাধ্যমে একাডেমিক কার্যক্রমও চালু করা হয়েছে, কারণ ৯৭ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থী রেডিও ক্লাসের সুযোগ নিতে সক্ষম হয়েছে। এছাড়াও শিক্ষকরা মোবাইল ফোনের মাধ্যমে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রায়৭৬ শতাংশ শিক্ষার্থীর সাথে যোগাযোগ করছেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১