• শিরোনাম

    করোনার থেকেও বেশি মানুষ মারা যাবে অনাহারে ! Oxfam এর প্রতিবেদন

    গাংচিল ডেস্ক | ১০ জুলাই ২০২০


    করোনার থেকেও বেশি মানুষ মারা যাবে অনাহারে ! Oxfam এর প্রতিবেদন

    মহামারী করোনায় স্তব্ধ  গোটা বিশ্ব। এখন পর্যন্ত সারা বিশ্বে প্রায় ১ কোটি ২৪ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে করোনার সাথে যুদ্ধে হেরে প্রাণ দিয়েছেন ৫ লক্ষ ৫৭ হাজারেরও অধিক মানুষ। এই সংখ্যা বাড়তে বাড়তে কোথায় গিয়ে ঠেকবে তা কেউ জানে না। তবে খুব শীঘ্রই এই ভাইরাস পৃথিবী থেকে বিদায় নিচ্ছে না এ কথা নিশ্চিত করে বলা যায়।

    এই মারণ ভাইরাসের সঙ্গে দোসর হয়েছে ভয়াবহ দারিদ্র ও ক্ষুধা। মহামারী আবহে সংক্রমণ রুখতে বিভিন্ন দেশ লকডাউনের যে পদক্ষেপ নিয়েছে তাতে স্থবির হয়ে আছে বিশ্বের অর্থনৈতিক কর্মকান্ড। বিশেষ করে দরিদ্র জনগষ্ঠি যারা দিন আনে দিন খায়, তাদের দূর্দশা চরমে উঠেছে।


    এরকম পরিস্থিতিতে বিশ্বের লক্ষ লক্ষ মানুষ তীব্র দারিদ্রে ভুগছে বলে সতর্ক করেছে লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফ্যাম (Oxfam)। দারিদ্রের বিষয়টিকে গুরুত্ব না দিলে করোনার থেকে বোশি মানুষ অনাহারে প্রাণ হারাবেন বলে আশঙ্কা করেছে এই সংস্থা।

    সংক্রমণ রুখতে লকডাউনের জেরে মানুষের রুজি-রুটিতে টান পড়েছে। বহু মানুষ বিশ্বে কাজ হারিয়েছেন। আর্থিক ভাবে দূর্বল দেশগুলিতে খাদ্য সরবরাহ ব্যাহত হচ্ছে। ফলে খাদ্যসংকট তীব্র হচ্ছে। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ইতিমধ্যে দুই তৃতীয়াংশ মানুষ চরম দারিদ্রের মধ্যে রয়েছেন। কখনও অর্ধাহার আবার কখনও অনাহারে দিন কাটাতে হচ্ছে। আফগানিস্তানের পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। ওই দেশের ১০ লক্ষ মানুষ দুর্ভিক্ষের কবলে।


    অক্সফ্যাম তাদের সাম্প্রতিকতম রিপোর্টে এমনটাই জানিয়েছে। গত বছর সেপ্টেম্বর মাসে আফগানিস্তানে ২৫ লক্ষ মানুষ দুর্ভিক্ষের কবলে ছিলেন। এ বছর মে মাসে সেই সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩৫ লক্ষ।

    গত এপ্রিল মাস থেকে গোটা বিশ্বে দিনে গড়ে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসের জেরে। কিন্তু করোনা পরিস্থিতিতে প্রতিদিন ১২ হাজার মানুষ অনাহারে মারা যেতে পারেন বলে অক্সফামের রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।


    আফগানিস্তান এবং ইয়েমেন ছাড়াও গণপ্রজাতন্ত্রী কঙ্গো, ভেনিজুয়েলা, আফ্রিকার ইথিওপিয়া, সুদান, দক্ষিণ সুদান, মধ্য প্রাচ্যের সিরিয়া, ইরাক, ফিলিস্তিন  এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের হাইতির মতো দেশ বর্তমানে চূড়ান্ত দারিদ্রের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বলে অক্সফাম জানিয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রেকর্ডে পদ্মা সেতু

    ১১ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১