• শিরোনাম

    করোনায় ব্যাপক মৃত্যুর আশঙ্কায় দক্ষিণ আফ্রিকায় খোঁড়া হচ্ছে গণকবর

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ১০ জুলাই ২০২০


    করোনায় ব্যাপক মৃত্যুর আশঙ্কায়  দক্ষিণ আফ্রিকায় খোঁড়া হচ্ছে গণকবর

    দক্ষিন আফ্রিকার প্রশাসনিক রাজধানী প্রিটোরিয়া আর সবচেয়ে বড় শহর জোহানেসবার্গ। খেলা হোক বা কোন ফেস্টিভ্যাল, উচ্ছলতায় ভরা দক্ষিণ আফ্রিকার নামী এসব শহর।

    তবে এখন এই শহর গুলোর দিকে চোখ পড়লে শিউড়ে উঠতে হয়। শহরগুলো যেন গোরস্থান হয়ে উঠেছে।পথ দিয়ে  হাটলেই দেখা যাচ্ছে এখানে ওখানে খোড়া হচ্ছে গনকবর।


    গাওতেং প্রদেশের অন্তর্গত প্রিটোরিয়া এবং জোহানেসবার্গ শহর। আর দক্ষিণ আফ্রিকার এই গাওতেং প্রদেশে ১৫ লক্ষ কবর খোঁড়া হচ্ছে।

    আফ্রিকার দিকে আরও বেশি মুখ ঘোরাচ্ছে করোনাভাইরাস।হু হু করে বাড়ছে এই মহাদেশের করোনা আক্রান্তের সংখ্যা।ধারনা করা হচ্ছে খুব শিঘ্রি আফ্রিকাতে ব্যাপক আকারে ছড়িয়ে পরবে করোনা ভাইরাস।


    উত্তর ও দক্ষিণ আমেরিকায় তাণ্ডব এখনও কমেনি। এরই মাঝে দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছে ভাইরাসের ব্যাপক সংক্রমন। পরিস্থিতি বুঝে আগে থেকেই লাখ লাখ কবর খুঁড়ে রাখছে এখানকার সরকার।

    শুরুর দিকে পরিস্থিতি এতটা সংকটজনক ছিল না দক্ষিণ আফ্রিকায়। বরং করোনা ভাইরাস আফ্রিকায় হানা দিতে খানিকটা সময় নিয়েছিল। কিন্তু তারপরই হু হু করে আক্রমণ শানাতে থাকে মারণ জীবাণু। ইতিমধ্যে সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে সাড়ে তিন হাজারের বেশি মানুষের।


    এই অবস্থায় সম্প্রতি সংক্রমণের হার অনেকটাই উর্ধ্বমুখী। আর তাতেই অশনি সংকেত দেখছে প্রশাসন। দক্ষিণ আফ্রিকার গাওতেং প্রদেশ ইতিমধ্যেই ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত হয়েছে। এখানে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭০হাজার। এরপরই সেখানকার মেডিক্যাল কাউন্সিল সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য নিজেদের প্রস্তুত করছে। খোঁড়া হচ্ছে গণকবর।

    তবে পরিকাঠামোর সীমাবদ্ধতায় তাঁরা বুঝতে পারছেন, হয়ত অনেককেই সুস্থ করে তোলা যাবে না। সেই আশঙ্কা থেকেই আগাম এই ব্যবস্থা বলে সাফাই গাচ্ছেন সেখানকার কাউন্সিল।

    দক্ষিণ আফ্রিকাই প্রথম নয়, এর আগে বেশ কয়েকটি দেশে করোনার ব্যাপক প্রাণহানীর আশঙ্কায় এভাবে গণকবর খোঁড়া হয়েছিল।তবে এত বেশি সংখ্যায় কবর খোঁড়াআর  কোন দেশে হয়নি।

    সুত্রঃ ফোর্বস, বিবিসি, আল জাজিরা

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১