• শিরোনাম

    করোনায় মৃত্যু ছাড়ালো ৪১ লাখ

    দি গাংচিল ডেস্ক | ১৯ জুলাই ২০২১


    করোনায় মৃত্যু ছাড়ালো ৪১ লাখ

    মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ফিরতি তাণ্ডবে গত চার দিনে মৃত্যু ও সংক্রমণ বাড়ার পর আবারও তা স্তিমিত হয়েছে। টিকা কার্যক্রম জোরেসোরে চলায় সংক্ষিপ্ত হচ্ছে মৃত্যুর মিছিল।

    সেই মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ৭ হাজার প্রাণ। যার মধ্যে সর্বোচ্চ ১০৯৩ জনের মৃত্যু হয়েছে ইন্দোনেশিয়ায়। এ সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৪ লাখ ৬৩ হাজার ৩৩১ জন।


    করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ১৯ কোটি ১২ লাখ ১৮ হাজার ১১১ এবং মৃত্যু ছাড়িয়েছে ৪১ লাখ ৫ হাজার ৭৪৩ জন। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৭ কোটি ৪১ লাখ ৬৭ হাজার ১২৭ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ২৯ লাখ ৪৫ হাজার ২৪১ জন।

    বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৯ হাজার ৫১৩ জন এবং মৃত্যু হয়েছে মাত্র ৩১ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার ৯০৭। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৭৪৬ জনের। চিকিৎসাধীন অবস্থায় রয়েছে ৪৯ লাখ ৬২ হাজার ৫৭১ জন।


    দ্বিতীয় স্থানেই থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ থাকলেও তা এখন কমে এসেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৫০১ জনের। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৩৮ হাজার ৩২৫ জন। যাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ১১ লাখ ৪৩ হাজার ৫৯৫ জনে। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ১৪ হাজার ১৪১ জনের। ৩ কোটি ৩ লাখ ৭৬২ জন সুস্থ হলেও এখনও চিকিৎসাধীন ৪ লাখ ২৮ হাজার ৬৯২ জন।

    তালিকায় তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৩৯ জনের এবং শনাক্ত হয়েছে ৩৪ হাজার ১২৬ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৪২ হাজার ২৬২ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৩ লাখ ৭৬ হাজার ৫৭৪। চিকিৎসাধীন অবস্থায় রয়েছে ৮ লাখ ১০ হাজার ৮শ জন।


    তালিকায় এরপরেই থাকা রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা ও ইতালিতে সংক্রমণ সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৬ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ২ লাখ ৩৬ হাজার।

    আর ১১ লাখ ৩ হাজার ৯৮৯ সংক্রমণ নিয়ে ২৬ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ১৭ হাজার ৮শ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

    ১৪ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১