• শিরোনাম

    করোনা মহামারীর কারণে বিশ্বের সবচেয়ে বেশি স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে মেক্সিকোতে

    সুজিত মন্ডল | ০৪ সেপ্টেম্বর ২০২০


    করোনা মহামারীর কারণে বিশ্বের সবচেয়ে বেশি স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে মেক্সিকোতে

    করোনা ভাইরাসের কারণে মেক্সিকোতে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সব থেকে বেশি স্বাস্থ্যকর্মী মারা গেছে। বৃহস্পতিবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে যে, বিশ্বজুড়ে ফ্রন্টলাইন চিকিৎসা কর্মীদের মৃত্যুর জন্য এই মহামারীটি উচ্চমাত্রায় পৌঁছেছে।

    অ্যামনেস্টি জানিয়েছে, বিশ্বজুড়ে কমপক্ষে ৭০০০ জন স্বাস্থ্যকর্মী করোনভাইরাসটিতে সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন, এর মধ্যে মেক্সিকোতেই মারা গেছেন ১৩২০ জন স্বাস্থ্যকর্মী।


    করোনায় উচ্চ মৃত্যু হারের দেশগুলির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারত অন্তর্ভুক্ত রয়েছে, যেখানে স্বাস্থ্যকর্মীর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৭, ৬৩৪ এবং ৫৭৩।

    অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অর্থনৈতিক ও সামাজিক বিচার বিভাগের প্রধান স্টিভ ককবার্ন বলেছেন, মহামারী শুরু হওয়ার বহু মাস পরেও স্বাস্থ্যকর্মীরা মেক্সিকো, ব্রাজিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশে ভয়াবহ হারে মারা যাচ্ছে।


    তিনি আরও বলেন, সকল স্বাস্থ্যকর্মীকে পর্যাপ্ত প্রতিরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ করা উচিত তা নিশ্চিত করতে বিশ্বব্যাপী সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে, যাতে তারা নিজেদের জীবনের ঝুঁকি না নিয়ে তাদের গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যেতে পারেন।

    মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারত করোনায় সর্বমোট মৃত্যু এবং নিশ্চিত হওয়া সংক্রমণের নিবন্ধন করেছে। রয়টার্সের তথ্য অনুসারে, এই তিন দেশে এখনো অবধি ১৪ মিলিয়নেরও বেশি করোনা সংক্রমণ নিশ্চিত করা হয়েছে এবং প্রায় ৩৮৭,০০০ লোকের মৃত্যু ঘটেছে।


    আগস্টে মেক্সিকান সরকারের ডেটা নিয়ে রয়টার্সের বিশ্লেষণে দেখা গেছে যে মেক্সিকোতে স্বাস্থ্যসেবা কর্মীদের মারা যাওয়ার ঝুঁকি মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে চারগুণ বেশি এবং ব্রাজিলের চেয়ে আটগুণ বেশি।

    মেক্সিকোতে এখনো পর্যন্ত ৬১০,০০০ এরও বেশি করোনা সংক্রমণ নিশ্চিত করা হয়েছে এবং এই মহামারীর কারণে প্রায় ৬৬,০০০ জন মানুষের মৃত্যু হয়েছে। মেক্সিকো সরকার এই সপ্তাহের শুরুর দিকে বলেছিল যে, ১০২,৪৯৪ জন স্বাস্থ্যকর্মী করোনভাইরাসে আক্রান্ত হয়েছে এবং আক্রান্তদের মধ্য থেকে মৃতের সংখ্যা ১,৩৭৮ জনে উঠে গেছে।

    অ্যামনেস্টি ব্রাজিলকে উদাহরণ হিসাবে উদ্ধৃত করে শ্রমিকদের সহায়তার আহবান জানিয়েছেন, যেখানে স্বাস্থ্য সেবাদানকারীরা সুরক্ষা সরঞ্জামের অভাবের কারণে অভিযোগ করেছেন।

    ককবার্ন আরও যোগ করে বলেন, মহামারীজুড়ে অক্লান্ত পরিশ্রমের কারণে সরকার স্বাস্থ্যকর্মীদেরকে বীর বলে অভিহিত করেছে। তবে স্বাস্থ্যকর্মীদের মৌলিক সুরক্ষার অভাবে মারা যাওয়ার ব্যাপারটি উল্লেখ করে তিনি আক্ষেপ প্রকাশ করেছেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১