• শিরোনাম

    কালো মানুষের জীবনের দাম : রফিকুজ্জামান মহিদ

    | ৩০ জুন ২০২০


    কালো মানুষের জীবনের দাম : রফিকুজ্জামান মহিদ

    যখন একজন শ্বেতাংগ পুলিশ অফিসার আট মিনিট ছিচল্লিশ সেকেন্ড হাটু দিয়ে ঘাড় চেপে বসে ছিলেন কালোমানুষ জর্জ ফ্লয়েড এর I can’t breath চিতকার শুনেও নির্বিকার ছিলেন মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত সেই বিভতস দৃশ্য আমরা দেখেছি, একবিংশ শতাব্দীতেও মানুষ গায়ের রং নিয়ে মানুষকে হেয় করতে পারে তাও আবার আমেরিকায় সারা পৃথীবির মানুষের স্বপ্নের আমেরিকা।

    এমন অনেককে দেখেছি যে করেই হোক আমেরিকা মানে মার্কিন যুক্তরাষ্ট্র যেতেই হবে,ওখানে গেলেই স্বপ্নপূরণ।
    সমস্ত পৃথিবীর মেধাবী সন্তানদের যাত্রা এই দেশটিতে। এরা এই দেশকে মেধা দিয়ে তিলতিল করে গড়ে তুলেছে, এই একই ভাবে কালো মানুষরা যাদের আফ্রিকা থেকে জোড় করে ধরে নিয়ে ক্রীতদাস বানানো হয়েছিল তারাও দাসত্ব খেটে গড়েছে ঐ দেশটিকে বিনিময়ে এখনও কালোমানুষ বলে প্রতিনিয়ত অসন্মানিত এমনকি মৃত্যুু পর্যন্ত হচ্ছে সাদাদের হাতে।

    অনেকের মতো আমারও মনে হতো ডোনাল্ড ট্রাম্প নেহায়েত পাগলা মানুষ, আদতে একটা দেশের মানুষের সংস্কৃতিতে লুকিয়ে থাকা গভীর ক্ষতগুলো সময় এবং সুযোগ বুজে মাথাচাড়া দিয়ে উঠে একটা রসায়ন তৈরী করে যা থেকে জন্ম নেয় নতুন নতুন বাই প্রডাক্ট। রাজনৈতিক নেতৃত্বের ক্ষমাহীন ব্যর্থতা থেকেই জন্ম নেয় নতুন রাজনীতি ,জনগন তখন রাজনীতি থেকে দুরের ব্যক্তিতে ভরসা করতে শুরু করে এটাও রাজনীতিবিদরা ভালো করেই জানেন।


    আর তখনই উদ্ভট চরিত্রের আগমন ঘটে রাজনীতির দৃশ্যপটে বিভিন্ন দেশে এরকম ভুড়ি ভুড়ি উদাহরণ পাওয়া যাবে কেউ একেবারে সাদাসিদে ভালোমানুষের সাজে, উন্নয়নশীল দেশগুলোতে সামরিক উর্দি চাপিয়ে, গনতান্ত্রীকভাবে নির্বাচিত হয়ে জাতীয়তাবাদের ধুয়া তুলে নিজেদের দেশকে মহান শ্রেষ্ঠভাবে প্রকাশের ভন্ডামী নিয়ে এরকমই একটি চরিত্র বর্তমান ডোনাল্ড ট্রাম্প।

    এরকম বর্নবাদ বিরোধী আন্দোলনের মধ্যেও সেই সব তথাকথিত মহান নেতাদের মুর্তিগুলো রক্ষার জন্য আইন পাশ করেন , যারা দাসপ্রথা রক্ষার জন্য লড়াই করেছেন।রাজনীতির জটিল আবহে জনগনের ত্রাহি অবস্থা চলছে এবং চলবে। আমরা যে চলমান ইতিহাসকে দেখছি তাতে অতীতের অনেক ক্ষত লুকিয়ে আছে, কোন একসময়ে এসে হয়তো মানুষ খুজেঁ পাবে তার বেচেঁ থাকার পৃথিবীটাকে যেখানে সবাই মানুষ।


    বর্তমান এই করোনা মহামারী আমাদের অনেক কিছুই দেখিয়ে দিচ্ছে কিন্তু আমরা তবুও দেখছি না, বুঝেও চলছি অবুঝের মতো।


    চলবে… 

    রফিকুজ্জামান মহিদ

     লেখক ও মানবাধিকার কর্মী

     

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১