• শিরোনাম

    লাল পাহাড়ে সবুজ ক্যাম্পাস : মারজিয়া আহমেদ রিয়া

    মারজিয়া আহমেদ রিয়া | ৩০ সেপ্টেম্বর ২০২০


    লাল পাহাড়ে সবুজ ক্যাম্পাস : মারজিয়া আহমেদ রিয়া

    কুমিল্লা বিশ্ববিদ্যালয়

    কুমিল্লার কোটবাড়ী এলাকায় লালমাই পাহাড়ের পাদদেশে ছবির মতো সাজানো সবুজে ঘেরা ক্যাম্পাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়। কুমিল্লা শহর থেকে ১১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে জেলার সদর দক্ষিণ উপজেলার সালমানপুর গ্রামে ৫০ একর জায়গা জুড়ে এর অবস্থান।

    ২০০৬ সালের ২৮ মে দেশের ২৬ তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠা লাভ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ২০০৭ সালে প্রথম ব্যাচে ৭টি বিভাগে ৩০০ শিক্ষার্থী ও ১৫ জন শিক্ষক দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয়। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদে ১৯টি বিভাগে প্রায় ছয় হাজারেরও অধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে চারটি একাডেমিক ভবন ও একটি প্রশাসনিক ভবন রয়েছে।

    শিক্ষার্থীদের থাকার জন্য এখানে নির্মাণাধীন একটিসহ মোট পাঁচটি আবাসিক হল রয়েছে। এর মধ্যে মেয়েদের জন্য দুটি (একটি নির্মাণাধীন) ও ছেলেদের জন্য তিনটি আবাসিক হলে রয়েছে। এছাড়াও শিক্ষকদের জন্য রয়েছে একটি ডরমিটরি। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য রয়েছে প্রায় ২০ টি বাস।


    বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে সোজা পথে গিয়ে গোলচত্বরের ডান পাশে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য। ২০১৭ সালে এই ভাস্কর্য তৈরি করেন মৃণাল হক।একই সালের ১৫ই আগস্ট ভাস্কর্যটি উদ্বোধন করেন তৎকালীন উপচার্য ড. আলী আশরাফ।

    তাছাড়া ক্যাম্পাসে আড্ডা দেয়ার জন্য রয়েছে অনেক চত্বর। এইগুলো হলো- বৈশাখী চত্বর,বাবুই চত্বর, লালন চত্বর, ক্যাফেটেরিয়া, মুক্ত মঞ্চ, প্রেমসেতু, সান্সেট ভ্যালি। যখন ক্লাস না থাকে তখন শিক্ষার্থীরা এইসব যায়গায় বসে গল্প করে, আবার অনেকে পড়াশোনা করে।


    সহ শিক্ষা কার্যক্রমের অংশ হিসাবে এখানে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গড়ে উঠেছে। এসব সংগঠনে শিক্ষার্থীদের সরব উপস্থিতি রয়েছে। এগুলো হলো- নাট্যসংগঠন থিয়েটার, প্রতিবর্তন, আবৃত্তি সংগঠন অনুপ্রাস কণ্ঠচর্চা, প্ল্যাটফর্ম, কুমিল্লা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, সায়েন্স ক্লাব, স্বেচ্ছাসেবী রক্তদাতা সংগঠন বন্ধু, প্রথম আলো বন্ধুসভা, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব।

    সবজায়গায়ই বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে তার আশে পাশের জায়গাগুলোও উন্নত হয়।কুবির আশেপাশে এখন অনেক পার্ক ও দর্শনীয় স্থান গড়ে উঠেছে। ব্লু ওয়াটার পার্ক, ডায়নাসোর পার্ক,ম্যাজিক প্যারাডাইস সহ আরো অনেক সুন্দর সুন্দর জায়গা দেখা যায়।
    এছাড়া ময়নামতি জাদুঘর ও শালবন বিহারে আগত দেশি বিদেশি পর্যটকরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিদর্শন করতে আসে।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১