• শিরোনাম

    ক্ষমতা কুক্ষিগতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছেন জিনপিং

    দি গাংচিল ডেস্ক | ০৬ সেপ্টেম্বর ২০২০


    ক্ষমতা কুক্ষিগতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছেন জিনপিং

    চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতা কুক্ষিগত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স) ব্যবহার করছেন। তিনি অন্য দেশকেও এ প্রযুক্তি সরবরাহ করছেন। এ তথ্য যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন দ্য আটলান্টিক এক প্রতিবেদনে প্রকাশ করেছে।

    দ্য আটলান্টিকের ডেপুটি এডিটর রস অ্যান্ডারসন প্রতিবেদনটি লিখেছেন। তিনি সেখানে লিখেছেন, জিনপিং এআই ব্যবহার করার মাধ্যমে সামাজিক নিয়ন্ত্রণবাদ প্রতিষ্ঠা করতে চাইছেন। যাতে করে সরকারের বিরোধিতাকারীদের খুব সহজেই চিহ্নিত করা যায়। ইতোমধ্যেই চীন সরকার ক্যামেরা নজরদারির আওতায় এনেছে দেশটির গুরুত্বপূর্ণ স্থান সহ বিভিন্ন স্থান।


    প্রযুক্তি ব্যবহারে চীন এমন প্রস্তুতি নিচ্ছে যাতে, যে কাউকে যে কোনো জনবহুল স্থানে উপস্থিত ক্যামেরার মাধ্যমে এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে চিহ্নিত করা যাবে। দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মুহূর্তের মধ্যে নির্দিষ্ট ব্যক্তির সব তথ্য পেয়ে যাবে। জিনপিং চান এআই প্রযুক্তিতে চীন আধিপত্য করবে ২০৩০ সালের মধ্যেই। তবে ধারণা করা হচ্ছে তার আগেই চীন এ প্রযুক্তিতে অনেকটাই আধিপত্য বিস্তার করবে। জিনপিংয়ের সরকার নিজের ক্ষমতার খুঁটি শক্ত করতেই এত দ্রুত পদক্ষেপ নিচ্ছে বলে রস অ্যান্ডারসন নিজের প্রতিবেদনে উল্লেখ করেন।

    তাছাড়া গণনজরদারির নানা পদক্ষেপ এর আগেও চীন নিয়েছে। গ্রীষ্মকালীন অলিম্পিকের আগে ২০০৮ সালে দেশটি বেইজিংয়ে ইন্টারনেট ব্যবস্থার ওপর নজিরবিহীন নিয়ন্ত্রণ আরোপ করেছিল। আবার একই চিত্র করোনাভাইরাস মহামারির সময়েও দেখা গেছে চলমান। জিনপিং সরকারকে নির্ভর করতে হয়েছিল যে কোনো ব্যক্তির সংবেদনশীল ব্যক্তিগত তথ্য সংগ্রহে মহামারির সময়টিতে বেশকিছু বেসরকারি প্রতিষ্ঠানের ওপর।


    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১