• শিরোনাম

    গত দুইদিনে বেড়েছে মৃত্যু ও সংক্রমণ

    দি গাংচিল ডেস্ক | ২২ জুলাই ২০২১


    গত দুইদিনে বেড়েছে মৃত্যু ও সংক্রমণ

    মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ফিরতি তাণ্ডব কিছুটা স্তিমিত হওয়ার পর গত দুই দিনে তা আবারও বেড়েছে। টিকা কার্যক্রম চললেও থামছে না মৃত্যুর মিছিল। ক্রমেই বেড়ে চলেছে মৃত্যুর হার।

    যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও সাড়ে ৮ হাজার প্রাণ। যার মধ্যে সর্বোচ্চ ১৩৮৮ জনের মৃত্যু হয়েছে ব্রাজিলে। এ সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৫ লাখ ৫১ হাজার ২২৮ জন।


    করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ১৯ কোটি ২৭ লাখ ৮৮ হাজার ৮৯৫ এবং মৃত্যু ছাড়িয়েছে ৪১ লাখ ৪১ হাজার ৮৯১ জন। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৭ কোটি ৫৩ লাখ ২০ হাজার ৮২২ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ৩৩ লাখ ২৬ হাজার ১৮২ জন।

    বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৫৬ হাজার ৫২৫ জন এবং মৃত্যু হয়েছে ৪১৬ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৫১ লাখ ৪৬ হাজার ৪৭৬। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ২৫ হাজার ৮০৮ জনের। চিকিৎসাধীন ৫০ লাখ ৬২ হাজার ২৬৫ জন।


    এর পরের স্থানেই থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ থাকলেও তা এখন কমে এসেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৫১০ জনের। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৪১ হাজার ৬৯৭ জন। যাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ১২ লাখ ৫৬ হাজার ৮৩৯ জনে। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ১৯ হাজার ২১ জনের। সুস্থ হয়েছে ৩ কোটি ৪ লাখ ২১ হাজার ৮১৩ জন। তবে, এখনও চিকিৎসাধীন ৪ লাখ ১৬ হাজার ৫ জন।

    তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩৮৮ জনের এবং শনাক্ত হয়েছে ৫৪ হাজার ৭৪৮ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৪৫ হাজার ৬৯০ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ৪৮৯। চিকিৎসাধীন ৭ লাখ ২২ হাজার ৬২৬ জন।


    তালিকায় এরপরেই থাকা রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা ও ইতালিতে সংক্রমণ সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৬ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ২ লাখ ৩৬ হাজার।

    ১১ লাখ ৩৬ হাজার ৫০৩ সংক্রমণ নিয়ে ২৬ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ১৮ হাজার ৪শ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১