• শিরোনাম

    গাছে গাছে পাখিদের জন্য মাটির হাঁড়ি

    দি গাংচিল ডেস্ক | ২৭ সেপ্টেম্বর ২০২০


    গাছে গাছে পাখিদের জন্য মাটির হাঁড়ি

    পাখিদের জন্য গাছে মাটির হাড়ি লাগানো কার্যক্রম

    পরিবেশ কর্মীরা গাছে গাছে মাটির হাঁড়ি ঝুলিয়ে নাটোরের সিংড়ায় পাখিদের আবাসস্থল গড়ে দিয়েছেন। একই সাথে তারা সবুজ শ্যামল সিংড়া বৃক্ষরোপন গড়তে পাশাপাশি পাখি শিকার রোধে প্রচারণার করে চলেছেন। চলনবিল অধ্যুষিত সিংড়া উপজেলায় ঝড় ও ভারি বর্ষণসহ নানা প্রাকৃতিক দুর্যোগে পাখিদের আবাসস্থল নষ্ট হচ্ছে বলে জানান স্থানীয় পরিবেশ কর্মীরা।

    নানা প্রাকৃতির দুর্যোগে কারণে পাখিদের নিরাপদ আবাসস্থল গড়ে তুলতে গাছে গাছে মাটির হাঁড়ি টানিয়ে দিচ্ছেন স্থানীয় পরিবেশকর্মীরা। কমিটির পরিবেশ কর্মীরা ২৭ তারিখ রোববার দিনভর এই কর্মসূচির অংশ হিসেবে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা সিংড়া-তাড়াশ সড়কে বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণের পাশাপাশি গাছে গাছে মাটির হাঁড়ি বেধে দিয়ে পাখীদের নিরাপদ আবাসস্থল গড়ে দেন। এছাড়া পরিবেশকর্মীরা জনসচেতনা বাড়াতে পাখি রক্ষায় পাখি নিধন বন্ধসহ রিফলেট বিতরণ করেছেন।


    জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, সম্প্রতি চলনবিল কয়েক দফা ভারি বৃষ্টিপাত ঝড়ের কারণে পাখিদের আবাসস্থল ও আশ্রয়স্থল নষ্ট হয়ে যায়। ফলে পরিবেশ ও প্রকৃতি জন্য সংগঠনের সদস্যরা মাসব্যাপি পাখি বাঁচানোর জন্য মাটির হাঁড়ি টানিয়ে নিরাপদ আবাসস্থল গড়ে দিয়েছেন ও বৃক্ষরোপন করেছেন।

    এ কর্যক্রমে উপস্থিত ছিলেন, সাংবাদিক ও পরিবেশকর্মী আব্দুর রশিদ প্রমূখ সাবেক নৌ সার্জেন আবু বক্কর সিদ্দিক, পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম, পরিবেশকর্মী হাসান ইমাম, মানবাধিকার কর্মী তাইফুর রহমান, সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান।


    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১