• শিরোনাম

    গ্রিসে বিক্ষোভকারী শরণার্থীদের উপর কাঁদানে গ্যাস প্রয়োগ করেছে পুলিশ

    সুজিত মন্ডল | ১৩ সেপ্টেম্বর ২০২০


    গ্রিসে বিক্ষোভকারী শরণার্থীদের উপর কাঁদানে গ্যাস প্রয়োগ করেছে পুলিশ

    গ্রিসে বিক্ষোভকারী

    শনিবার বিক্ষোভকারী শরণার্থীদের উপর কাঁদানে গ্যাস প্রয়োগ করে গ্রিস সরকারের পুলিশ বাহিনী। গত বুধবার গ্রিসের দ্বীপ লেসবসে অবস্থিত ইউরোপ মহাদেশের সব থেকে বৃহৎ শরণার্থী শিবিরটি আগুন লেগে ধ্বংস হয়ে যায়।

    এই অগ্নিকাণ্ডের ঘটনায় শিবিরে বসবাসকৃত ১২ হাজারেরও অধিক শরণার্থী আশ্রয়হীন হয়ে পড়ে, যারা বেশ কিছুদিন ধরে অভিবাসন পাওয়ার স্বপ্ন দেখছিলেন। আর এই কারণে আশ্রয়হীন শরণার্থীরা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে।


    এই ধারাবাহিকতায় গতকাল বিক্ষোভ করতে করতে শরণার্থীরা মাইটিলেন বন্দর সংলগ্ন একটি অস্থায়ী শিবেরের কাছে আসলে পুলিশ তাদের উপর চড়াও হয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভকারীদের উপর তারা কাঁদানে গ্যাস প্রয়োগ করে।

    আগুন লাগা ওই শিবিরটিতে ১২ হাজারেরও বেশি শরণার্থী ঘনবসতিপূর্ণ অবস্থায় জীবনযাপন করতো।এই জন্য যেকোনো উপায়ে শরণার্থীরা এই দ্বীপ পরিত্যাগ করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলো।


    পুরনো শিবির আগুনে ধ্বংস হওয়ার কারণে গ্রিসের টেপ নামক অঞ্চলের একটি অস্থায়ী শিবিরে শরণার্থীদের স্থানান্তরের কাজ চলছে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনো অবধি অন্তত দুইশো জন শরণার্থীকে ওই শিবিরে স্থানান্তরিত করা হয়েছে।

    শরণার্থীদের সম্পর্কে বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, অনেক শরণার্থী এখনো পরিজনদের সাথে খোলা মাঠের ভেতর অথবা পথের ধারে জীবন অতিবাহিত করে যাচ্ছে।


    অগ্নিকাণ্ডে ধ্বংস হওয়া শিবিরটি ৩ হাজার লোকের বসবাসযোগ্য হিসেবে তৈরি করা হলেও সেখানে ১২ হাজারেরও বেশি শরণার্থী বসবাস করতো। শিবিরটিতে বসবাসকারীদের মধ্যে অধিকাংশ মানুষ ছিলেন আফ্রিকা এবং আফগানিস্তান থেকে আসা।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১