• শিরোনাম

    করোনা ভ্যাকসিন ঃ

    করোনার চীনা ভ্যাকসিন এর পরীক্ষা সফল

    দি গাংচিল ডেস্ক | ১২ সেপ্টেম্বর ২০২০


    করোনার চীনা ভ্যাকসিন এর পরীক্ষা সফল

    চীনা ভ্যাকসিন

    চীনের সরকারী মালিকানাধীন একটি ভ্যাকসিন সংস্থার এক কর্মকর্তা দাবি করেছেন যে কয়েক লক্ষ চীনা নাগরিককে সংক্রমণ বা বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়ার কোনও ঘটনা ছাড়াই ভ্যাকসিন  এর পরীক্ষামূলক ধাপগুলি সম্পন্ন হয়েছে ।

    চীন ন্যাশনাল বায়োটেক গ্রুপের (সিএনবিজি) ঝো সোং চীন ন্যাশনাল রেডিওকে জানিয়েছে যে কয়েক হাজার লোককে বর্তমানে ফার্মের ভ্যাকসিন পরীক্ষামুলক ভাবে শরীরে প্রয়োগ করা হয়েছে এবং তাদের শরীরে কোনও রকমের  বিরূপ প্রভাব দেখা যায়নি বা আর সংক্রামিত হয়নি ।


    ডাঃ ঝো বলেছেন যে এই ভ্যাকসিনটি একজন ব্যক্তিকে তিন বছর পর্যন্ত রক্ষা করতে পারে।তিনি আরও বলেন  আমরা প্রথম ১৮০ জন স্বেচ্ছাসেবককে পর্যবেক্ষণ করে রেখেছি, যারা পাঁচ মাসেরও বেশি সময় আগে ভ্যাকসিন পেয়েছিল এবং দেখেছি করোনোভাইরাসগুলির অ্যান্টিবডিগুলির মাত্রা এখনও শীর্ষে স্থিতিশীল রয়েছে এবং সেটা নামার কোনও চিহ্ন নেই।

    তিনি আরও যোগ করেছেন যে ভ্যাকসিনটি ভাইরাসের জন্য সমস্ত স্ট্রেনের বিরুদ্ধে কাজ করতে সক্ষম । কোভিড -১৯ এর মূল জিনের ক্রম এবং প্রোটিনের স্তরটি মৌলিকভাবে পরিবর্তিত হয়নি এবং ভ্যাকসিনটি পরের কয়েক বছরে এই রূপান্তরিত ভাইরাসগুলির সাথে মোকাবিলা করতে কোনও সমস্যা হবে না ।


    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১