• শিরোনাম

    চীনের চংকিং শহরে কয়লা খনিতে আটকা পড়ে ১৬ জনের প্রাণহানি

    সুজিত মন্ডল | ২৮ সেপ্টেম্বর ২০২০


    চীনের চংকিং শহরে কয়লা খনিতে আটকা পড়ে ১৬ জনের প্রাণহানি

    রবিবার চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে চংকিং শহরে সংজাও কয়লা খনির ভূগর্ভে আটকে পড়ার পর ১৬ জন খনি শ্রমিক মারা গিয়েছেন এবং একজনের অবস্থা আশঙ্কাজনক। রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি এই তথ্য নিশ্চিত করেছে।

    রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া সরকারের উদ্ধৃতি দিয়ে বলেছে, গতকাল ভোর বেলায় এক কনভেয়র বেল্টে আগুন লেগে যায় এবং সেখানে কার্বন মনোক্সাইডের বিপজ্জনক মাত্রা তৈরি হয়। যার ফলে প্রাণহানির ঘটনা ঘটে।


    সিসিটিভি জানিয়েছে, চিকিৎসকরা দুর্ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তির জীবন বাঁচাতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। ৭৫ জন উদ্ধারকর্মীর এবং ৩০ জন স্বাস্থ্যকর্মী ঘটনাস্থলে উপস্থিত হয়েছিলেন।

    কিজিয়াং জেলা সরকারের সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েইবোকে জানিয়েছে, দুর্ঘটনার কারণ এখনও তদন্তাধীন রয়েছে।


    সংজাও কয়লা খনিটি রাষ্ট্রীয় শক্তি সংস্থা চংকিং এনার্জির মালিকানাধীন এবং এটি চংকিংয়ের ঠিক বাইরে অবস্থিত। খনিতে দুর্ঘটনা এবং এর ফলে প্রাণহানির ঘটনা চীনে নতুন কিছু নয়। কারণ চীনে এই শিল্পটির সুরক্ষা রেকর্ড খুব কম রয়েছে এবং দুর্ঘটনা প্রতিহত করতে গৃহীত পদক্ষেপগুলো প্রায়শই দুর্বলভাবে প্রয়োগ করা হয়। বিশ্বের বিপদজনক খনির বেশিরভাগই চীনে অবস্থিত। যেখানে প্রতি বছর অনেক মানুষের মৃত্যু ঘটে।

    গত ডিসেম্বরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝৌ প্রদেশের একটি খনিতে কয়লা ও গ্যাস বিস্ফোরণে কমপক্ষে ১৪ জন খনি শ্রমিক নিহত হয়েছিল।


    ২০১৮ সালের ডিসেম্বরে, চংকিংয়ে একটি স্কিপের সংযোগকারী অংশটি ভেঙে খাদে পড়ে যাওয়ার পর ৭ জন খনি শ্রমিক নিহত হয়েছিল।

    একই বছরের অক্টোবরে চীনের পূর্বাঞ্চলের শানডং প্রদেশে একটি খনিতে শিলা ভাঙনের ফলে তার নিচে চাপা পড়ে ২১ জন খনি শ্রমিক মারা গিয়েছিল। ওই ঘটনাস্থল থেকে মাত্র একজন শ্রমিককে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছিল উদ্ধারকর্মীরা।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১