• শিরোনাম

    চীন থেকে ভারতের তেল কেনা বন্ধ

    দি গাংচিল ডেস্ক | ২৮ আগস্ট ২০২০


    চীন থেকে ভারতের তেল কেনা বন্ধ

    ভারতীয় সেনাদের লাদাখে চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষের জেরে চরম বৈরিতা চলছে দুই দেশের মধ্যে। আগেই ডাক দেওয়া হয়েছে ভারতে চীনা পণ্য বর্জনের। চীন থেকে এখন বন্ধ হয়ে গেল ভারতের তেল ক্রয় করা।

    চীনের সঙ্গে সীমান্ত সংঘর্ষের পর থেকে ভারত পার্শ্ববর্তী প্রতিবেশী দেশগুলো থেকে তেল না কেনার বিষয়ে একটি নতুন আইন পাস করেছে। তাছাড়া ভারতের বিভিন্ন রাজ্যের তেল শোধন কোম্পানিগুলো চলতি মাসের প্রথমদিকে তাদের তেল পরিবহনের জন্য চীনের পতাকাবাহী কার্গো ভাড়া করা বন্ধ করে দিয়েছে। তেল আনার বিষয়ে কোনো টেন্ডারে চীনা পরিবহন কোম্পানিগুলোর অংশহগ্রহণও নিষিদ্ধ করা হয়েছে।


    ভারত ও চীনের মধ্যে দীর্ঘ সীমান্ত রয়েছে। আর দেশদুটোর মধ্যে সীমান্ত গোলযোগ লেগেই আছে। তবে এ বছরের মতো এত উত্তপ্ত আর কখনো হয়নি। চীন এখন ভারতের তীব্র বিরাগভাজন হয়েছে লাদাখে ভারতের ২০ সেনাকে হত্যার কারণে। দু’দেশের মধ্যে গত ৫০ বছরের এটাই হচ্ছে সবচেয়ে বড় ধরনের সীমান্ত সংঘর্ষ।

    বিদ্যুৎ সরঞ্জাম যেসব চীন থেকে আসে সেসব পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এদিকে বেশ নতুন কিছু বিধিনিষেধ আরোপ করেছে ভারত চীন থেকে বিদ্যুৎ সরঞ্জাম আমদানির ক্ষেত্রেও। দিল্লি জানিয়েছে, সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে এ পদক্ষেপ নেওয়া হবে বলে নয়া।


    এখন আবার তেল কেনা বন্ধ হয়ে যাওয়া দু’দেশের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা দ্বিপাক্ষিক মনোমালিন্যের নতুনতম সংযোজন।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১