• শিরোনাম

    জন্মান্ধরা স্বপ্ন দেখেন কীভাবে? কী বলছে গবেষণা?

    দিগাংচিল ডেস্ক | ২১ মার্চ ২০২২


    জন্মান্ধরা স্বপ্ন দেখেন কীভাবে? কী বলছে গবেষণা?

    জন্মান্ধরা স্বপ্ন দেখেন কীভাবে

    মনস্তত্ববিদরা বলেন, স্বপ্ন হল আয়না। কারণ আমাদের সারাদিনের কাহিনিই রাতের সিনেমা হয়ে দেখা দেয় ঘুমের মধ্যে! অবচেতন মনে জমে থাকা অপূর্ণ ইচ্ছে, আশা-আকাঙ্খা, ব্যথা-বেদনা, ভয়-স্মৃতি-ভালবাসাকেই আশ্চর্য অক্ষরে লেখে যেনো স্বপ্ন। কথায় বলে ‘স্বপ্ন দেখা’। আর তা নিয়ে মানুষের মনে ছিলো এক বিশাল প্রশ্ন। আর তা হলো, জন্মান্ধরা কি স্বপ্ন দেখেন? দেখলে কীভাবে দেখেন?

    আর এর উত্তর নিয়ে হাজির হয়েছেন একদল গবেষকগণ। খুব সম্প্রতি ২০১৪ সালে এই বিষয়ে গবেষণা করেন ড্যানিশ গবেষকদের একটি দল। ৫০ জন ব্যক্তিকে নিয়ে গবেষণাটি হয়।


    এদের মধ্যে ১১জন ছিলেন জন্মান্ধ, ১৪ জন এমন যারা জন্মের কয়েক বছর পরে দৃষ্টিশক্তি হারান এবং বাকি ২৫ জন এমন ব্যক্তিকে রাখা হয়েছিল যারা অন্ধ নন। ৪ সপ্তাহ ধরে চলে গবেষণা।

    গবেষকরা নির্দেশ দেন, এই ২৮ দিনে প্রত্যেকে স্বপ্নে যা ‘দেখবেন’ তা লিখে ফেলবেন। অন্ধদের লেখার জন্য টেক্সট টু স্পিচের ব্যবস্থা হয়।


    এইসঙ্গে দেওয়া হয় বেশ কিছু প্রশ্ন, যার উত্তর বলা হয় লিখতে। প্রশ্নগুলো ছিল এরকম, আপনি কি কিছু দেখতে পেয়েছেন? তা যদি হয় তাহলে তা কি রঙের ছিল? আপনি কি কোনও স্বাদ পেয়েছিলেন বা কোনও গন্ধ বা ব্যথা অনুভব করেছিলেন? এছাড়াও ছিল কিছু সংবেদনশীল প্রশ্ন। যেমন, আপনি কি রাগ করেছিলেন বা দুঃখিত হন বা ভয় পেয়েছিলেন স্বপ্নে? কেউ দুঃস্বপ্ন দেখেছিলেন কিনা তাও গবেষকদের জিজ্ঞাসায় রাখা হয়।

    আর তার জবাবে অংশগ্রহণকারীরা জানিয়েছেন, যারা অন্ধ নন তারা সকলেই স্বপ্নে ভিজুয়াল ইম্প্রেশনের বর্ণনা দিয়েছিলেন। যারা জন্মান্ধ তারা কিন্তু তা পারেননি।


    তবে, গবেষণায় দেখা যায় তাদের ঘুমেও স্বপ্ন এসেছিল। তবে অন্য কায়দায়। ঠিক যেভাবে স্বাদ, স্পর্শ, গন্ধ ও শ্রবণ দিয়ে এই পৃথিবীকে কল্পনা করে নেন তারা, সেভাবেই স্বপ্নের অভিজ্ঞতাও হয়েছে তাদের।

    দেখা গেছে অন্ধদের একটি অংশ স্বাদ পেয়েছেন স্বপ্নে, একটি অংশ গন্ধ ও অন্য একটি অংশ শুনতে পেয়েছেন ঘুমের ভেতরে।

    এই গবেষণায় আরও একটি আশ্চর্য বৈশিষ্ট্য দেখা যায়, তা হল জন্মান্ধদের দুঃস্বপ্ন দেখার প্রবণতা। জন্মান্ধরা জানান, তারা কেউ কেউ স্বপ্নের মধ্যে গাড়িতে ধাক্কা খেয়েছেন, অনেকে ম্যানহোলে পড়ে গিয়েছেন, অনেকে সঙ্গের কুকুরটিকে হারিয়ে ফেলেছেন, যে তার গাইডের কাজ করত। যা আসলে বাস্তব। স্বপ্ন তো আসলে আয়না, মানে অবচেতনের শিল্প!

    সূত্রঃ সংবাদ প্রতিদিন

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১