• শিরোনাম

    জরুরি উত্তেজনা হ্রাস করার লক্ষ্যে ইরানের শীর্ষ সম্মেলনের আহ্বান জানিয়েছেন পুতিন

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ১৫ আগস্ট ২০২০


    জরুরি উত্তেজনা হ্রাস করার লক্ষ্যে ইরানের শীর্ষ সম্মেলনের আহ্বান জানিয়েছেন পুতিন

    শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির বিষয়টি এড়াতে জাতিসংঘের সুরক্ষা কাউন্সিল এবং জার্মানের স্থায়ী সদস্যদের জরুরি ইরান সম্মেলনের আহ্বান জানিয়েছেন।

    ক্রেমলিনের প্রধান বলেছেন যে, চীন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ইরানের এই ভিডিও সম্মেলনে অংশগ্রহণ করা উচিত।


    ক্রেমলিন প্রকাশিত এক বিবৃতিতে পুতিন বলেছেন, “এটি একটি জরুরি বিষয়। ইরান ইস্যু নিয়ে জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলে আলোচনা ক্রমশ উত্তেজনাকর হয়ে উঠছে”।

    পুতিন জানিয়েছেন, মস্কোর মিত্র ইরান “ভিত্তিহীন অভিযোগের” লক্ষ্যে ছিল। “লক্ষ্যটি হলো একটি নীলনকশা একত্র করা যা দ্বন্দ্ব মুকাবিলা করতে সাহায্য করে এবং এটি জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের উত্তেজনা বাড়িয়ে তোলে”।


    তিনি আরও যোগ করেছেন যে, উপসাগরীয় অঞ্চলে সুরক্ষা ও আস্থা নিশ্চিত করার উপায় নিয়েও সংশ্লিষ্ট দেশগুলোর নেতাদের একমত হওয়া উচিত।

    উল্লেখ্য ২০১৮ সাল থেকে ইরান নিয়ে উত্তেজনা আরও বেড়েছে যখন থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পারমাণবিক কর্মসূচি হিমায়িত করেছেন এবং তার অর্থনীতিতে স্থবির নিষেধাজ্ঞাগুলি পুনরায় চাপিয়ে দেওয়ার এক বহুজাতিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছেন।


    গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন যে রাশিয়া ও চীনের বিরোধিতা সত্ত্বেও ওয়াশিংটন ইরানের উপর অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানোর জন্য জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের এক প্রস্তাব পেশ করবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১