• শিরোনাম

    জামিনের ক্ষেত্রে ৪ বিষয় অনুসরণ করার নির্দেশ হাইকোর্টের

    দি গাংচিল ডেস্ক | ১০ সেপ্টেম্বর ২০২০


    জামিনের ক্ষেত্রে ৪ বিষয় অনুসরণ করার নির্দেশ হাইকোর্টের

    হাইকোর্ট অধস্তন আদালতকে ফৌজদারি ও বিভিন্ন মামলায় আসামিদের জামিন দেওয়া এবং তা বাতিলের বিষয়ে চারটি বিষয় অনুসরণ করার নির্দেশ দিয়েছেন। এ নির্দেশনা বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের অনলাইন ওয়েবসাইটে একটি মামলায় হাইকোর্টের দেওয়া রায় তুলে ধরে দেওয়া হয়।

    এ রায় দেন বিচারপতি মো. বদরুজ্জামান এবং বিচারপতি মো. হাবিবুল গণি সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।


    ঐ নির্দেশনায় বলা হয়,
    ১. কোনো আসামি যদি হাইকোর্ট থেকে নির্দিষ্ট সময়ের জন্য জামিনে মুক্তি পান, তবে সেই জামিন বাতিল করতে পারবে না অধস্তন আদালত জামিনের সুষ্ঠু অপব্যবহার ব্যতীত।
    ২. অধস্তন আদালতে নির্দিষ্ট সময়ের জন্য জামিনে মুক্তি পাওয়া ব্যক্তি যদি নিয়মিত হাজিরা দেন, তার জামিন বাতিল করে শুধু হাইকোর্টের জামিনের এক্সটেনশন অর্ডার না থাকার কারণে অধস্তন আদালত পারবে না তাকে জেলহাজতে পাঠাতে।
    ৩. হাইকোর্টে যে রুল বা আপিলে আসামি জামিন পেয়েছেন, সেই রুল বা আপিল নিষ্পত্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে যদি নির্দিষ্ট সময়ে জামিন পাওয়ার পর যদি সেই সময় পার হয়ে যায়।
    ৪. কোনো অবস্থাতেই অধস্তন আদালত হাইকোর্টের দেওয়া জামিন হাইকোর্ট যে আপিলে জামিন দিয়েছেন, তা বাতিল করতে পারবে না খারিজ না হওয়া পর্যন্ত। তবে হাইকোর্ট যদি কোনো শর্তসাপেক্ষে জামিন দেন, তবে সেই শর্ত ভঙ্গ করলে বাতিল করা যাবে জামিন।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১