• শিরোনাম

    টাইব্রেকারের ভাগ্য পরীক্ষায় কমিউনিটি শিল্ড জয় করলো আর্সেনাল

    সুজিত মন্ডল | ৩০ আগস্ট ২০২০


    টাইব্রেকারের ভাগ্য পরীক্ষায় কমিউনিটি শিল্ড জয় করলো আর্সেনাল

    দীর্ঘ ত্রিশ বছরের প্রতীক্ষার পর ২০১৯-২০ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে লিভারপুল। কিন্তু নতুন মৌসুমের শুরুতেই হোঁচট খেলো লিভারপুল। গত মৌসুমে তালিকায় ৮ নম্বরে থাকা আর্সেনালের কাছে প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ টাইব্রেকারে পরাজিত হয়ে কমিউনিটি শিল্ড শিরোপা থেকে বঞ্চিত হলো লিভারপুল।

    এর আগের মৌসুমের কমিউনিটি শিল্ডও লিভারপুল, ম্যানচেস্টার সিটির কাছে ট্রাইবেকারে ৫-৪ গোলের ব্যবধানে হেরেছিল।


    গতকাল রাতে ওয়েম্বলির মাঠে প্রথমে দুই দলই এক গোল নিয়ে সমতায় থাকে। এরপর ৯০ মিনিট শেষ হলে খেলাটি টাইব্রেকারের মাধ্যমে নিষ্পত্তি হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আর এই টাইব্রেকারের মাধ্যমেই লিভারপুলকে ৫-৪ গোলের ব্যবধানে পরাজিত করে কমিউনিটি শিল্ড অর্জন করেছে গত মৌসুমের এফ এ কাপের চ্যাম্পিয়ন আর্সেনাল।

    প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ এই খেলার প্রথমেই সফলতা পায় আর্সেনাল। ১২ তম মিনিটে গোল পেয়ে খেলায় লিড নেয় তারা। ডি-বক্সের বাম প্রান্ত থেকে পিয়েরে-এমেরিকের উদ্দেশ্যে বল পাস করেন বুকায়ো সাকার। সুযোগ পেয়ে দুর্দান্ত শটে বল জালে জড়ান এমেরিক।


    গোল করায় দুই দলই মরিয়া হয়ে উঠলেও সুবিধা করে উঠতে পারছিলেন না কেউই। তাই এক গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে আর্সেনাল।

    বিরতির পর লিভারপুল আক্রমণ বাড়ানোর চেষ্টা করে। কিন্তু আর্সেনালের ডিফেন্ডাররা তাদের বাধা হয়ে দাঁড়ায়। অবশেষে ৭৩ তম মিনিটের সময় স্কোরলাইন সমান করে লিভারপুল। প্রতিপক্ষের ভূলের সুযোগ নিয়ে গোলবারের সামনে থেকে বল জালে জড়ান মিনামিনো। এই সময় হ্যান্ডবলের আবেদন করলেও রেফারি সেটা গোল হিসেবেই ঘোষণা করেন।


    ম্যাচের বাকি সময়ে গোলের দেখা পায় নি কোনো দলই। তাই ৯০ মিনিটের খেলা শেষ হওয়ার পরে খেলার ফলাফল টাইব্রেকারের উদ্দেশ্যে ধাবিত হয়।

    টাইব্রেকারে আর্সেনাল দলের হয়ে গোল করেন পিয়েরে-এমেরিক, এইন্সলে মেইটল্যান্ড, সেডরিক সোরেস, রিস নেলসন এবং ডেভিড লুইস।

    অন্যদিকে লিভারপুল দলের হয়ে বল জালে জড়ান মিনামিনো, ফাবিনিয়ো, কার্টিস জোন্স, মোহাম্মদ সালাহ। গোলবারে বল মেরে সুযোগ হাতছাড়া করেন ভাইনালডামের বদলি হিসেবে নামা ব্রুস্টার।

    আর লিভারপুলের এই একমাত্র অসফলতাই জয় এনে দেয় আর্সেনালকে। মৌসুমটা শিরোপা দিয়েই শুরু করলো তারা।

    ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপাজয়ী দল এবং এফ এ কাপ শিরোপাজয়ী দলের মধ্যে অনুষ্ঠিত হয় এই কমিউনিটি শিল্ড চ্যাম্পিয়ানশিপ। এর আগে দুই দলের ৩ বারের লড়াইয়ে লিভারপুল ২ বার এবং আর্সেনাল ১ বার জয়লাভ করে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১