• শিরোনাম

    মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৮০০০০০ টির বেশি ভিডিও মুছে ফেলেছে টিকটক

    দি গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ২১ আগস্ট ২০২০


    মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৮০০০০০ টির বেশি ভিডিও মুছে ফেলেছে টিকটক

    “ঘৃণা নির্মূল” করার মিশনের অংশ হিসাবে এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৮০০০০০ টির বেশি ভিডিও সরিয়ে দিয়েছে টিকটক। একই সাথে ভিডিও-স্নিপেট শেয়ারিং সেনসেশন অনুসারে টিকটোক কিছু ঘৃণ্য বিষয়বস্তু বা আচরণের বিরুদ্ধে নিয়ম ভাঙার জন্য প্রায় ১,৩০০ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে এবং অনুরূপ ভিত্তিতে ৬৪০০০ মন্তব্য মুছে ফেলেছে।

    টিকটকের নিরাপত্তা বিষয়ক যুক্তরাষ্ট্র প্রধান এরিক হ্যান একটি ব্লগে পোস্ট করে বলেছেন, এটি হেইট স্পিস বা ঘৃণার ছড়ানো পোষ্টগুলো নির্মুলে শতভাগ নিশ্চয়তা দেয় না তবে আমাদের আমাদের কমিটমেন্ট এর বিষয়টি পরিস্কার করে।


    প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপ চালানো বন্ধ করতে এবং টিকটককে ডাইভস্ট করার জন্য সময়সীমা নির্ধারণের নির্বাহী আদেশ জারি করেছেন।

    সংস্থাটি সাম্প্রতিক একটি পোস্টে বলেছে যে, টিকটোক চীন সরকারকে কোনও মার্কিন ব্যবহারকারীর ডেটা সরবরাহ করেনি এবং ভবিষ্যতেও করবে না। মার্কিন ব্যবহারকারীর ডেটা সিঙ্গাপুরে ব্যাকআপ সহ সঞ্চিত রয়েছে।


    হ্যান বৃহস্পতিবার টিকটকে হুমকী, হিংসাত্মক বা অমানবিক সামগ্রী খুঁজে পেতে আরও বেশি কঠিন নিয়ম এবং ব্যবস্থা গ্রহণের রূপরেখা দিয়েছেন।হ্যান যোগ করেছেন, সাদা জাতীয়তাবাদ, পুরুষ আধিপত্যবাদ, ইহুদিবাদবিরোধী এবং “অন্যান্য ঘৃণা-ভিত্তিক মতাদর্শের সাথে যুক্ত অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে টিকটকের শূন্য-সহনশীলতার অবস্থান রয়েছে।

    বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির মধ্যে উত্তেজনা বাড়ার সাথে সাথে ট্রাম্প দাবি করেছেন যে, চীনের তৈরী টিকটক ফেডারেল কর্মীদের অবস্থানগুলি ট্র্যাক করতে, ব্ল্যাকমেল করা এবং কর্পোরেট গুপ্তচর পরিচালনা করতে ব্যবহার করা হতে পারে।


    মার্কিন নেতা এই মাসের গোড়ার দিকে চীনে ব্যাপকভাবে ব্যবহৃত মেসেজিং অ্যাপ ওয়েচ্যাটকে নিষিদ্ধ করার নির্দেশও দিয়েছিলেন।

    এরই মধ্যে টিকটকের ক্ষেত্রে “ডিজিটাল গানবোট কূটনীতি” ব্যবহার করার জন্য চীন ওয়াশিংটনের নিন্দা জানিয়েছে। মার্কিন প্রযুক্তি সংস্থা মাইক্রোসফ্ট এবং ওরাকল টিকটক কিনে নিতে পারে বলে জানা গেছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১