• শিরোনাম

    টিসিবির পেঁয়াজ মিলবে অনলাইনেও

    সাবিকুন্নাহার কাঁকন | ১৭ সেপ্টেম্বর ২০২০


    টিসিবির পেঁয়াজ মিলবে অনলাইনেও

    বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, রাষ্ট্রায়ত্ত সংস্থা টিসিবি খোলাবাজার এর পাশাপাশি অনলাইনেও পেঁয়াজ বিক্রি করবে ।গতকাল বুধবার সচিবালয় এ পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত এবং সরবরাহ পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য প্রকাশ করেন।

    চলতি মাসের ১৩ তারিখ থেকে টিসিবি খোলা বাজারে ত্রিশ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে। যেখানে একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন।


    প্রসঙ্গত, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় গত বছরের মতো এ বছরও লাগামহীনভাবে ফুলে ফেঁপে উঠেছে পেঁয়াজের বাজার। একদিন এর ব্যবধানেই কেজি প্রতি পেঁয়াজের দাম দ্বিগুণে উঠেছে। এ পরিস্থিতি সামালে নিতে টিসিবির মাধ্যমে ১ লাখ টন পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

    টিপু মুনশি বলেছেন, টিসিবি বছরে ১০- ১২ হাজার টন এর বেশি পেঁয়াজ আমদানি করে না।তবে এবার পূর্বে থেকেই আমরা চিন্তা করেছিলাম ৩০-৪০ হাজার টন আমদানি করব। ভারতের এ সিদ্ধান্তের কারণে আমরা ভাবছি টিসিবির মাধ্যমেই ১ লাখ টন পেঁয়াজ আমদানি করব।


    বাণিজ্যমন্ত্রী আরোও জানিয়েছেন, টিসিবির জনবল সঙ্কট এর কারণে বিক্রিতে নানান জটিলতা দেখা দেয়।আর তাই অনলাইন এর মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হবে । ই-কর্মাস প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে টিসিবির পেঁয়াজ বিক্রি করা হবে।মাসে অন্ততপক্ষে ১০-১২ হাজার টন পেঁয়াজ ই-কমার্স এর মাধ্যমে সাশ্রয়ী মূল্যে বিক্রি করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেছেন।

    বাজার সহনীয় করতে টিসিবির আমদানিকৃত পেঁয়াজ গত বছরের মতোই জেলা প্রশাসন এর মাধ্যমে বিক্রির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।


    গত বছর টিসিবির আমদানি করা ছাড়াও বড় বড় ব্যবসায়ীদের আমদানি করা পেঁয়াজ ভর্তুকি দিয়ে বিক্রি করেছিলো টিসিবি।

    মন্ত্রীমহোদয় বলেন, গতবারের অভিজ্ঞতা এইবার খুবই কাজে লাগছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১