• শিরোনাম

    তিস্তার ভাঙনে উজাড় দুই গ্রাম

    মোঃ ফরহাদ হোসেন, জেলা প্রতিনিধি, লালমনিরহাট | ২৬ সেপ্টেম্বর ২০২০


    তিস্তার ভাঙনে উজাড় দুই গ্রাম

    ছবিঃ সংগৃহিত

    গত চার দিনে তিস্তার ভাঙনে উজাড় হয়েছে দুটি গ্রাম। প্রবল বৃষ্টিতে তিস্তা ও ধরলা ফিরে এসেছে প্রমত্তা রুপে। দুই নদীর স্রোতের পানিতে ভাসিয়ে নিচ্ছে মানুষদের কষ্টে গড়া বসতবাড়ী, ফসল, গাছপালা।

    টানা কয়েকদিনের বৃষ্টিতে লালমনিরহাটে তিস্তা ও ধরলা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অতিবৃষ্টির ফলে নতুন করে প্লাবিত হয়েছে পাটগ্রাম, হাতীবান্ধা, কালিগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলার নদীর পাশ্ববর্তী এলাকা।


    রংপুর অঞ্চলের নদী বেষ্টিত ৬৫৩ চরের লাখো মানুষ চতুর্থ দফার বন্যায় আবার পানিবন্দি হয়ে পড়েছে। অনেকেই খেয়ে না খেয়ে দিন কাটছে তাদের। তিস্তা এবং ধরলার প্রবল স্রোতের কারনে বাড়ছে নদী ভাঙ্গনের প্রবণতা। কেউ আবার শেষ সম্বল ভিটে মাটি হারিয়ে নিঃস্ব হয়ে অনেকে আশ্রয় নিয়েছেন নদীরক্ষা বাঁধে অথবা রাস্তাঘাটে। অতিবৃষ্টির ফলে নদীভাঙ্গনের শিকার কর্মহীন মানুষদের দিন কাটছে অনাহারে-অর্ধাহারে।

    নদী ভাঙনের শিকার লোকজন জানান, প্রতিবছর বন্যার সময় নদীর স্রোতে বাড়িঘর ভেঙ্গে যায়। নদী ভাঙনের কবল থেকে রক্ষা পেতে স্থায়ী বাঁধ নির্মানের দাবী জানান তারা। জানা যায় দীর্ঘদিনের ভাঙন প্রতিরোধে কার্যকরী কোনো ব্যবস্থা গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যার ফলে প্রতিবছর তিস্তার ভাঙনের কবলে পড়ছে গ্রামগুলো।


    গত কয়েকদিনের টানা বর্ষণে নদ নদীর পানি বৃদ্ধি পেয়ে শুক্রবার বিকালে তিস্তার পানি ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ৩০ সেন্টিমিটার, শনিবার সকালে ২৫ সেন্টিমিটার এবং ধরলার পানি লালমনিরহাটের শিমুলবাড়ি পয়েন্টে ২২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

    ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী রবিউল ইসলাম জানান, ২৫ সেপ্টেম্বর (শুক্রবার) বিকাল তিনটায় তিস্তার পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হওয়ার রেকর্ড করা হয়েছে। তিনি আরও বলেন, উজানে পাহাড়ী ঢল বা অতিবৃষ্টি না হলে তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করে না। তবে প্রবল স্রোতের কারনে নদী ভাঙ্গন অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।


    লালমনিরহাটের জেলা প্রশাসক (ডিসি) আবু জাফর জানান, পানিবন্দি পরিবারগুলোর মাঝে সরকারি ত্রাণের চাল বিতরণ অব্যাহত রয়েছে যা চলমান থাকবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১