• শিরোনাম

    দশ হাজার কোটি টাকার বিশেষ তহবিল চায় ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো

    গাংচিল ডেস্ক | ০১ জুলাই ২০২০


    দশ হাজার কোটি টাকার বিশেষ তহবিল চায় ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো

    করোনাভাইরাস প্রার্দুভাবের কারণে কাঙ্ক্ষিত আমানত পাওয়া যাচ্ছে না । অন্যদিকে আদায় হচ্ছে না ঋণেরে কিস্তিও।আর সাধারণ জনগন করোনায় কি হয় না হয় সেই ভয়ে ব্যাংক থেকে তাদের টাকা তুলে নিচ্ছেন। ফলে তারল্য সংকটে ভুগছে দেশের ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই)।

    মঙ্গলবার চলমান সংকট মোকাবিলায় বেশকিছু প্রস্তাব নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠক করে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ লিজিং অ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ)। চলমান সংকট উত্তোরণে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল কামনা করেছে তারা। তাদের এ প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।


    এ বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির, নির্বাহী পরিচালক শাহ আলমসহ কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা এবং বিএলএফসি চেয়ারম্যান ও আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আরিফ খান, ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের (আইএফআইএল) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আবু জাফর মো. সালেহ, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি (আইআইডিএফসি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম সারওয়ার ভূঁইয়া প্রমুখ।

    বিএলএফসিএর পক্ষ থেকে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানগুলো বেশিরভাগ ঋণ দীর্ঘমেয়াদি। চলমান করোনার কারণে এসব ঋণের কিস্তি আদায়করা  যাচ্ছে না। এছাড়া ছোট ছোট ঋণগ্রহীতারা চলমান সংকটের কারণে ঋণ পরিশোধ করতে পারছে না।


    একদিকে ঋণের অর্থ ফেরত পাওয়া যাচ্ছে না অন্যদিকে তারল্য সংকট। এক মহা বিপদের মধ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলো। এ কারণে সহায়তা দরকার। ১০ হাজার কোটি টাকা বিশেষ তহবিল গঠনের প্রস্তাব দেয়া হয়েছে। যেখান থেকে সহজে আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যাংক রেটে ঋণ নিতে পারে। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক সাড়া দিয়েছে।

    কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, তহবিল গঠনে কিছু নিয়মনীতি রয়েছে। বাংলাদেশ ব্যাংক ইচ্ছা করলেই এই তহবিল গঠন করতে পারে না। এক্ষেত্রে সরকারের সহযোগিতা দরকার। তহবিল গঠনে কেন্দ্রীয় ব্যাংক বিএলএফসিকে সব ধরনের সহযোগিতা করবে বলে জানিয়েছে। এক্ষেত্রে সুুুনির্দিষ্ট প্রস্তাব দিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রেকর্ডে পদ্মা সেতু

    ১১ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১