• শিরোনাম

    দুশ্চিন্তায় খামারিরা, অনলাইনে কোরবানীর পশু বিক্রির পরিকল্পনা

    গাংচিল ডেস্ক | ৩০ জুন ২০২০


    দুশ্চিন্তায় খামারিরা, অনলাইনে কোরবানীর পশু বিক্রির পরিকল্পনা

    কিছুদিন বাদেই পবিত্র ঈদুল আজহা। বাংলাদেশে এই সময়ে সবচেয়ে বেশি গরু,ছাগল বা অন্য পশু কেনাবেচা হয়। আর খামারিরা প্রতি বছর এই সময়টার জন্য অপেক্ষায় থাকে।

    কিন্তু এবার তার ব্যতিক্রম পরিস্থিতির সৃষ্টি হয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাস এমন পরিস্থিতির সৃষ্টি করেছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা আতঙ্কে কোরবানীর পশুর দাম নিয়ে বিপাকে পড়েছেন দেশের বিভিন্ন প্রান্তের খামারিরা। তবে প্রাণিসম্পদ দফতর এবার অনলাইনে কোরবানীর পশু বিক্রির পরিকল্পনা করছে বলে জানা গেছে।


    খামারিরা বলছেন, এবার গরু লালন-পালনের খরচ বৃদ্ধি পাওয়ায় লাভের বদলে লোকসান গুনতে হবে। এমন অবস্থা চলতে থাকলে অল্প কিছু দিনের মধ্যেই খামার বন্ধ করতে বাধ্য হবেন অনেকেই।

    একাধিক খামারির সঙ্গে কথা বলে জানা যায়, কোরবানির ঈদকে কেন্দ্র করে দেশের বিভিন্ন এলাকায় দেশীয় পদ্ধতিতে গরু লালন-পালন করা হচ্ছে। তবে করোনা কারণে প্রান্তিক খামারিরা গরুর সঠিক দাম পাওয়া নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।


    একদিকে গবাদি পশুর খাদ্যের দাম বৃদ্ধি ও অন্যদিকে গরুর দাম কম হওয়ায় দিন দিন তাদের দুশ্চিন্তা বাড়ছে।তবে অনলাইনে গরু বিক্রি করতে পারলে তাদের লোকসান কিছুটা কম হবে। কিন্তু প্রান্তিক পর্যায়ের কৃষকেরা অনলাইনের ব্যাপার সেপার খুব একটা বোঝে না।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রেকর্ডে পদ্মা সেতু

    ১১ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১