• শিরোনাম

    দেশে করোনায় মৃত্যু ২৫ হাজার ছাড়িয়েছে

    দি গাংচিল ডেস্ক | ২০ আগস্ট ২০২১


    দেশে করোনায় মৃত্যু ২৫ হাজার ছাড়িয়েছে

    দেশে করোনাভাইরাসে মৃত্যু ২৫ হাজার ছাড়িয়েছে। গত ১৫ আগস্ট দেশে মৃত্যু সংখ্যা ২৪ হাজারের ঘর অতিক্রম করে। ওইদিন পর্যন্ত মারা যায় ২৪ হাজার ১৭৫ জন। মাত্র ৫ দিনে এই সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে।

    গতকাল মারা গিয়েছিল ১৫৯ জন। গতকালের চেয়ে আজ ১৪ জন কম মারা গেছেন। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১৪৫ জন। আজ মৃতদের মধ্যে পুরুষ ৭৭ জন ও নারী ৬৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজার ২৩ জনে। আজ নতুন আক্রান্ত হয়েছে ৫ হাজার ৯৯৩ জন।


    গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৯ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৫২ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ২৮ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১১ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৬ জন মারা গেছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৫৭ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয়  সর্বোচ্চ ৪৩ জন, রাজশাহী বিভাগে ৫ জন, খুলনা বিভাগে ১৫ জন, বরিশাল বিভাগে ৪ জন এবং সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে ৭ জন করে রয়েছেন। এদের মধ্যে ১০৯ জন সরকারি হাসপাতালে, ৩০ জন বেসরকারি হাসপাতালে এবং  ৬ জন বাসায় মারা গেছেন।

    আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭২ শতাংশ। গত ১৮ আগস্ট থেকে মৃত্যুর একই হার রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ হাজার ৩৯৬ জন, ৬৫ দশমিক ৫২ শতাংশ এবং নারী ৮ হাজার ৬২৭ জন, ৩৪ দশমিক ৪৮ শতাংশ।


    বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘন্টায় ৩৪ হাজার ৮৯২ জনের নমুনা পরীক্ষায় ৫ হাজার ৯৯৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৭ হাজার ২২৬ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ৫৬৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

    দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ১৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৭ দশমিক ৬৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৪৬ শতাংশ কম।


    এদিকে  ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৪ হাজার ৪০৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৩২১ জন। ঢাকায় শনাক্তের হার ১৬ দশমিক ১০ শতাংশ। গতকাল এই জেলায় ১৩ হাজার ৩৬৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৩৪৪ জন। যা ১৭ দশমিক ৫৩ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২০ জন। গতকাল ১৮ জন মারা গিয়েছিল।

    স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৫ লাখ ৯৩ হাজার ৯৪৬ জনের নমুনা পরীক্ষায় ১৪ লাখ ৫৩ হাজার ২০৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯১ শতাংশ।

    করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৪ হাজার ৯২৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৭ হাজার ৪২৯ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৫০২ টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ হাজার ৮৯২ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৭ হাজার ২২৬ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৩৩৪ টি নমুনা কম নমুনা পরীক্ষা হয়েছে।

    স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১০ হাজার ৫৭৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১০ হাজার ১৫৩ জন। গতকালের চেয়ে আজ ৪২১ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ৪৭ হাজার ৭৫৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৭৪ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৪০ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৪ শতাংশ বেশি।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

    ১৪ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০