• শিরোনাম

    দৈনিক খুলনা

    দি গাংচিল ডেস্ক | ০৯ আগস্ট ২০২০


    দৈনিক খুলনা

    নগরীর নিরালায় রূপালী ব্যাংক কর্মকর্তা টিটু সন্ত্রাসী হামলায় আহত

    নগরীর নিরালা আবাসিক এলাকার বাসিন্দা রূপালী ব্যাংকের কর্মকর্তা কেবিএম সিরাজুদ্দৌলা টিটু (৫৫) সন্ত্রাসী হামলায় গুরুতর আহত হয়েছেন। গতকাল শনিবার দুপুর ২টার দিকে তাকে উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি রূপালী ব্যাংক ময়মনসিংহ আঞ্চলিক কার্যালয়ের সিনিয়র অফিসার। ঈদের ছুটিতে খুলনায় আসেন। রাতে কর্মস্থলে রওয়ানা হওয়ার কথা ছিলো। সে নিরালা আবাসিক এলাকার ২১নম্বর রোডের ডা. নুরুল ইসলাম সরদারের বাাড়ির ২য় তলার ভাড়াটিয়া।


    আহতের সঙ্গে থাকা মো. নুর ইসলাম জানান, শনিবার দুপুর পৌনে ২টার দিকে নিরালা মোড়ে বাজার করে ব্যাংক কর্মকর্তা টিটু ও তিনি বাসায় ফিরছিলেন। এসময় আবাসিক এলাকার পার্কের সামনে পৌছালে পেছোন থেকে ৩টি মোটর সাইকেলযোগে ৬জন সন্ত্রাসী তার ওপরে হামলা চালায়। তাকে ক্রিকেট স্ট্যাম্প ও লোহার রড দিয়ে এলোপাথারী পেটানো শুরু করে। তাকে বাঁচানোর চেষ্টা করি এবং ৯৯৯-এ ফোন দেই। আমাদের চিৎকারে আশপাশের লেঅকজন ছুটে এলে তারা পালিয়ে যায়। তাকে উদ্ধার করে দ্রুত গরীব নেওয়াজ কিনিকে এবং পরে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করি। সন্ত্রাসী হামলায় এব্যাংক কর্মকর্তার ডান হাত ও পা ভেঙ্গে গেছে।

    আহত ব্যাংক কর্মকর্তা জানান, খুলনায় কর্মরত থাকাকালীন ২০১৭ সালে প্রমোশনজনিত বিষয় নিয়ে উচ্চ আদালতে রিট করেন তিনি। আদালত তার পক্ষে রুল জারি করেন। এবিষয় নিয়ে ব্যাংক কর্তৃপক্ষ তাকে ময়মনসিংহে বদলি করে দেয়। ৫ আগস্ট তিনি খুলনার রূপালী ব্যাংক সামস ভবন শাখার ডিজিএমকে লিগ্যাল নোটিশ দেন। তাকে এ বিষয় নিয়ে নানাভাবে হুমকি দেয়া হয়েছিলো। হতে পারে ভাড়া করা সন্ত্রাসীদের দিয়ে তার ওপরে এ হামলা চালানো হয়েছে।


    নগরীতে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রীর আত্মহত্যা

    নগরীর বয়রা এলাকায় ফ্যানের সঙ্গে ওড়না পেচিয়ে রানী ম-ল (১৯) নামের এক কলেজ ছাত্রী আত্মহত্যা করেছেন। গতকাল শনিবার আনুমানিক সকাল সাড়ে ১০টার দিকে ভাড়া বাসায় এ ঘটনা ঘটে। রানী ম-ল বাগেরহাট জেলার মোংলা উপজেলার জয় খাঁ গ্রামের গৌর ম-লের মেয়ে। তিনি সিটি পলিটেকনিক ইনস্টিটিউটে ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী ছিলেন।


    জানা যায়, নগরীর বয়রা মেইন রোডস্থ হাজী ফয়েজ উদ্দিন গার্লস স্কুলের পাশে একটি বাড়িতে মেস করে ভাড়া থাকতেন রানী ম-ল। সেখানে রুমের মধ্যে দরজা লাগিয়ে অনেকক্ষণ থাকায় পাশের রুমে অন্য শিক্ষার্থী তাকে ডাকাডাকি করে। কোনো সাড়া শব্দ না পেয়ে দরজা ভেঙে তাকে ফ্যানের সঙ্গে ঝুলে থাকতে দেখে থানায় সংবাদ দেয়।

    সোনাডাঙ্গা মডেল থানার অফিসার ইনচার্জ মো. মমতাজুল হক বলেন, ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মরদেহটি খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। পরে পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হবে।

    নগরীতে পুলিশের অভিযানে মাদকসহ গ্রেফতার ৪

    মহানগর পুলিশের মাদক বিরোধী অভিযানে ৩০পিস ইয়াবা ও ৪০ গ্রাম গাঁজাসহ ৪ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। গত ২৪ ঘন্টায় গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়।

    গ্রেফতার মাদক ব্যবসায়ীরা হলেন শেখপাড়া জনতা ব্যাংকের গলির ঝুমুরের বাড়ির ভাড়াটিয়া আমির চাঁন কাজীর ছেলে শামীম কাজী (৩২), খালিশপুর রোড নং-২২, ওয়ার্ড নং-১০, বাসা নং-এন/এল ২ মোল্লা ম্যানসন মুকিত মোল্লার বাড়ীর ভাড়াটিয়া মৃত. জিয়ার ছেলে মো. রেদোয়ান ওরফে বাবু (১৭), দাকোপ

    থানার গুনারী গ্রামের মৃত. আজমুল সরদারের ছেলে মো. রাসেল সরদার (২২), ও কালাবগী গ্রামের মো. ছলেমান শেকের ছেলে মো. শাকিল শেখ (২০)।

    কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) কানাই লাল সরকার জানান, গত ২৪ ঘন্টায় নগরীর বিভিন্ন থানা এলাকায় মাদক বিরোধী অভিযান পরিচালনা করে মহানগর পুলিশ। এসময় ৩০ পিস ইয়াবা ও ৪০ গ্রাম গাঁজাসহ ৪ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় ৩টি মাদক মামলা রুজু করা হয়েছে।

    কপিলমুনির গোলাবাড়ী থেকে মাদক ব্যবসায়ী আটক

    কপিলমুনির গোলাবাড়ীতে অভিযান চালিয়ে ১৬০ পিচ ইয়াবাসহ এক মাদক কারবারীকে আটক করেছে হরিঢালী ক্যাম্প পুলিশ।

    পুলিশ জানায়, শুক্রবার দুপুর ২ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে হরিঢালী ক্যাম্প পুলিশের এস আই মোঃ মনিরুজ্জামান হাজরা সঙ্গীয় ফোর্স নিয়ে হরিঢালী ইউনিয়নের গোলাবাটী মোড়ে অভিযান চালায়। এসময় সিরাজ গাজী (৪৫) নামের ব্যক্তির দেহ তল্লাশি করে পলিথিন কাগজে মোড়ানো ১৬০ পিচ ইয়াবা উদ্ধার করে পুলিশ। পাইকগাছা থানায় তার আটক নামে মাদক আইনে মামলা দায়ের হয়েছে, যার নম্বর ১০। সে উপজেলার বাতিখালী গ্রামের সিদ্দিক গাজীর ছেলে।

    এবিষয়ে হরিঢালী পুলিশ ক্যাম্প ইনচার্জ মোঃ মনিরুজ্জামান হাজরা বলেন, ‘আটক ব্যক্তি একজন পেশাদার মাদক বিক্রেতা, সে দীর্ঘ দিন ধরে মাদক ব্যবসা করে আসছে বলে জানতে পেরেছি।’

    আশাশুনিতে দুই নারীর বাড়িতে গ্রামবাসীদের হামলা, ভাংচুর ও মারপিটের ঘটনায় ১৭ জনের নামে থানায় এজাহার দায়ের

    সাতক্ষীরার আশাশুনি উপজেলার তেতুলিয়া গ্রামের খোলপেটুয়া নদীর চরভরাটি জমিতে বসবাসকারি দুই নারীর বাড়িতে কওমী মাদ্রাসার ছাত্রসহ গ্রামবাসিদের হামলা, ভাংচুর ও মারপিটের ঘটনায় থানায় এজাহার দায়ের করা হয়েছে। শনিবার দুপুরে তেতুলিয়া গ্রামের আবু হাসানের স্ত্রী নির্যাতিত রোজিনা খাতুন বাদি হয়ে ১৭ জনের নাম উলেখসহ অজ্ঞাতনামা আরো ২২ জনকে আসামী করে উক্ত এজাহার দায়ের করেন। পুলিশ বলছেন, ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে থানায় একটি অভিযোগপত্র জমা দিয়েছেন দ্রুত এটির কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।

    ঘটনার বিবরণে জানা যায়, ঘরের চালে ঢিল ছোাড়ার অভিযোগে শুক্রবার ভোরে তেতুলিয়া হামিইউছুনুর কওমি মাদ্রাসার ছাত্র নজরুল ইসলামকে ডেকে নিয়ে বাড়িতে আটক রেখে তার কাছে টাকা দাবী করে না পেয়ে তার শরীরে আলকাতরা মাখিয়ে ছেড়ে দেয়ার অভিযোগে কোহিনুর বেগম ও তার মেয়ে রোজিনার বাড়িতে হামলা চালায় একই গ্রামের রুবেলের নেতৃত্বে উক্ত মাদ্রাসার ছাত্রসহ কয়েক’ শ এলাকাবাসী। এ সময় তারা তাদের বাড়ি, একটি ব্যবসা প্রতিষ্ঠান ও পোল্ট্রি ফার্মে হামলা, ভাঙচুর ও লুটপাট চালায়। শুক্রবার সকাল ৯টা থেকে দুপুুর ১২টা পর্যন্ত সেখানে এ হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে। এ হামলায় তাদের ছয়জনসহ মোট ১০ জন আহত হন। লুটপাট করা হয় নগদ টাকা ও সোনার গহনাসহ প্রায় দুই লক্ষাধিক টাকার মালামাল। পরে আশাশুনি থানার ওসির নেতৃত্বে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। আহতদের উদ্ধার করে পুলিশ হাসাপাতালে ভর্তি করেন।

    এদিকে, এ ঘটনায় তেতুলিয়া গ্রামের আবু হাসানের স্ত্রী রোজিনা খাতুন বাদি হয়ে ১৭জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ২২ জনের বিরুদ্ধে শনিবার দুপুরে থানায় একটি এজাহার জমা দিয়েছেন বলে জানা গেছে।

    আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম কবীর বিষয়টি নিশ্চিত করে জানান, ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে থানায় একটি অভিযোগপত্র জমা দিয়েছেন। দ্রুত এটির কার্যকরী ব্যবস্থা নেয়া হবে এই পুলিশ কর্মকর্তা আরো জানান।

    মোহাম্মদ নগরে ১০বছরের শিশুকে ধর্ষণ : আসামি শিবপদ জেলহাজতে

    নগরীর লবণচরা থানাধিন মোহাম্মদ নগরের ১০ বছরের এক শিশুকে ধর্ষণ করেছে পার্শ্ববর্তী পার্থ চক্রবর্তীর নির্মানাধিন বিল্ডিংয়ের কেয়ারটেকার শিবপদ ম-ল (৫৫)। সে দাকোপ থানার কামারখোলা গ্রামের বিজয় কৃষ্ণ ম-লের ছেলে।

    শুক্রবার সকাল ১০টা থেকে ১১টার দিকে খাবার দেয়ার কথা বলে শিশুটিকে ডেকে নিয়ে বিল্ডিংয়ের পিছনে টিনের ছাপড়া ঘরে তাকে ভয়ভীতি দেখিয়ে ধর্ষণ করে শিবপদ। অসুস্থ শিশুটিকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওসিসিতে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় শিশুটির পিতা বাদী হয়ে লবণচরা থানায় মামলা দায়ের করেছেন। গতকাল মামলার তদন্ত কর্মকর্তা এসআই মো. সিরাজুল ইসলাম আসামি শিবপদ ম-লকে আদালতে হাজির করেন। আদালতের বিচারক মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আতিকুস সামাদ পিএইচডি আসামিকে জেলহাজতে পাঠানোর আদেশ প্রদান করেছেন।

    মামলার বিবরণে জানা যায়, ৭আগস্ট সকাল ১০টার দিকে পিতার কাছ থেকে ১০টাকা নিয়ে শিশুটি চিপস্ কিনতে বাড়ি থেকে বের হয়। সাড়ে ১১টার দিকে বাড়ি ফিরে এলে তাকে ভাত খেতে বললে সে ভাত খায়নি। শুধু পানি খেয়ে বাথরুমে যায়। পরে সে কান্নকাটি করতে থাকলে তাকে জিজ্ঞাসাবাদে সে জানায়, পার্শ্ববর্তী শিবপদ ম-ল তাকে মেরে ফেলার ভয়ভীতি দেখিয়ে জোরপুর্বক ধর্ষণ করেছে। এ ঘটনায় শিশুটির পিতা বাদী হয়ে লবণচরা থানায় শিবপদ ম-লের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন যার নং-১১।

    পবিত্র ঈদ-উল-আযহা এর ছুটি শেষে আজ কুয়েট খুলছে

    পবিত্র ঈদ-উল-আযহা এর ছুটি শেষে আজ ০৯ আগস্ট রবিবার খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) খুলছে। রবিবার থেকে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম শুরু হবে।

    উল্লেখ্য, গত ২৮ জুলাই থেকে ০৬ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষ্যে কুয়েট এর দাপ্তরিক কার্যক্রম বন্ধ ছিলো। পরবর্তীতে ০৭ ও ০৮ আগস্ট যথাক্রমে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি শেষে ০৯ আগস্ট রবিবার থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত স্বাস্থ্যবিধি নির্দেশিকা ও অত্র বিশ^বিদ্যালয়ের জারীকৃত “স্বাস্থ্য বিধি সংক্রান্ত নির্দেশনা (সংশোধিত)” কঠোরভাবে অনুসরণ করে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম শুরু হবে। এছাড়া, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশনা মোতাবেক আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে পাঠদান বন্ধ থাকবে। তবে বিশ^বিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রম চালু থাকবে। শিক্ষার্থীগণ যেন নিজ নিজ বাসস্থানে অবস্থান করে তা নিশ্চিত করার জন্য অভিভাবকগণকে বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

    ডুমুরিয়ায় সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষক নিহত

    খুলনার ডুমুরিয়ায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলে এক শিক্ষক নিহত হয়েছে। শনিবার দুপুরে খুলনা-সাতক্ষীরা মহাসড়কে টিপনা মাদ্রসা নামকস্থানে এ ঘটনা ঘটে। খবর পেয়ে ডুমুরিয়া দমকল বাহিনীর সদস্যরা নিহতের লাশ উদ্ধার করেন এবং ঘাতক ট্রাকটি হাইওয়ে পুলিশ জব্ধ করে।

    জানা যায়, সাতক্ষীরা থেকে ছেড়ে আসা খুলনাগামী একটি মালবাহি ট্রাক (ঢাকা মেট্রো ট ১১-৭১১৩) ঘটনাস্থলে পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে বিপরিতগামী একটি মটরসাইকেলকে চাপা দেয়। এতে চালক অবঃপ্রাপ্ত স্কুল শিক্ষক ঈমান আলী (৭০) ঘটনাস্থলে নিহত হন। সে উপজেলার শোলগাতিয়া গ্রামের বাসিন্দা।

    ফকিরহাটে করোনা আক্রান্তে মোট মৃতের সংখ্যা দশজন

    বাগেরহাটের ফকিরহাটে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ইব্রাহিম বিশ্বাসের করোনা পজেটিভ হয়েছে। উপজেলা পাইকপাড়া গ্রামের বাসিন্দা ও ফকিরহাট বাজারের ব্যবসায়ী ইব্রাহিম বিশ্বাস গত ৪ঠা আগষ্ট করোনা উপসর্গ নিয়ে মারা যান। এ নিয়ে ফকিরহাটে মোট মৃতের সংখ্যা ১০ জনে দাড়ালো। মৃত অন্যান্যরা হলেন ডাঃ উপেন্দ্রনাথ পাল, চা বিক্রেতা শেখ হেমায়েত আলী, পল্লী চিকিৎসক মো: ইয়াদ আলী, তার পুত্র খানজাহান আলী বাদশা, গ্রাম পুলিশ আঃ ছালাম শেখ, মিষ্টির দোকানদার কালিপদ পাল, প্রধান শিক্ষক শেখ আঃ আজিজ, মসজিদের ইমাম আব্দুল গনি ও কল্পনা রানী কর্মকার। অত্র উপজেলায় নতুন আরও তিনজন সহ মোট আক্রান্ত ১৬৪জন। নতুন আক্রান্তরা হলেন আট্টাকী গ্রামের মানিক সাহা, মালতী সাহা ও বাহিরদিয়া গ্রামের গোপাল দাশ। এর মধ্যে সুস্থ্য হয়েছেন মোট ১৩১জন। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অসিম কুমার সমাদ্দার।

    বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এঁর জন্মদিনে খুলনায় দুঃস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন ও আর্থিক অনুদান প্রদান

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এঁর ৯০তম জন্মবার্ষিকী শনিবার সারা দেশের সাথে খুলনায় পালিত হয়। বঙ্গমাতার জন্মবার্ষিকীর এবারের প্রতিপাদ্য ‘বঙ্গমাতা ত্যাগ ও সুন্দরের সাহসী প্রতীক’।

    বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এঁর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের সাথে খুলনায় দুঃস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ এবং মোবাইলে আর্থিক অনুদান প্রদান কর্মসূচির উদ্বোধন করেন।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন মহানগরীর ১২ জন দুঃস্থ মহিলার হাতে একটি করে সেলাই মেশিন তুলে দেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম মাঈনউদ্দিন হাসান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, মুক্তিযোদ্ধা আধ্যাপক আলমগীর কবীর এবং জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিন উপস্থিত ছিলেন।

    সেলাই মেশিনের পাশাপাশি খুলনায় বিশ জন দুঃস্থ মহিলাকে মোবাইলের মাধ্যমে দুই হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়। এছাড়া খুলনার প্রতিটি উপজেলায় ছয়জন দুঃস্থ মহিলাকে একটি করে সেলাই মেশিন বিতরণ করা হয়।

    কেডিএস সেক্রেটারীর ভাইয়ের মৃত্যুতে খুলনা জেলা আওয়ামী লীগের শোক

    টুটপাড়া সরকারপাড়া নিবাসী খুলনা জেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারি ও খুলনা জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক কাজী শামীম আহসান এর সেঝো ভাই কাজি তৌহিদুজ্জামান টোলা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন, ইন্না লিল্লাহি —–রাজিউন। তাঁর মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ ও সাধারন সম্পাদক এডঃ সুজিত অধিকারী।

    কয়রায় হরিয়ারপুর লঞ্চঘাটের পল্টুনের উদ্বোধন করেন এমপি বাবু

    কয়রা-পাইকগাছার সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু বলেছেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দক্ষতার সাথে দেশ পরিচালনা করায় দেশের মানুষ সকল কাজে সুফল ভোগ করতে সক্ষম হয়েছেন। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বহির্বিশ্বে একজন সৎ ও নিষ্ঠাবান সরকার প্রধান হিসেবে পরিচিতি পেয়েছে। তিনি এমন একজন সরকার প্রধান যার বিদেশে কোন বাড়ি নেই, বিদেশী ব্যাংকে কোন একাউন্ট নেই। তার নির্দেশে আমরা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছি। তিনি আরও বলেন, আমার পুরো নির্বাচনী এলাকায় জনগণের কল্যাণে কাজ করে যাচ্ছি এবং জনগণের চাহিদা পূরণ করতে আমি বদ্ধপরিকর। আওয়ামীলীগ সরকার যতদিন ক্ষমতায় থাকবে দেশের মানুষের কল্যাণ সাধিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ পৌছায় দেওয়া সেই প্রকল্পের মাধ্যমে দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে। কয়রায় এই কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলছে। মুজিব বর্ষের আগেই কয়রাকে শতভাগ বিদ্যুতায়ন উপজেলা হিসেবে ঘোষণা করা হবে। তিনি গতকাল শনিবার সকাল ১০ টায় ৬নং কয়রা প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন রাস্তার উপর ৫নং ও ৬নং কয়রা গ্রামে শতভাগ বিদ্যুৎতের কাজ শেষ হওয়ার পর সংযোগ কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এ কথা বলেন। অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন কয়রা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম শফিকুল ইসলাম, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মোঃ নুর-ই-আলম ছিদ্দিকি, বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক আশরাফ হোসেন, খুলনা জেলা আওয়ামীলীগের সাবেক দপ্তর সম্পাদক এ্যাডঃ ফরিদ আহমেদ,পল্লী বিদ্যুৎতের এজিএম মোঃ হুমায়ুন কবির, খুলনা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ আবু হানিফ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাগর হোসেন সৈকত, কয়রা সদর ইউপি চেয়ারম্যান মোহাঃ হুমায়ুন কবির, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবু,জেলা যুবলীগ নেতা শামীম সরকার, হারুন অর রশিদ, কয়রা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এস এম, বাহারুল ইসলাম, প্রচার সম্পাদক এসএম হারুন অর রশিদ, প্রভাষক নজরুল ইসলাম,জেলা ছাত্রলীগ নেতা শেখ সাকিল, ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম টিংকু, সাধারন সম্পাদক আমিনুল ইসলাম বাদল প্রমুখ। এর পর এমপি বাবু গড়িয়াবাড়ি ও হরিয়ারপুর লঞ্চঘাটের পল্টুনের উদ্বোধন করার পর স্থানীয় এলাকাবাসির সাথে মত বিনিময় সভায় বক্তব্য রাখেন। তিনি বিকালে উত্তর বেদকাশি ইউনিয়নের কাশিরহাট ভাঙ্গন পরিদর্শন করেন এবং পানি বন্দি মানুষের খোজ খবর নেন। এ সময় তিনি দ্রুত সময়ের মধ্যে ভেঙ্গে যাওয়া বাধ সংস্কারের জন্য প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এ সময় স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সরদার নুরুল ইসলাম,ইউপি সদস্য গনেশ মন্ডল,রেজাউল করিম, মহিলা ইউপি সদস্য সুলতানা মিলি, নুরজাহান, মরিয়াম ও আয়েশা সহ স্থানীয় জনসাধারন উপস্থিত ছিলেন।

    ঈদের ছুটি শেষে খুবি খুলছে আজ

    পবিত্র ঈদ-উল আযহার ছুটি শেষে আজ ৯ আগস্ট রোববার খুলনা বিশ্ববিদ্যালয় খুলছে। এদিন থেকে পুনরায় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল কার্যক্রম শুরু হবে। উল্লেখ্য, গত ২৬ জুলাই থেকে ০৬ আগস্ট পর্যন্তÍ খুলনা বিশ্ববিদ্যালয় পবিত্র ঈদ-উল আযহার ছুটি ঘোষণা করা হয়।

    নগর শ্রমিক লীগের আলোচনা সভা ও দোয়া

    জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে সংগঠনের কার্যালয়ে, জাতীয় শ্রমিক খুলনা মহানগর শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। উক্ত দোয়া ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি মোঃ বাবুল হোসেন এবং পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ।

    উক্ত দোয়া ও আলোচনা সভায় বক্তত্ব রাখেন সহ-সভাপতিদ্বয় সাঈদ হুমায়ুন কবির, মল্লিক নওশের আলী, মাহবুব মোল্লা, যুগ্ম সম্পাদক আঃ রহিম খাঁন, সহ-সম্পাদকদ্বয় আঃ রশিদ শিকদার, জয়নাল আবেদীন, মোঃ জামাল হোসেন, শরিফুল ইসলাম, আব্দুল্লা আল মামুন, মোঃ আজিম উদ্দিন, মোঃ শাহাজান শিকদার মল্লিক, বিপ্লব কুমার দে, মোঃ হাবিবুর রহমান হাবি, হাই ইসলাম কচি, মোঃ হারুন, মোঃ সেলিম ফরাজী, গোপাল চন্দ্র শীল, কামাল হোসেন, মোহাম্মদ আলী প্রমুখ নেতৃবৃন্দ।

    উক্ত দোয়া অনুষ্ঠানে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্ম-বার্ষিকী উপলক্ষে তার বিদাহী আত্মার শান্তি কামনা করে দোয়া অনুষ্ঠিত করা হয়।

    দোয়া পরিচালনা করেন, খুলনা মহানগর শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহিম খান।

    খুলনায় চিকিৎসাধীন অবস্থায় করোনা রোগীর মৃত্যু

    খুলনায় চিকিৎসাধীন অবস্থায় আব্দুল হক জমাদ্দার (৫৫) নামে এক করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। শুক্রবার রাত ৮টার দিকে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের করোনা সাসপেক্টেড আইসোলেশন ওয়ার্ডে তার মৃত্যু হয়। খুমেক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ও আইসোলেশন ওয়ার্ডের মুখপাত্র ডা. মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বাগেরহাটের মোংলা থানাধীন শেলাবুনিয়া এলাকার মৃত কদম আলী জমাদ্দারের ছেলে আব্দুল হক জমাদ্দার জ্বর-কাশি নিয়ে গত বৃহস্পতিবার রাত ১১টা ৫৫ মিনিটে হাসপাতালে ভর্তি হন। শারীরিক অবস্থা খারাপ হলে তাকে আইসিইউতে নেয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাত ৮টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। শুক্রবার তার করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে।

    কুয়েট শিক্ষার্থীদের ৬ মাসের বাড়ি ভাড়া ৩০ শতাংশ মওকুফ

    করোনা সংকটকালীন পরিস্থিতিতে ক্যাম্পাস সংলগ্ন আবাসিক ভবনে ভাড়া থাকা খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থীদের বাড়ি ভাড়া ৩০ শতাংশ মওকুফ করা হয়েছে। চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে। শুধুমাত্র প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন। এর আগে বৃহস্পতিবার (৬ আগস্ট) জেলা প্রশাসন, কুয়েট সংলগ্ন বাড়ির মালিক কল্যাণ সমিতি ও কুয়েট কর্তৃপক্ষের ত্রিপক্ষীয় বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসনের এক বিশেষ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বাড়ি ভাড়া ৩০ শতাংশ মওকুফ করা হয়েছে। তবে, এর মধ্যে কুয়েট খুলে গেলে খোলার পরবর্তী মাস পর্যন্ত এ ভাড়া মওকুফ হবে। শুধু প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা বাড়ির মালিকদের কাছ থেকে এই সুবিধা পাবেন। এছাড়া, আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের মধ্যে যারা এপ্রিল, মে ও জুন মাসের বাড়ি ভাড়া এখনও পরিশোধ করতে পারেননি তারা বাড়ির মালিকদের সঙ্গে আলোচনা করে ধীরে ধীরে সেই ভাড়া পরিশোধ করবেন।

    জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, করোনাকালীন পরিস্থিতি বিবেচনায় সব পক্ষের সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যও একই পদক্ষেপ নেয়া হবে।

    কুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক ড. ইসমাইল সাইফুল্লাহ জানান, করোনাকালীন দুর্যোগে স্থানীয় বাড়ির মালিকরা সবাই মানবিক আচরণ করছেন। এই সিদ্ধান্তে বাড়ি মালিক ও শিক্ষার্থী উভয়েরই স্বার্থ রক্ষা হয়েছে।

    মাশরাফির বাবা–মা করোনায় আক্রান্ত

    নড়াইল-২ আসনের সাংসদ ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার বাবা গোলাম মর্তুজা স্বপন ও মা হামিদা মর্তুজার করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। নড়াইলের সিভিল সার্জন মো. আব্দুল মোমেন প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। মাশরাফির মা–বাবা ছাড়াও তাঁর মামি কামরুন নাহার কুহু, ছোট ভাইয়ের স্ত্রী সুমাইয়া করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। গত ২০ জুন মাশরাফির করোনা প্রতিবেদন পজিটিভ আসে। তাঁর স্ত্রী সুমনা হক, শাশুড়ি হোসনে আরা, ছোট ভাই মোরসালিন, মাশরাফির স্ত্রীর বড় বোন, ভাগনির-সবাই করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়েছেন। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, মাশরাফির পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহ করা হয় গত বৃহস্পতিবার। গতকাল শুক্রবার তাঁদের করোনা পজিটিভ ফল জানা যায়।

    আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গতকাল সন্ধ্যায় মাশরাফিদের শহরের নতুন বাড়ির প্রবেশদ্বারে দুটি লাল পতাকা টাঙিয়ে দিয়েছে। শনাক্ত সবাই বাড়িতে চিকিৎসাধীন।

    মোড়েলগঞ্জের পল্লীতে মাদকসেবী পুত্র কর্তৃক মাকে মারপিট

    মোড়েলগঞ্জ উপজেলার দৈবজ্ঞহাটী ইউনিয়নের বেতকাশী গ্রামের মাদকসেবী পাষন্ড পুত্র কর্তৃক নিজ গর্ভধারীনি মাকে মারপিট করে গুরুতর আহত করে। পারিবারিক ও মোড়েলগঞ্জ থানায় অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার বেতকাশী গ্রামের মৃত: আঃ আজিজ তালুকদারের মাদকাসক্ত পুত্র মোঃ শাহাজামাল তালুকদার (৪০) দীর্ঘদিন পৈত্রিক বসত ঘরে বসে বখাটেদের সাথে নিয়ে মাদক সেবন করে আসছিল।

    বিভিন্ন সময় তার মা এবং ভাইয়েরা বাধা নিষেধ করলে তাদের অকথ্য ভাষায় গালিগালাজ করে। গত ৭ আগষ্ট আনুমানিক বেলা এগারটায় শাহাজামালের মা বৃদ্ধ জোহরা বেগম (৭০) ছেলের মাদক সেবনে বাধা দিলে সে তার মাকে অকথ্য ও অশ্লীন ভাষায় গালিগালাজ করতে থাকে এবং খুন করার হুমকি দেয়।

    এক পর্যায়ে ছেলে শাহাজামালের হাতে থাকা লাঠি দিয়ে নিজ মাকে এলোপাথারী ভাবে পিটিয়ে গুরুতর জখম করে এবং চুলের মুঠি ধরে বাড়ির বাইরে ফেলে দেয়। জোহরা বেগমের ডাক চিৎকারে স্থানীয় লোকজন ও তার অন্য সন্তানরা উদ্ধার করে চিকিৎসার জন্য মোড়েলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করে।

    রোগীর অবস্থার অবনতি দেখে কর্তব্যরত চিকিৎসক আহত জোহরা বেগমকে উন্নত চিকিৎসার জন্য বাগেরহাট সদর হাসপাতালে প্রেরন করেন। এ হামলার ঘটনায় মোড়েলগঞ্জ থানায় মামলার প্রস্তুুতি চলছে।

    খুলনায় স্বাভাবিক হচ্ছে জীবনযাত্রা, বাড়ছে ভিড়

    প্রাণঘাতী করোনার হুমকি পাশ কাটিয়ে ক্রমান্বয়ে স্বাভাবিক হয়ে আসছে খুলনার জীবনযাত্রা। বিশেষ করে ঈদুল আজহার পর থেকে নগরে প্রতিদিন মানুষের ভিড় বাড়ছে। বেশিরভাগ মানুষই চিরচারিত দৈনন্দিন জীবনে ফিরে যাচ্ছে। জিম্মি অবস্থা থেকে ইতোমধ্যে বেরিয়ে আসতে শুরু করেছে সর্বস্তরের মানুষ। মার্কেট ও দোকানপাট আগের মতো খোলা থাকছে সকাল থেকে রাত পর্যন্ত। মার্কেটগুলোতে প্রবেশের সময় হাত ধোয়ার ব্যবস্থা দেখা গেলেও দোকানে ক্রেতা-বিক্রেতার শারীরিক দূরত্ব মানার বালাই নেই।

    কাঁচাবাজার ও মাছের বাজারে জনস্রোতের চিত্র দেখলে মনে হবে দেশে কোনো করোনা ভাইরাসের ভয় নেই। মানুষ যেভাবে গাদাগাদি করে ছুটে চলছে তাতে কারো মধ্যে কোনো চিন্তাই নেই।

    স্বাভাবিক সময়ের মতো রিকশা, ইজিবাইক, ট্রাক, মাহেন্দ্র, পিকআপ, মিনিট্রাক, ব্যাটারিচালিত রিকশা ও ব্যক্তিগত গাড়িতে নগরে প্রতিদিন ট্রাফিক জ্যাম লেগে যায়। বিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকলেও হোটেল, রেস্টুরেন্টগুলোতে অনেকেই পরিবার পরিজন নিয়ে খেতে ও আড্ডা দিতে আসছেন। ঘরোয়াভাবে বিয়ে-শাদীর অনুষ্ঠান আগের মতো শুরু হয়েছে।

    খুলনার আমরা তরুণ উদ্যোক্তা গ্রুপের অ্যাডমিন ও খাসা-অর্গানিক পণ্যের মালিক মো. হেলাল হোসেন বলেন, মানুষের দেয়ালে পিঠ ঠেকে গেছে। অনেকের সঞ্চয় শেষ, অনেক মানুষ ঋণে জর্জরিত তাই করোনার ভয় উপেক্ষা করে আবার সবাই শহরে ফিরছে জীবিকার টানে। করোনার থেকে এখন ক্ষুধার যন্ত্রণা মানুষকে ভাবাচ্ছে। জীবনের এতোবড় ছন্দপতন কখনো দেখিনি। মানুষ তার স্বপ্নকে ছোট করে নিয়েছে করোনার কারণে। এখন সেই ছোট স্বপ্নকে বাঁচিয়ে রাখতে মানুষ ফের আগের মতো জীবন-জীবিকার তাগিদে কর্মে যোগ দিয়েছেন।

    নগরের কাকন প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্সের মালিক মো. নাসির উদ্দিন বলেন, করোনার হুমকি পাশ কাটিয়ে ক্রমান্বয়ে স্বাভাবিক হয়ে আসছে জীবনযাত্রা। করোনা পরিস্থিতি অস্বাভাবিক হওয়ার পর শহর ছেড়ে যাওয়া মানুষ আবার যে যার কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। খুলনা শহর আবার ফিরে পাচ্ছে সেই চিরচেনা মুখ। সরকারি দিকনির্দেশনা ও নিরাপদ দূরত্ব বজায় রেখে সব ব্যবসাপ্রতিষ্ঠান খুলতে শুরু করেছে। সবধরনের দোকান পাট, ছোট ছোট শিল্প কলকারখানা খুলে দেওয়ায় মানুষের ভেতরে প্রশান্তি ও প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

    মহীয়সী বঙ্গমাতার ধৈর্য্য ও সঠিক সিদ্ধান্ত বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে অসীম প্রেরণা যুগিয়েছিলো: উপাচার্য

    শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব এর ৯০তম জন্মবার্ষিকী পালিত হয়। করোনা মহামারী এবং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ থাকার কারণে এবারের এ অনুষ্ঠান সীমিত আনুষ্ঠানিকতায় পালন করা হয়। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে তিনি এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন মহীয়সী বঙ্গমাতার ধৈর্য্য, ত্যাগ ও দৃঢ়চিত্ত ভুমিকা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে অসীম প্রেরণা ও শক্তি যুগিয়েছিলো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু হয়ে ওঠার পিছনে বঙ্গমাতার অসামান্য ত্যাগ ও অবদান ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। তিনি তাঁর জীবনের শেষ পর্যন্ত ¯েœহ, মমতার পাশাপাশি সংকটে দৃঢ়চিত্ত থেকেছেন, সঠিক সিদ্ধান্তটাই দিয়েছেন। বঙ্গবন্ধুর বাসায় সবসময়ই দু’একশ নেতা-কর্মী কিংবা সাধারণ মানুষের ভিড় থাকতো এবং চুলা প্রায় নিভতই না। কিন্তু বঙ্গমাতা কখনও অধৈর্য হতেন না, তিনি পরম সহিষ্ণু ছিলেন। এ প্রসঙ্গে তিনি ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের আগের রাতের এবং দুপুরে বঙ্গমাতার ভূমিকা, আগরতলা ষড়যন্ত্র মামলার বিষয়ে পরামর্শসহ বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন বঙ্গমাতার এসব নেপথ্য ভূমিকা ও দূরদর্শীতারই ফলশ্রুতিতে আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধে বিজয় অর্জন এবং একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র লাভ করি । তিনি এই মহীয়সী নারীর ৯০তম জন্মদিনে তাঁর প্রতি অকুণ্ঠ শ্রদ্ধা জ্ঞাপন করেন। উপাচার্য বঙ্গমাতার ওপর আরও গবেষণার আহবান জানান। বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট প্রফেসর ড. আয়েশা আশরাফের সভাপতিত্বে আয়োজিত এ সংক্ষিপ্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিভিন্ন স্কুলের ডিন, অন্যান্য হলের প্রভোস্টবৃন্দ, শিক্ষক সমিতির সভাপতি,সাধারণ সম্পাদকসহ সহকারী প্রভোস্টবৃন্দ উপস্থিত ছিলেন।

    ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ

    ‘বঙ্গমাতা ত্যাগ ও সুন্দরের সাহসী প্রতিক’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

    জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দুস্থদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

    জেলা প্রশাসক সরোজ কুমার নাথ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসন-২৭ এর সংসদ সদস্য খালেদা খানম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নিলুফার রহমান, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান দিপ্তী রহমান, জেলা মহিলা যুবলীগের সাধারণ সম্পাদক এ্যাড. সালমা ইয়াসমিন। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার খোন্দকার শরীফা আক্তার। বক্তারা, শেখ ফজিলাতুন নেছা মুজিবের স্বাধীনতায় তার আত্মত্যাগের বিষয়ে আলোচনা করেন। পরে জেলার ৩৬ জন দুস্থ নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন।

    ঝিনাইদহে করোনা প্রতিরোধে সেনাবাহিনীর টহল অব্যাহত

    ঝিনাইদহে করোনার সংক্রমন প্রতিরোধে পথচারিসহ সকল মানুষকে মাস্ক পরা ও সরকারি বিধি মেনে চলতে সেনাবাহিনীর টহল অব্যাহত রয়েছে। শনিবার দিনব্যাপী শহরের পায়রা চত্বর, মুজিব চত্বর, আরাপপুর, হামদহ, বাসটার্মিনাল এলাকাসহ বিভিন্ন স্থানে তারা এ কার্যক্রম পরিচালনা করে। এসময় রিক্সা চালক, মোটর সাইকেল আরোহী, পথচারীদের মাস্ক পরা নিশ্চিত করতে অনুরোধ করেন। এর আগে সেনাদল শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন করেন ও স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানান।

    লোহাগড়ায় গৃহবধুকে গণধর্ষণসহ মারপিট: নিজ বাড়িতে অবরুদ্ধ রাখার পর স্বপরিবারকে হত্যার হুমকি

    নড়াইলের লোহাগড়ার দিঘলিয়ার কুমড়ি গ্রামে গৃহবধু ও একসন্তানের জননীকে গণধর্ষণসহ মারপিট করা হয়েছে। ওই নারী বর্তমানে নড়াইল সদর হাসপাতালে চিকিৎসাধীন। এঘটনায় মামলা করলে স্বপরিবারকে হত্যার হুমকি দেয়া হয়েছে।

    সংশ্লিষ্ট সূত্র ও নারীর পরিবার সূত্রে জানা গেছে, উপজেলার দিঘলিয়ার কুমড়ি গ্রামে গৃহবধু ও একসন্তানের জননী(২৪) গত বুধবার(৫ আগষ্ট) সন্ধ্যায় বাড়ির পাশর্^বর্তী পুকুরে হাত-পা ধুতে গেলে কুমড়ি গ্রামের রিপন মোল্যা(৪১) এবং ওয়াহেদুল(৩০) জোর পূর্বক নির্জন স্থানে ধরে নিয়ে গণধর্ষণ করে। পরবর্তীতে ধর্ষকসহ কুমড়ি গ্রামের প্রভাবশালী তুহিন শেখ ও কামালশেখের শেল্টারে শালিসের নামে ওই এলাকার জাকির(২৫), নুরুন্নবী(২৭), আশিক সিকদার(২৫)সহ কয়েকজনে ওই নারীকে মারপিট করে বলে অভিযোগ। ধর্ষক সহ প্রভাবশালীরা ওই নারী ও তার পিতাকে এ বিষয়ে কারো কাছে মুখ না খোলাসহ মামলা না করতে হুমকি দেয়। ওই নারী ও তার পিতা অভিযোগ করেন, মামলা করলে পরিবারের সকলকে তারা জবাই করবার হুমকি দিয়েছে।

    ওই নারী অভিযোগ করেন, প্রভাবশালীদের সহযোগিতায় ধর্ষকরা আমাকে ধর্ষণ করা সহ মারপিট ও অবরুদ্ধ করে রেখেছিল। হত্যার হুমকিও দিয়েছে। ওই নারীর পিতা জানান, ঘটনার পর প্রভাবশালীরা আমাদের বাড়িতে অবরুদ্ধ করে রাখে। পরে সুযোগ বুঝে শুক্রবার(৭ আগষ্ট) সকালে স্বপরিবারে পালিয়ে এসে নড়াইল সদর হাসপাতালে মেয়েকে ভর্তি করি। তিনি ধর্ষকসহ দোষীদের কঠিন শাস্তি দাবি জানিয়েছেন।

    নড়াইল সদর হাসপাতালের জরুরী বিভাগের ডাক্তার মোঃ মিজানুর রহমান বলেন, ওই নারীকে শারীরিক নির্যাতন করা হয়েছে। ধর্ষণের অভিযোগ থাকায় নারীর ডাক্তারী পরীক্ষা করা হয়েছে। লোহাগড়া থানার অফিসার ইনচার্জ সৈয়দ আশিকুর রহমান জানান, অভিযুক্তদের গ্রেফতারের চেষ্টা চলছে। এ বিষয়ে মামলারও প্রস্তুতি চলছে।

    সাতক্ষীরার আশাশুনিতে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত হত-দরিদ্র পরিবারের মাঝে ছাত্রলীগের ত্রাণ বিতরণ

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সাতক্ষীরার আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের মাঝে চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। শনিবার শ্রীউলা ইউনিয়ন পরিষদ চত্ত্বরে বানভাসী চার শতাধিক পরিবারের মাঝে উক্ত খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

    ত্রাণ বিতরণ কালে এ সময় সেখানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি খালিদ হাসান নয়ন, মানব সম্পদ বিষয়ক সম্পাদক নাহিদ হাসান শাহীন, ধর্ম বিষয়ক উপ-সম্পাদক জামান সাহেদ, সহ-সম্পাদক ফারুক হোসেন, সাতক্ষীরা জেলা ছাত্রলীগের নেতা আশিকুর রহমান, কাজী সাহেদ পারভেজ ইমন, আশাশুনি উপজেলা ছাত্রলীগের সভাপতি আসমাউল হুসাইন, সাধারণ সম্পাদক সৌরভ রায়হান প্রমূখ। এর আগে ত্রাণ বিতরণ কর্মসূচির শুরুতে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা ও উপজেলা ছাত্রলীগের নেতা-কর্মীদের করোনা ও আম্পান পরবর্তী ত্রাণ তৎপরতার জন্য ধন্যবাদ জানিয়ে এই কার্যক্রম অব্যাহত রাখার আহবান জানান।

    আমার মনে ছিলোনা আজ বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯০ তম জন্মদিন

    আমার মনে ছিলোনা যে আজ বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯০ তম জন্মদিন। তাই তারাহুড়া করে প্রগ্রামটি করতে হয়েছে। আর তাড়াহুরা করে প্রগ্রাম করতে গেলে ভুলতো হতেই পারে। এ ভাবেই কথা বললেন ঝিনাইদহের মহেশপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম।

    উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে দায়সারা ভাবে বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯০ তম জন্মদিন পালন করা হয়েছে। ২০১৩ সালের ৩১ জানুয়ারী ঝিনাইদহের মহেশপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হিসেবে সাইফুল ইসলাম যোগদান করেন। যোগদানের পর থেকে দীর্ঘ ৮ বছর বহালতোবিয়তে রয়েছেন মহেশপুরে। মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম সরকারী নিদেশনাকে তোয়াক্কা না করেই ১৫ কিলোমিটার দুর চৌগাছা থেকে অফিস করেন। যে খানে সরকারী নিদেশনা রয়েছে কোন সরকারী অফিসের কর্মকর্তা অফিস থেকে ৩ কিলোমিটারের বাইরে অবস্থান করতে পারবেনা। সে খানে তিনি কি ভাবে ১৫ কিলোমিটার দুর থেকে অফিস করেন? এমন কি তিনি প্রতিনিয়ত অফিস করেও চৌগাছার বাড়ীতে বসে থাকেন। বিভিন্ন সরকারী কর্মকর্তাদের মাঝে একটা প্রশ্ন দেখা দিয়েছে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলামের খুটির জোর কোথায়?

    খুমেক হাসপাতালের জরুরী বিভাগে নির্মিত জীবাণুনাশক টানেলটি নিজেই অসুস্থ

    খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান ফটকে নির্মিত ‘করোনা জীবাণুনাশক টানেলটি নিজেই দীর্ঘ ৩মাস ধরে অসুস্থ। জীবণুনাশকের পরিবর্তে উল্টো হররোজ বিপদ বাড়াচ্ছে বলে মনে করছেন সচেতনরা। করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর লক্ষ্যে সরকারি অফিসে জীবাণুনাশক টানেল স্থাপনের সুপারিশের ভিত্তিতে গেল ১৬ মে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগের প্রধান গেটে আই.ই.বি খুলনা কেন্দ্রের অর্থায়নে এবং সাবেক ছাত্রনেতা শেখ ফারুক হাসান হিটলুর সার্বিক সহযোগিতায় নির্মিত হয় এ টানেলটি। কিন্তু চালুর দুই দিনের মাথায় টানেলটি সম্পুর্ণ অকেজো হয়ে যায়। তারপর কেটে যায় প্রায় ৩ মাস; কিন্তু টালেনটি চালু বা অপসারণ আজও হয়নি। অযতেœ আর অবহেলায় পড়ে থাকা টানেলটিতে বর্তমানে বিভিন্ন রোগের জীবাণু বাসা বেঁধেছে। সরেজমিনে গিয়ে দেখা যায় ধুলাবালুতে একাকার টানেলটি। জরুরী বিভাগের সামনে এধরনের অকেজো একটি টানেলটির কারণে প্রতিদিনে হাসপাতালে আসা সুস্থ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা একদম উড়িয়ে দেয়া যায় না বলে মন্তব্য করেন খুমেক-এর মেডিসিন বিভাগে কর্মরত একজন চিকিৎসক। নাম প্রকাশে অনিচ্ছুক ওই চিকিৎসক আরও বলেন এটির প্রয়োজনীয়তা না থাকলে অবিলম্বে অপসারণ করে সুস্থ পরিবেশ ফিরিয়ে আনা জরুরী।

    এ ব্যাপারে কথা হয় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক রেজা সেকেন্দারের সাথে তিনি বলেন, টানেল মুলতঃ উপকারের চেয়ে ক্ষতি বেশি করে। ব্লিচিং পাউডার মানুষের স্কীন ডিজিজ সৃষ্টি করে। তিনি বলেন এটি যারা তৈরী করে দিয়েছেন আমরা তাদের সাথে একাধিক বার যোগাযোগ করেছি। প্রকৌশলীর ব্যস্ততার কারনে এটি চালু বা অপসারন সম্ভব হচ্ছে না। তবে আজ (রোববার) আবারো কথা বলবো বলে জানান।

    উল্লেখ্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুলতানা রাজিয়া গনমাধ্যমকে বলেন টানেলের রাসায়নিকের সংস্পর্শে এলে স্বল্পমেয়াদে ও দীর্ঘমেয়াদে বিভিন্ন রকম স্বাস্থ্য সমস্যা তৈরি হতে পারে। ‘চামড়ায় জ্বালাপোড়া, ত্বকের বিভিন্ন ধরণের রোগ থেকে শুরু করে চোখের সমস্যা এবং শ্বাস-প্রশ্বাসে সমস্যা তৈরি হতে পারে এই ধরণের কেমিক্যালের সংস্পর্শে এলে। দীর্ঘদিন ধরে বারবার সংস্পর্শে আসতে থাকলে আরো জটিল সমস্যা তৈরি হতে পারে।” ব্লিচিং পাউডারের মূল উপাদান কোরিন, এবং কোরিন মানুষের জন্য বিভিন্ন ধরণের স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে বলে মন্তব্য করেন সুলতানা রাজিয়া। বাংলাদেশের বাস্তবতায় জীবাণুনাশক টানেলের ধারণা বাস্তবায়ন করতে গেলে উপকারের চেয়ে ক্ষতির সম্ভাবনা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লেনিন চৌধুরী। বাংলাদেশের মানুষের সচেতনতার সমালোচনা করে বিবিসিকে লেনিন চৌধুরী বলেন, “একজন মানুষ শপিং মলে গিয়ে অনেক মানুষের সংস্পর্শে আসার পর বের হওয়ার সময় টানেলের মধ্যে দিয়ে বের হয়ে এসে নিজেকে জীবাণুমুক্ত মনে করতে পারেন, যেটি সম্পূর্ণ ভুল ধারণা এবং এর ফলে উল্টো বিপদ তৈরি হতে পারে।’ জরুরী ভিত্তিতে খুমেক হাসপাতালে নির্মিত টানেলটি সচল বা অপসারণ এখন সময়ের দাবী।

    মহেশপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯০ তম জন্মদিন পালন

    ঝিনাইদহের মহেশপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯০ তম জন্মদিন পালন উপলক্ষে গতকাল শনিবার সকালে মহেশপুর জেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

    উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদের সভাপতিত্বে অনুষ্ঠিত দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শফিকুল আজম খান চঞ্চল। দোয়া মাহফিল অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন,উপজেলা আওয়ামীলীগের সাবেক সিনিয়ন সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ নিজাম উদ্দীন আহাম্মেদ,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আজিজুল হক আজা,মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা খাতুন হেনা,মান্দারবাড়ীয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হারুন আর রশিদ,জেলা পরিষদের সদস্য ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এম এ আসাদ,উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম,উপজেলা যুবলীগের আহবায়ক ও পৌর কাউন্সিলর কাজি আতিয়ার রহমান,উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক শাহেদ মেহেবুব রঞ্জু,উপজেলা ছাত্রলীগের সভাপতি আমিনুর রহমান,সাধারণ সম্পাদক হারুন আর রশিদ প্রমুখ। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

    মহেশপুরে পুলিশের হাতে মোবাইল ফোনসহ ডাকাত আটক

    ঝিনাইদহের মহেশপুর থানা পুলিশ শনিবার রাতে অভিযান চালিয়ে বিয়ের মাইক্রোতে ডাকাতির ঘটনায় আশাদুল হক (২৬) নামের এক ডাকাতকে ডাকাতি করা এক মোবাইল ফোনসহ আটক করেছে। পুলিশের হাতে আটক ডাকাত আশাদুল হক কোটচাঁদপুর উপজেলার ঘাঘা আশ্রমপাড়ার আবুল বাশারের ছেলে। পৌর ফাঁড়ীর ইন্সেপেক্টর (অপারেশন) শীতল চন্দ্র জানান,উন্নত প্রযুক্তির মাধ্যমে শনিবার রাতে আমিসহ এস আই হাফিজুর রহমান অভিযান চালিয়ে আশাদুল হক নামের এক ডাকাতকে আটক করা হয়েছে। এ সময় তার কাছ থেকে বিয়ের মাইক্রো থেকে ছিনিয়ে নেওয়া একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। তিনি আরো জানান, আটক কৃত ডাকাত আশাদুল হক আদালতে বিয়ের মাইক্রো থামিয়ে ছিনিয়ে নেওয়ার সব কথায় স্বীকার করেছে।

    উল্লেখ্যঃ গত ১২ জুলাই দিবাগত রাতে মহেশপুর হালদারপাড়ার তাপস হালদার মুজিবনগর থেকে বিয়ে করে আসার সময় মহেশপুর-দত্তনগর সড়কের পৌর এলাকার বোয়ালিয়া গ্রামের মাঠের রাস্তায় পৌছালে একদল ডাকাত রাস্তায় ব্যরিকেট সৃষ্টিকরে ৩টি মাইক্রো থেকে ১৫টি মোবাইল ফোন,স্বনাঅলংকার ও নগত টাকা ছিনিয়ে নেয়।

    বাগেরহাটে বঙ্গমাতার জন্মদিনে আলোচনা সভা ও শেলাই মেশিন বিতরণ

    বাগেরহাটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকীতে আলোচনা সভা ও শেলাই মেশিন বিতরণ করা হয়েছে। দিনটি উপলক্ষে শনিবার (৮ আগস্ট) সকালে বাগেরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বঙ্গমাতার উপরে নির্মিত ডকুমেন্টারি প্রদর্শণ করা হয়। পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

    জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেব প্রসাদ পাল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম। এসময় পানি উন্নয়ন বোর্ড বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী নাহিদুজ্জামান খান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসনা হেনা, আওয়ামী লীগ নেতা ফিরোজুল ইসলাম, জেলা পরিষদ সদস্য শরিফা খানম, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।বক্তারা বাঙালির দীর্ঘ মুক্তি সংগ্রাম, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনে বঙ্গমাতার অবদান তুলে ধরেন।আলোচনা সভা শেষে দুপুরে দুস্থ্যদের মাঝে শেলাই মেশিন বিতরণ করা হয়।

    বাগেরহাটে খেলোয়ার ও ক্রীড়া সংগঠকদের নগদ অর্থ বিতরণ

    করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ বাগেরহাটের খেলোড়ার, প্রশিক্ষক ও ক্রীড়া সংগঠকদের মাঝে আর্থিক সহায়তার চেক প্রদান করা হয়েছে। শনিবার (৮ আগস্ট) বিকেলে বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামের হলরুমে সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাগেরহাটের জেলা প্রশাসক মো: মামুনুর রশীদ। বাগেরহাট পৌরসভার মেয়র ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক খান হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার সাফিন মাহামুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মো: ফিরোজুল ইসলামসহ ক্রীড়া সংস্থার কর্মকর্তা ও খেলোয়াড়বৃন্দ উপস্থিত ছিলেন।

    যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ক্রীড়া পরিষদ থেকে বাগেরহাটের ৪৫ জন খেলোয়ার, প্রশিক্ষক ও ক্রীড়া সংগঠকের প্রত্যেককে ৭ হাজার টাকা করে মোট ৩ লাখ ১৫ হাজার টাকার চেক প্রদান করা হয়।

    চিতলমারী বঙ্গমাতার ৯০ তম জন্মদিন উদযাপিত

    বাগেরহাটের চিতলমারী উপজেলায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মদিন উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর যৌথভাবে এই আয়োজন করে। আলোচনায় বক্তাগণ বঙ্গমাতার জীবন ও কর্ম তুলে ধরে নারীদের আগামী দিনে পথ চলার আহবান জানান। এরপর নারীদের কর্মমুখি করার জন্য সেলাই মেশিন দেয়া হয়।

    শনিবার বেলা ১১টায় চিতলমারী উপজেলা পরিষদ সভাকক্ষে এই অনুষ্ঠান হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অশোক কুমার বড়াল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মামুন হাসান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ বাবুল হোসেন খান, সাধারণ সম্পাদক পীযূষ কান্তি রায়, উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান সাবেরা বেগম প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. হাফিজুর রহমান।

    আলোচনা শেষে দুইজন প্রতিবন্ধি, এক জন বিধবা, একজন স্বামী পরিত্যক্তাসহ ১৫ জন নারীকে মহিলা বিষয়ক অধিদপ্তরের পক্ষ হতে সেলাই মেশিন দেয়া হয়। সেলাই প্রাপ্তরা প্রশিক্ষণপ্রাপ্ত বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

    বাগেরহাটে আম্পানে ক্ষতিগ্রস্থদের মধ্যে ত্রাণ বিতরণ

    বাগেরহাটে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ দুই’শ পরিবারের মধ্যে লায়ন্স কাব অব বাগেরহাট গ্রীনের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করা হয়েছে। শুক্রবার বিকেলে বাগেরহাট অফিসার্স কাবে ক্ষতিগ্রস্থদের ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লায়ন্স ইন্টারন্যাশনালের জেলা গভর্নর নজরুল ইসলাম শিকদার। লায়ন্স কাব অব বাগেরহাট গ্রীনের প্রেসিডেন্ট রিজিয়া পারভীনের সভাপতিত্বে বক্তৃতা করেন লায়ন্স ডা. শাহানা রাজ্জাক, এমএ মতিন খান, কায়কোবাদ মোহাম্মাদ শরিফুল ইসলাম প্রমুখ। এসময় ভাইস প্রেসিডেন্ট আহাদ উদ্দিন হায়দার, সাধারন সম্পাদক মনি মল্লিক, জয়েন্ট সেক্রেটারী শিল্পি আক্তার, ট্রেজারার শার্মিন খান, কার্যনির্বাহী সদস্য আলমগীর হোসেন মীরু, সরদার ইনজামামুল হকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

    বাগেরহাটে শসার বাম্পার ফলন ও দামে কৃষকের মুখে হাসি

    বাগেরহাটের পাঁচটি উপজেলায় মৌসুমী সবজি শসার বাম্পার ফলন হয়েছে।করোনা পরিস্থিতির মধ্যেও ভাল দাম পেয়ে কৃষকদের মুখে হাসি ফুটেছে।জেলার পাঁচটি উপজেলায় সবজি ক্ষেত ও মৎস্য ঘেরের পারে বিপুল পরিমান শসার চাষ হয়েছে। প্রতিদিন এই জেলা থেকে শতাধিক ট্রাকে শসা যাচ্ছে দেশের বড় শহর গুলোতে।করোনা পরিস্থিতিতে নিজ বাড়ির সামনে বসে নায্যমূল্যে ব্যবসায়ীদের কাছে শসা বিক্রি করতে পেরে খুশি কৃষকরা।

    কৃষকরা জানান, শসা একটি স্বল্প সময়ের সবজি। বিচি রোপনের ৩০ থেকে ৩৫ দিনের মধ্যে ফল আসে। ফল আসার পরে ৩৫ থেকে ৪০ দিন পর্যন্ত গাছে ফল দেয়। গাছ পরিচর্যা এবং প্রয়োজনীয় সার দিলে এক একর জমি থেকে প্রতিদিন ৬ থেকে ৯ মন পর্যন্ত শসা বিক্রি করা যায়।

    বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী জেলার কচুয়া, বাগেরহাট সদর, চিতলমারী, ফকিরহাট ও মোল্লাহাট উপজেলায় শসার বাম্পার ফলন হয়েছে। তবে এর মধ্যে সব থেকে বেশি শসা উৎপাদন হয় চিতলমারী উপজেলায়।এই উপজেলা থেকে প্রতিদিন শতাধিক ট্রাকে করে শসাসহ বিভিন্ন সবজি যায় দেশের বড়বড় শহরে। এবছর ৫০ হাজার টনের বেশি শসা উৎপাদন হবে এই জেলায়।জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় এই শসা যাচ্ছে।কোন প্রকার দালাল ছাড়া সরাসরি ব্যবসায়ীদের কাছে বিক্রি করায় কৃষকরাও লাভবান হচ্ছেন।

    চিতলমারী উপজেলার উমাজুরি গ্রামের মোঃ জাহিদুল ইসলাম বলেন, এক একর জমিতে শসার চাষ করেছি। গেল দশ দিন থেকে বিক্রি শুরু করেছি। প্রতিদিন ৫ থেকে ৮ মন পর্যন্ত শসা বিক্রি করি। এবার ফলনও যেমন বেশি হয়েছে।দামও মোটামুটি ভাল পাচ্ছি।

    শসা চাষকারী কৃষক মোঃ তহিদুল ইসলাম, সমীর ঘরামীসহ কয়েক জন বলেন, করোনা পরিস্থিতিতে একটু পরে বিভিন্ন সজজির বীজ বপন করেছি। আবহাওয়া অনুকুল থাকায় এবার শসার ফলন খুব ভাল হয়েছে।জেলা কৃষি বিভাগও আমাদের অনেক সহযোগিতা করেছেন। পাইকারি ব্যবসায়ীদের কাছে ১০ থেকে ১৫ টাকা কেজি অথবা ৪‘শ থেকে ৬‘শ টাকা মন বিক্রি করছি। এরকম দাম থাকলে এবার আমাদের মোটামুটি ভালই লাভ হবে।

    চিতলমারী উপজেলার অশোকনগর গ্রামের বিশ্বজিত বড়াল বলেন, এবছর ১০ একর জমিতে শসার চাষ করেছি। তিন লক্ষ টাকা ব্যয় করেছি। বর্তমানে প্রতিদিন একশ মনের উপরে শসা বিক্রি করছি। আমার কৃষি ক্ষেত ও মাছের ঘেরে নিয়মিত আটজন শ্রমিক কাজ করেন।সব খরচ দিয়ে এবছর শসায় দশ লক্ষাধিক টাকা লাভ হবে বলে মনে করছি।

    বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রঘুনাথ কর বলেন, বাগেরহাট জেলায় সবজি আবাদের উপর অতিরিক্ত জোর দেওয়া হয়েছে। সরকার সময়ত বীজ, সার ও ঋণ প্রবাহ সচল রেখেছেন। যার ফলে এবছর বিভিন্ন সবজি বিশেষ করে শসার বাম্পার ফলন হয়েছে। এছর বাগেরহাটের কয়েকটি উপজেলায় ৫০ হাজার টন শসার ফলন হবে। আমরাও কৃষকদের সব ধরণের কারিগরি সহযোগিতা ও বাজারজাত করণের পরামর্শ দিয়েছি।যাতে কৃষকরা লাভবান হতে পারে সেজন্য আমাদের সব ধরণের চেষ্টা রয়েছে।

    ইন্দুরকানীতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা এর ৯০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ

    বঙ্গমাতা ত্যাগ ও সুন্দরের সাহসী প্রতীক এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ইন্দুরকানীতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা এর ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে শনিবার উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা, দোয়া ও সেলাই মেশিন বিতরণ করা হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ আল-মুজাহিদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়াম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ এম মতিউর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান দিলরুবা মিলন নাহার। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নূরে জান্নাত ফেরদৌসী, ইন্দুরকানী প্রেস কাব সভাপতি ও রূপসী বাংলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো: আজাদ হোসেন বাচ্চু। এছাড়াও উপজেলার বিভিন্ন নারী সংগঠনের সভানেত্রীগন বঙ্গমাতার জীবন থেকে শিক্ষা গ্রহনের কথা উল্লেখ করে দোয়া প্রার্থনা করেন। সভা শেষে ০৬ জন অসহায় নারীকে ০৬টি সেলাই মেশিন বিতরণ করা হয়। সভাটি স্বাস্থ্য বিধি অনুযায়ী অনুষ্ঠিত হয়েছে।

    রামপালে নতুন ৫ করোনারোগী সনাক্ত

    রামপালে শনিবার নতুন আরো ৫ জনের করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। একই পরিবারের ২জন তারা হলেন, রামপাল সদরের সরিাজুল ইসলাম (টুকু) (৬০) ও তার স্ত্রী ছালেয়া খাতুন (৫০)। অপর ৩জন উপজেলার চন্ডিতলা এলাকার গোলাম মওলা (৩৭),গবিন্দপুর এলাকার আব্দুর রাজ্জাক (৭০)ও ফয়লার শেখ রুমানুর রশদি (২৯)। গত ৪ ও ৫ আগষ্ঠ তাদরে নমুনা পাঠানো হয়েছিলো। পিসিআর ল্যাবে আজ শনিবার তাদের রিপোর্ট পজিটিভ।

    রামপাল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সুকান্ত কুমার পাল বিষয়টি নিশ্চিত করে বলেন, গত ৪ ও ৫ আগষ্ঠ তাদরে নমুনা পাঠানো হয়েছিলো। আজ শনিবার (৮ আগষ্ঠ) রিপোর্টে তাদের করোনা পজিটিভ এসেছে। আক্রান্তরা বর্তমানে হোম আইসোলেশনে আছেন। এ পর্যন্ত সর্বমোট রামপালে করোনা ভাইরাসে আক্রান্তর সংখ্যা ৫৮জন। এর মধ্যে সুস্থ হয়েছে ৪৪ জন। হোম আইসোলেশনে আছেন ১৩ জন।

    এমপি সালাম মূশের্দী’র খুলনাস্থ দলীয় কার্যালয়ে ১৫ই আগষ্টের প্রস্তুতিমূলক সভা

    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী পালন উপলক্ষে এক প্রস্তুতি মূলক সভা আজ বেলা ১১ টায় খুলনা-৪ আসনের সংসদ-সদস্য জনাব আব্দুস সালাম মূশের্দী’র খুলনাস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। খুলনা-৪ আসনের তিন উপজেলা ও জেলার আওয়ামীলীগসহ সকল সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। রূপসা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন বাদশার সভাপতিত্বে ও রূপসা উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও অধ্যক্ষ ফ ম আঃ সালাম’র পরিচালনায় বক্তৃতা করেন বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব মিঃ বাংলাদেশ আজাদ আবুল কালাম, জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সম্পাদক সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, জেলা কৃষকলীগের সভাপতি আশরাফুজ্জামান বাবুল, জেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম আহবায়ক মোতালেব হোসেন, দিঘলিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি খান নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোল্লা আকরাম হোসেন, তেরখাদা উপজেলা আওয়ামীলীগের সভাপতি এফ এম ওয়াহিদুজ্জামান, সাধারণ সম্পাদক কেএম আলমগীর হোসেন, রূপসা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আইয়ুব মল্লিক বাবু, আরিফুর রহমান মোল্লা, সৈয়দ মোরশেদুল আলম বাবু, শাহাজাহান কবীর প্যারিস, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন মুকুল, ইমদাদুল ইসলাম, ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ মনা, জেলা ছাত্রলীগের সভাপতি পারভেজ হাওলাদার, এমপি’র এপিএস আকতার হোসেন, কো-অডিনেটর নোমান ওসমানী রিচি, মো: আব্দুল্লাহ আল মামুন, ইউপি চেয়ারম্যান কামাল হোসেন বুলবুল, মহাসিন শেখ, উকিল উদ্দিন, খান সেলিম, কৃষ্ণ মেনন রায়, জেলা শ্রমীকলীগের সাংগঠনিক সম্পাদক শেখ মোঃ মারুফ, রূপনা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম হাবিব, তেরখাদা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বাছিতুল হাববিব প্রিন্স, রূপসা উপজেলা যুবলীগের আহবায়ক-এবিএম কামরুজ্জামান, উপজেলা আওয়ামীলীগ নেতা আকতার ফারুক, সাবেক চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামান মিজান, অধ্যাপক ওয়াহিদুজ্জামান, স ম জাহাঙ্গির, জেলা স্বেচ্ছাসেবকলীগের মঈন উদ্দিন, মোঃ ওয়াহিদুজ্জামান, শামসুল আলম বাবু, রূপসা উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি রুহুল আমিন রবি, হারুন মোল্লা, আওয়ামীগ নেতা মোস্তাফিজুর রহমান মোস্তাক, অনাদি বিশ্বাস, ফরিদ শেখ, নাজির হোসেন, আঃ জব্বার শেখ, মামুন শেখ, যুবলীগের শাহনেওয়াজ কবীর টিংকু, সুমন মল্লিক, ছাত্রলীগের শিমুল প্রমূখ। পরে বঙ্গমাতা শেখ ফজিলাতুনেচ্ছা মুজিবের জন্মদিনে দোয়া অনুষ্ঠিত হয়।

    ফকিরহাটে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী পালন ও সেলাই মেশিন বিতরণ

    ফকিরহাটে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। জন্মবার্ষিকী পালন উপলক্ষে আলোচনা সভা শেষে সেলাই মেশিনও বিতরণ করা হয়েছে। শনিবার ০৮আগষ্ট সকাল ১১ টায় উপজেলা অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানভীর রহমানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমিতা ইয়াসমিন, ফকিরহাট সদর ইউপি চেয়ারম্যান শিরিনা আক্তার কিসলু, বেতাগা ইউপি চেয়ারম্যান ইউনুস আলী, পিলজংগ ইউপি চেয়ারম্যান খান শামীম জামান পলাশ, বাহিরদিয়া-মানসা ইউপি চেয়ারম্যান ফকির রেজাউল করিম, শুভদিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম, নলধা-মৌভোগ ইউপি চেয়ারম্যান কাজী মহাসিন, ক্রেডিট সুপারভাইজার অপূর্ব কান্তি ঘোষ, প্রশিক্ষক লুৎফুন নাহার দুলু প্রমুখ। আলোচনা সভা শেষে সেলাইয়ের কাজে দক্ষ ১৩জন মহিলাকে সেলাই মেশিন বিতরণ করা হয়।

    মোড়েলগঞ্জে বঙ্গমাতার জন্মদিবসে ৬ প্রশিক্ষার্থীকে সেলাই মেশিন বিতরণ

    বাগেরহাটের মোড়েলগঞ্জে বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব এর ৯০ তম জন্মদিবস উপলক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। শনিবার বেলা ১১টায় অফির্সাস কাবে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সহকারি কমিশনার(ভূমি) রঞ্জন চন্দ্র দে। প্রধান অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, বিশেষ অতিথি মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম। “বঙ্গমাতা ত্যাগ ও সুন্দরের সাহসী প্রতিক” এ বিষয়ের ওপর অন্যান্যের মধ্যে আলোচনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আলমঙ্গীর হোসেন, মোড়েলগঞ্জ প্রেসকাব সহ-সভাপতি গনেশ পাল, অর্থ ও দপ্তর সম্পাদক এম.পলাশ শরীফ। আলোচনা শেষে উপজেলার ১৬টি ইউনিয়ন ও পৌরসভার দর্জি প্রশিক্ষণপ্রাপ্ত ৬ নারীদের মাঝে বিনামূল্যে ৬টি সেলাই মেশিন বিতরণ করা হয়। এ সময় বক্তারা বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব এর কর্মময় জিবন থেকে শিক্ষা নিয়ে নারী সমাজকে দেশের উন্নয়নের স্বার্থে অগ্রাণী ভূমিকা পালন করতে হবে।

    ফকিরহাটে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে আলোচনা সভা

    বাগেরহাটের ফকিরহাট উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯০তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও অসহায় ও দরীদ্র নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে শনিবার বেলা ১১টায় উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো: তানভীর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমিতাই ইয়াসমিন। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শিরিনা আক্তার, বাহিরদিয়া-মানসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: রেজাউল করিম ফকির। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তহুরা খানম, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজি মো: মহসিন, খান শামিম জামান পলাশ, মো: শহিদুল ইসলাম, মো: ইউনুস আলী শেখ, মহিলা বিষয়ক অধিদপ্তরের ক্রেডিট সুপারভাইজার অপূর্ব কান্তি ঘোষ, প্রশিক্ষক লুৎফুর নাহার দুলু, আইজিএ প্রশিক্ষক শান্তা দাশ ও ফারজানা ইয়াসমিন, অফিস সহায়ক সাথি আক্তার, জিহাদুল হাওলাদার প্রমূখ। এদিন কোডিভ-১৯ আক্রান্ত, আম্পানে ক্ষতিগ্রস্থ ও হতদরীদ্র সহ মোট ১৩জন নারীকে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

    খানজাহান আলী থানা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের দপ্তর সম্পাদকের বটিয়াঘাটায় আত্মহত্যা

    আটরা শিল্পাঞ্চলের অফিলগেট এলাকার হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পষিদের দপ্তর সম্পদক প্রদীপ মালাকার(৩৫) শুক্রবার সকাল ৯টায় বটিয়াঘটায় তার নিজ কর্মস্থল এলাকার ভাড়া বাসায় গলায় রশি দিয়ে অত্মহত্যা করেছে । মৃত্যের পারিবারিক সূত্রে জানাযায় আলবার্ট মালাকারের পুত্র প্রদীপ মালাকার ২০১৮ সালে আর আর এফ নামক এনজিওতে ফিল্ড মনিটর হিসাবে বটিয়াঘাটায় কর্মরত ছিলেন। সেই সুবাদে ঐ এলাকায় বাসা ভাড়া নিয়ে থাকতেন । শুক্রবার সকাল ৯ টায় সে নিজ বাসায় ঘরের আাড়ার সাথে গলায় রশি দিয়ে অত্মহত্যা করেন । এব্যাপারে আর আর এফ এনজির খুলনা প্রধান সম্বনয়কারীর নিকট জানতে চাইলে তিনি বলেন আত্মহত্যার কারণ এখনও কিছু জানতে পারিনি। ৮ আগষ্ট শনিবার বটিয়াঘাটা থানা পুলিশের মাধ্যমে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ময়না তদন্তের পর নিজ বাড়ি আফিলগেট আনা হয় এবং বেলা ৩টায় খুলনা রুপসা নতুন বাজার ব্যবটিস চার্জ কবর স্থানে দাফন করা হয় । মৃত্যুকালে তিনি স্ত্রী ১ পুত্র , পিতা মাতা ও ২ বোন সহ অসংখ্য গুনগ্রহী রেখে গেছেন । তার অকাল মৃতুতে শোক সন্তপ্ত বরিবারের প্রতি সমবেদনা জানাতে ছুটে যান ইউপি সদস্য শিরিনা আক্তার, হুমাউন কবির, হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের খানজাহান আলী থানা সভাপতি কমল কৃষ্ণ পাল, সহ সভাপতি যোশেফ সিকদার , সুনিল মন্ডল , সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মিহির রঞ্জন বিশ^াস ,মাইকেল বিশ^াস,পল্টু কুন্ড, প্রদীপ মন্ডল,লোপ মন্ডল, লুইস সরদার প্রমুখ ।

    ঝিনাইদহে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গাছপাগল জহির রায়হানের বৃক্ষরোপন শুরু

    ‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন অভিযান শুরু করেছে গাছ পাগল জহির রায়হান। শনিবার দিনব্যাপী সদর উপজেলার কুমড়াবাড়িয়া ইউনিয়নের রামনগর গ্রামে বাড়িতে বাড়িতে ও শিক্ষা প্রতিষ্ঠানে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন ও বিতরণ করেন তিনি।

    ঝিনাইদহে যাকে অনেকে চেনেন গাছ পাগল জহির নামে। সামান্য অক্ষরজ্ঞান সম্পন্ন জহির পেশায় রংমিস্ত্রি। কাজ করে যা আয় হয় তা দিয়ে চালান সংসার। সেই আয়ের কিছুটা বাঁচিয়ে তিনি ১৫ জন এতিম ছেলে ও মেয়ের লেখাপড়ার খরচ চালান। তার লাগানো গাছ চোখে পড়ে ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন রাস্তায় ও শিক্ষা প্রতিষ্ঠানে। আর গাছে গাছে দেখা যায় মাটির কলস।

    নিজের ও মনিষীদের বাণী বিভিন্ন প্রতিষ্ঠানের দেয়ালে লিখে রাখেন তিনি। পরিবেশ রক্ষায় ‘বৃক্ষ রোপণ করুন, ধরিত্রীকে বাঁচান’, ‘বৃক্ষ আপনার দুর্দিনের বন্ধু’, ‘একটি বৃক্ষ একটি জীবন’, ‘বৃক্ষ রোপণ দেশসেবার একটি বড় মাধ্যম’, ‘বৃক্ষ পৃথিবীর পোশাক’ এ ধরনের বাণী অসংখ্য দেয়ালে দেখা যায়। তার লক্ষ্য দেয়াল লিখনের মাধ্যমে পরিবেশ সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বাড়ানো।

    এছাড়া মাটির কলস দিয়ে কৃত্রিম পাখির বাসা তৈরির পরিকল্পনা বাস্তবায়ন করছেন জহির রায়হান। রংমিস্ত্রি হলেও তিনি পরিবেশ রক্ষার কাজও করছেন। দেশের জলবায়ু রক্ষায় গড়ে তুলেছেন নার্সারি। আর সেই নার্সারি থেকে ফলজ, বনজ ও ওষধি গাছ বিনামূল্যে বিতরণ করেন। এ সময় তিনি পরিবেশের ভারসাম্য রক্ষায় সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।

    ডুমুরিয়া উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে বঙ্গমাতার জন্মদিন পালন

    ডুমুরিয়া উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯০ তম জন্মদিন উপলক্ষে আজ শনিবার বিকেলে দলীয় কার্যালয়ে আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) শাহানাজ হোসেন জোয়ার্দার এর সভাপতিত্বে ওই আলোচনা সভায় বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগ নেতা এ বি এম শফিকুল ইসলাম, নাজিবুর রহমান নাজু, সরদার আবু সালেহ, প্রভাষক ফারুক হোসেন, আবু বক্কার খান, জাহিদুর রহমান মোল্লা, মোল্লা সোহেল রানা, এস এম জাহাঙ্গীর আলম, আছফার হোসেন জোয়ার্দার, প্রভাষক গোবিন্দ ঘোষ, শেখ ইকবাল হোসেন, মেহেদী হাসান রাজা, খান আবুল বাসার, শেখ মাসুদ রানা প্রমুখ।

    শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা মহানগরী শাখার ঈদ পুনর্মিলণী

    শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা মহানগরী শাখার উদ্যোগে ৮ আগষ্ট শনিবার সকাল ৭ টায় মহানগরীর একটি মিলনায়তনে ঈদপুনর্মিলণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । সংগঠনের খুলনা মহানগরী সভাপতি খান গোলাম রসুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহাফুজুর রহমানের পরিচালনায় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা এ্যাডঃ জাহাঙ্গির আলম, সিরাজুল ইসলাম , শহিদুল ইসলাম, আঃ সত্তার, দবিরউদ্দিন, আনিছুর রহমান, মোকলেসুর রহমান, বদরুল রশিদ, আবুল হোসেন, সোহরাব হোসেন প্রমুখ । অনুষ্ঠানে নেতৃবৃন্দ বন্ধকৃত জুট মিলের শ্রমিকরা ঈদের বোনাস না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন, এ ছাড়া ব্যক্তিমালিকানাধীন মহসেন জুট মিলের শ্রমিকদের চুড়ান্ত পাওনা পরিশোধের ব্যাপারে গত ২৬ জুলাই ত্রি পক্ষিয় সিদ্ধান্ত অনুযায়ী শ্রমিকদের জনপ্রতি ৬ হাজার টাকা না দেয়াতেও ক্ষোভ প্রকাশ করা হয়। এছাড়া অতিদ্রত খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত ত্রি পক্ষিয় সিদ্ধান্ত বাস্তবায়নের জোর দাবি জানানো হয় ।

    তালায় বঙ্গমাতার ৯০তম জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

    তালায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মীর্ণি, মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী। ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষ্যে আজ তালা উপজেলার পরিষদের হল রুমে সকাল সাড়ে ১০টায় মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উক্ত অনুষ্ঠানে তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তালা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মুরশীদা পারভীন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও তালা প্রেসকাবের সভাপতি প্রণব ঘোষ (বাবলু) ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা শেখ আব্দুল আওয়াল। অনুষ্ঠানে বক্তারা বলেন, ইতিহাসে বেগম ফজিলাতুন্নেছা মুজিব কেবল এক জন প্রাক্তন রাষ্ট্রনায়কের সহধর্মিণীই নন, বাঙালির মুক্তি সংগ্রামে অন্যতম এক নেপথ্য অনুপ্রেরণাদাত্রী। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পদক্ষেপে তিনি বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন। ছায়ার মতো অনুসরণ করেছেন প্রাণপ্রিয় স্বামী বঙ্গবন্ধুর আদর্শকে। এই আদর্শ বাস্তবায়নের জন্য অবদান রেখেছেন। উল্লেখ উক্ত অনুষ্ঠানে ছয় জন দুঃস্থ নারীদের মাঝে সেলাই মেশিন প্রদান করা হয়।

    ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল

    বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার সদর উপজেলার পাগলাকানাই মাজার প্রাঙ্গণে এ আয়োজন করে সদর উপজেলা আওয়ামীলীগ। অনুষ্ঠানে পাগলাকানাই ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ হাসেম আলী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ আব্দুর রশীদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পোড়াহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরণসহ অন্যান্যরা। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

    শনিবার যশোরে ৬৭ জনের করোনা শনাক্ত

    যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে শনিবার যশোর জেলার ১৮১ জনের নমুনা পরীক্ষা করে ৬৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে চিকিৎসক, ব্যাংকারসহ বিভিন্ন পেশার মানুষ আছেন। এই নিয়ে যশোরে করোনা রোগীর সংখ্যা ২১০০ ছাড়ালো।

    শনাক্তকৃত ৬৭ জনের মধ্যে সদর উপজেলার ৪৩ জন, শার্শা উপজেলার ২ জন, ঝিকরগাছা উপজেলার ৭ জন, অভয়নগর উপজেলার ৪ জন, কেশবপুর উপজেলার ৪ জন, চৌগাছা উপজেলার ১ জন ও মণিরামপুর উপজেলার ৩ জন এবং বাকিদের পরিচয় পাওয়া যায়নি।

    সদর উপজেলায় আছেন, পাঁজিয়া সাব সেন্টারের আব্দুল গাফফার, নওদাগ্রামের শিরিন সুলতানা, কেন্দ্রীয় কারাগারের সঞ্জয়, পালবাড়ির মীর্জা ওয়াহিদুজ্জামান ও অরুণ কান্তি, উপশহরের মঞ্জুর হাসান, ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ডা. সাফাত আল দ্বীন, রিংকু রাণী দাশ, নার্গিস বেগম ও মাফিয়া সুলতানা, খালদার রোডের লুৎফুন্নেসা, সেন্ট্রাল কারাগারের বুলবুল, বেজপাড়ার লাইলী, আঞ্জুমান আরা ও আসলাম, বিমান অফিস পাড়ার শফিকুল, কারবালার মাহমুদ হাসান ও বিউটি, বারান্দিপাড়ার আব্দুল জব্বার, পিটিআই এর ডা. সোহানুর, পলিটেকনিক মোড়ের সুফিয়া ও রেজাউল, নীলগঞ্জের আমেনা খাতুন, বড় বিথী লেনের শামসুল আলম, ভেকুটিয়া সাইদুল, পুলিশ লাইনের ইদিস উর রহমান ও মিরাজ খান, চাঁচড়া ডাল মিলের সাইদুর রহমান, কোতয়ালী মডেল থানার শাজুল, রূপদিয়ার জুলেখা, ঝুমঝুমপুরের আবু তাহের, নিরালা পট্টির রিমা খাতুন, জেল রোডের জ্যোতি, নওয়াপাড়ার রাকিবুল হাসান, কাজী পাড়ার সালমা বেগম, ক্যান্টনমেন্টের এসকে ওমর ফারুক, ভেকুটিয়া রওশন আলী, বারান্দীপাড়ার ডা. এমএম মোর্তেজা মোর্শেদ এবং আবাসিক এলাকার রবশন আরা।

    এছাড়া অন্য উপজেলার কিন্তু সদরে নমুনা দিয়েছেন তারা হলেন, বাঁকড়ার সিরাজুল ইসলাম, কৃষ্ণনগরের উম্মে হাবিবা ও বেনাপোল রেলওয়ের কামাল উদ্দিন।

    ঝিকরগাছা উপজেলায় আছেন, কৃষ্ণনগরের উম্মে সুমাইয়া সুচি ও শারমিন সুলতানা, গদখালীর নুর ইসলাম মৃধা, মাসুদ হাসান ও মাহবুবুর রহমান, ঝিকরগাছা উপজেলার আরশাদ আলী এবং ঝিকরগাছা থানার জিল্লুর রহমান। কেশবপুর উপজেলায় আছেন, চিংড়ার প্রবীর দত্ত, উপজেলার কাজী রফিকুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের শাহনাজ পারভীন এবং কলেজ পাড়ার আবুল কালাম আজাদ। অভয়নগর উপজেলায় আছেন, নওপাড়ার বেলাল উদ্দিন, গোয়াখুলার মোশাররফ হোসেন, কালিশা কুলের কার্তিক রায়, জামিরার সুকান্ত মল্লিক, হাইদিয়ার আব্দুস সামাদ ও চালিশিয়ার জাকির হোসেন। শার্শা উপজেলায় আছেন, উলশীর আজাদ রহমান এবং মার্কেন্টাইল ব্যাংকের সাইদুজ্জামান। মনিরামপুর উপজেলায় আছেন, দূর্গাপুরের লিলিমা খাতুন, আগুনহাটির আব্দুল আহাদ ও বাকসপোলের মোহিনি মল্লিক। চৌগাছা উপজেলায় আছেন, আবাসিক এলাকার রওশন আরা।

    বটিয়াঘাটায় বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব এর ৯০তম জন্ম পালিত

    বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব এর ৯০তম জন্ম দিবস উপলক্ষে বটিয়াঘাটা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আলোচনা সভা এবং মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে শনিবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ইউএনও মোঃ নজরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান নিতাই চন্দ্র গাইন, মহিলা ভাইস চেয়ারম্যান চঞ্চলা মন্ডল, মাধ্যমিক শিক্ষা অফিসার নারায়ন চন্দ্র মন্ডল, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাবিবুর রহমান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য এস, এম, ফরিদ রানা, সহকারী কৃষি কর্মকতা মোঃ আবু বক্কার সিদ্দিক, বিআরডিবি ইউরেপি কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম, সাংবাদিক ইমরান হোসেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসি রাণী রায়।

    ফুলতলায় অসহায়দের মাঝে লায়ন কাবের খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ

    লায়ন কাব ইন্টারন্যাশনাল (ডিষ্ট্রিক্ট ৩১৫এ১ বাংলাদেশ) ফুলতলা ইউনিয়ন এর উদ্যেগে আম্ফানে ক্ষতিগ্রস্থ ১’শ ব্যক্তির মাঝে শনিবার বিকালে খুলনার পায়গ্রাম কসবা লায়ন কাব চত্ত্বরে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এছাড়া কাব প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার আবিদ হাবিব হতদরিদ্র ৩০ জনকে নগদ অর্থ সহায়তা প্রদান করেন। সমাজকর্মী এ্যাডভোকেট কাজী তারিক হাসান মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি লায়ন ডাঃ সাহানা রাজ্জাক। আলহাজ্ব শেখ আশরাফ হোসেনের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন লায়ন এ্যাডভোকেট এম,এ আওয়াল রাজ, লায়ন এ্যাডভোকেট শামীমা সুলতানা শিলু। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লায়ন দিলানা নাসরিন, লায়ন মিস রুপা , লায়ন মেঘনা আক্তার, মুক্তিযোদ্ধা কাজী আশরাফ হোসেন, কাজী খায়রুল ইসলাম, ইউপি সদস্য মাহমুদুর রহমান চয়ন, কাজী মামুন, লাভলু খাঁন প্রমুখ। সভায় করোনা সংকটে বন্ধ হওয়া পায়গ্রাম কসবাস্থ লায়ন শিল্পী ডায়বেটিকস সেন্টারের কার্যক্রম পুনরায় চালুর সিদ্ধান্ত গৃহীত হয়।

    মহসেন জুট মিলস শ্রমিক- কর্মচারীদের পাওনা পরিশোধের দাবিতে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত

    শিরোমণি শিল্পাঞ্চলের ব্যক্তিমালিকানাধীন মহসেন জুট মিলের ছাটাইকৃত শ্রমিক কর্মচারীদের সকল পাওনা পরিশোধের দাবীতে এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। ৮ আগষ্ট শনিবার বিকাল ৫টায় মহসেন জুটমিলের শ্রমিক কাবে অনুষ্ঠিত সমাবেশে ছাটাইকৃত শ্রমিকের গ্রাচুইটি সহ চুড়ান্ত পাওনা পরিশোধের বিষয় খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ত্রি-পক্ষিয় বৈঠকে শ্রমিকদের ঈদের পূর্বে ৬ হাজার টাকা করে এবং সকল শ্রমিক কর্মচারীদের পাওনা ১ মাসের ভিতর পরিশোধের সিদ্ধান্ত হয়, উক্ত সিদ্ধান্ত মেনে নিয়ে সকল আন্দোলন স্থগিত করা হয়। জেলা প্রশাসকের সিদ্ধান্ত অমান্য করায় শ্রমিক কর্মচারীরা ক্ষোভ প্রকাশ করেন। সভায় আন্দলোনরত শ্রমিক কর্মচারীরা ত্রি পক্ষিয় সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়ায় ৯ আগষ্ট রবিবার সকাল ১১টায় শ্রম পরিচালকের দপ্তরে আন্দোলনরত শ্রমিকরা এক বৈঠকে মিলিত হবেন । শ্রমিক সমাবেশে প্রবীণ শ্রমিক মোঃ এরশাদ আলীর সভাপতিত্বে ও সাংবাদিক মিহির রঞ্জনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা কা¡রী আসহাব উদ্দিন, বীর মুক্তি যোদ্ধা ইঞ্জিল কাজী ,বীর মুক্তি যোদ্ধা মাহাতাব উদ্দিন,সাবেক সিবিএ সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, কামাল হোসেন , ইলিয়াজ হোসেন ক্ষতিগ্রস্থ শ্রমিক পরিবারের সন্তান সাংবাদিক সাইফুল্লাহ তারেক প্রমুখ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১