• শিরোনাম

    নতুন করে আরও ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেবে আফগানিস্তান

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ১১ আগস্ট ২০২০


    নতুন করে আরও ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেবে আফগানিস্তান

    আফগান রাষ্ট্রপতি মোহাম্মদ আশরাফ গনি সোমবার তাঁর দপ্তরে প্রায় ৪০০ তালেবান বন্দিকে ক্ষমা ও মুক্তি দেওয়ার জন্য একটি আদেশে স্বাক্ষর করেছেন।

    তালেবান গ্রুপ দ্বারা তালিকাভুক্ত ৫,০০০ নাগরিকের ভেতরে ৪০০ বন্দিকে মুক্তি দেবে আফগানিস্তান।


    আফগানিস্তানের সরকারি প্রাসাদ থেকে টুইটে বলা হয়েছে যে, দণ্ডিত তালেবান বন্দীদের শাস্তি ক্ষমা করার জন্য গনি সোমবার সন্ধ্যায় ডিক্রিতে স্বাক্ষর করেছেন বলে সিনহুয়া জানিয়েছে।

    ৩,৪০০ সদস্যের লোয়া জারগা বা গ্র্যান্ড অ্যাসেমব্লির অংশগ্রহণকারীরা ৪০০ জন কঠোর তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার পক্ষে ভোট দেওয়ার একদিন পরই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।


    ফেব্রুয়ারিতে কাতারে মার্কিন ও তালেবানের মধ্যে স্বাক্ষরিত একটি শান্তি চুক্তি অনুসারে তালেবানদের এক হাজার সেনা বা সরকারী কর্মচারীর মুক্তির বিনিময়ে আফগান সরকারকে ৫০ হাজার তালেবান বন্দি মুক্ত করতে হবে। এই চুক্তি অনুযায়ী চলতি বছরের মার্চ মাসের প্রথম দিক থেকেই আফগান সরকার ৫,১০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে এবং এবং তার বিনিময়ে তালেবানরাও এক হাজার আফগান সেনা বা সরকারী কর্মচারীকে মুক্তি দিয়েছে।

    স্বাক্ষরিত চুক্তির আওতায় মার্কিন ও ন্যাটো নেতৃত্বাধীন জোট বাহিনী, বিদেশি সন্ত্রাসবাদী গোষ্ঠীর সাথে সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি চুক্তিতে পরিকল্পিত শর্ত পূরণ করবে কিনা তার উপর নির্ভর করে আগামী বছরের জুলাইয়ের মধ্যে আফগানিস্তান ত্যাগ করবে।


    আফগান রাষ্ট্রপতি আরও বলেছেন, তালেবানদের ক্ষমার বেপারে জারি করা ডিক্রির বিধানগুলি তাদের অধিকারের জন্য মামলা করতে বাধা দেবে না।

    তবে এই ৪০০ তালেবান বন্দিকে কবে মুক্তি দেওয়া হবে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

    নামবিহীন কর্মকর্তাদের তথ্য মতে, ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার পরে, তালেবান ও আফগান সরকারের মধ্যে দীর্ঘ বিলম্বিত শান্তি আলোচনা এই মাসের শেষের দিকে শুরু হবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১