• শিরোনাম

    নেপোই মারে দই / দেবাশিস লাহা

    | ১০ আগস্ট ২০২০


    নেপোই মারে দই / দেবাশিস লাহা

    সোশ্যাল মিডিয়াতে Nepotism শব্দটি ইদানীং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পটভূমি অবশ্যই এক বলিউড অভিনেতার মর্মান্তিক আত্মহত্যা। এই অকালমৃত্যুর কারণ হিসেবেই বেশ কিছু চিত্র তারকার নাম খলনায়ক হিসেবে চিহ্নিত হয়েছে।

    অভিযোগ এই যে তাঁরাই প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে এই মৃত্যুর জন্য দায়ী। আত্মহত্যায় প্ররোচনা দিয়েছেন। সম্ভাব্য কারণ হিসেবেই nepotism শব্দটিও ভাইরাল হয়েছে, যার অর্থ স্বজনপোষণ । প্রতিষ্ঠিত বলিউড তারকারা নিজেদের আত্মীয়স্বজন, তাঁবেদারদেরই সুপারিশের মাধ্যমে চলচ্চিত্রে অগ্রাধিকার দিয়ে থাকেন।


    সুশান্ত রাজপুতের তেমন কোনো দাদা, গডফাদার ছিলনা। তিনি নেহাতই outsider! এই কারণেই তাঁকে ব্রাত্য করা হয়েছিল, এমনই খবর। তবে এই আত্মহত্যার কারণ, পটভূমি ইত্যাদি আলোচনার উদ্দেশ্যে এই পোস্ট নয়। আকস্মিকভাবে জনপ্রিয় হয়ে ওঠা শব্দটির উপর কিঞ্চিৎ আলোকপাত করতে চাই। আগ্রহী, মননশীল পাঠকদের জন্য।

    Nepotism শব্দটির etymology অর্থাৎ উৎস হিসেবে ইতালিয়ান nepot শব্দটিকেই চিহ্নিত করা হয়, যার অর্থ nephew অর্থাৎ ভাইপো। বলাই বাহুল্য এটি common noun. এই nepot থেকেই পাচ্ছি nepotismo শব্দটি যা abstract noun, ইংরেজিতে যা nepotism,অর্থ স্বজনপোষণ। ( ফরাসি ভাষায় এটিই আবার nepotisme) ইংরেজি শব্দ হিসেবে এটির ব্যবহার শুরু হয়, সপ্তদশ শতাব্দীতে।


    কিন্তু কীভাবে? কেন? nepot বা nephew বা ভাইপো থেকে এমন ব্যাপক অর্থের একটি শব্দ জন্ম নিল কেন? অর্থের সম্প্রসারণ ঘটেছে সেবিষয়ে সন্দেহ নেই। কিন্তু পটভূমি? উত্তরটি বেশ মজাদার। nepotism শব্দটির সঙ্গে Pope শব্দটির অবিচ্ছেদ্য যোগাযোগ! ঠিকই ধরেছেন। মহামান্য পোপ! খ্রিস্টানদের ( সঠিকভাবে বললে রোম্যান ক্যাথলিকদের) মহামহিম ধর্মগুরু পোপ, ভ্যাটিকান আলো করে যিনি অধিষ্ঠান করেন। তা এই মহামান্য ধর্মগুরু পদটির সঙ্গে nepotism শব্দটি জড়িয়ে গেল কেন? উঁহু অবাক হবেননা। কেঁচো খুঁড়লে সাপ বেরোনোর গল্পটা সর্বকালেই সত্য এবং আপাদমস্তক বাস্তবসম্মত।

    নিশ্চয় জানেন খ্রিস্টান পাদ্রিরা বিয়ে করতে পারেননা। ( এক্ষেত্রে এদেশের, মহারাজ, সন্ন্যাসীদের সঙ্গে সাদৃশ্য আছে।যদিও ইহুদি ধর্মযাজক ( রাব্বি বলা হয়) এবং ইসলামের মৌলবিদের বিয়েতে বাধা নেই।) আর পোপ তো সবার উপরে! সর্বত্যাগী হতেই হবে। কিন্তু নামে সর্বত্যাগী হলেও ভক্তদের কৃপায় সম্পত্তি তো কম হয়না। সেই সম্পদের উত্তরাধিকারী কে হবে? পুত্র কন্যা সহধর্মিণী কেউই তো নেই। অতএব ভাইপো! হ্যাঁ তাঁরা ভাইপোদেরই বেছে নিলেন এই মহান উত্তরাধিকার সমর্পনের উদ্দেশ্যে।


    %0

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১