• শিরোনাম

    ৫ম শ্রেণিতে পরীক্ষা ছাড়াই পাসের সার্টিফিকেট

    দি গাংচিল ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০২০


    ৫ম শ্রেণিতে পরীক্ষা ছাড়াই পাসের সার্টিফিকেট

    বৈশ্বিক মহামারির কারণে গত ১৮ই মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করেছে সরকার।আর এ পরিস্থিতির জন্য চলতি বছর ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা আয়োজন করা হবেনা।

    প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে জানা গেছে, ডিসেম্বর মাসে গ্রেড বা জিপিএ নম্বর ছাড়াই সব পরীক্ষার্থীর মাঝে পাসের সার্টিফিকেট বিতরণ করা নিয়ে আলোচনা চলছে।


    পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্কুল খোলা হবে না বলে ইতোমধ্যে সরকারিভাবে ঘোষণা দেয়া হয়েছে। আগামী নভেম্বর মাসের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা সম্ভব না হলে ৫ম শ্রেণির অপেক্ষমান রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের পাস এর সার্টিফিকেট দেয়া হবে।

    তবে সেসব সার্টিফিকেট এ কোনো জিপিএ বা গ্রেড পয়েন্ট উল্লেখ করা থাকবেনা। সার্টিফিকেট এ শুধুমাত্র উত্তীর্ণ উল্লে্খ থাকবে।তবে সেটা নিয়ে শিক্ষার্থীরা ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে।


    প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানিয়েছেন,বিদ্যমান করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে ৫ম শ্রেণির নিবন্ধন করা সকল শিক্ষার্থীকে পাসের সার্টিফিকেট দেয়া হবে।যদি পরীক্ষা নেয়া সম্ভব না হয় তাহলে গ্রেড ও জিপিএ দেয়া হবে না।

    ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে শিক্ষার্থীদের সার্টিফিকেট তাদের স্ব স্ব বিদ্যালয়ে প্রেরন করা হবে।তারপর বিদ্যালয় থেকে বিতরণ করা হবে।


    এদিকে চলমান এ করোনা পরিস্থিতির জন্য সমাপনী-ইবতেদায়ি পরীক্ষা বাতিল করার জন্য গত ১৯শে আগস্ট মাননীয় প্রধানমন্ত্রী বরাবর একটি সারসংক্ষেপ পাঠানো হয়েছে।এ বিষয়টি নিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউস এর উপস্থিতিতে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিবের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

     

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১