• শিরোনাম

    পর্বতারোহী রেশমা নাহার রত্না আর নেই

    নিমেনিসু | ০৭ আগস্ট ২০২০


    পর্বতারোহী রেশমা নাহার রত্না আর নেই

    সকালের এক দুর্ঘটনার সংবাদে নাড়া দিয়ে গেল জাতিকে। যে সকল নারী লড়াই করতে ভালবাসে, লড়াই করে স্বপ্ন ছোঁয়ার মানসিকতায় পথ চলে, পথ দেখায় হাজারো মানুষকে, সাধারন থেকে রত্ন হয়ে ওঠার স্বপ্নের বীজ বহন করে রত্না তাদেরই একজন।

    অনিয়ন্ত্রিত চাকার তলে চাপা পড়ে গেলো অসংখ্য সুনিয়ন্ত্রিত স্বপ্ন সম্ভাবনা। বাংলাদেশ হারালো রত্নময়ী রত্নার আগামী দিনে সফলহবার সম্ভাবনাময় এক সত্য হয়ে ওঠার গল্পকে।


    রেশমা নাহার রত্না, ডাকনাম রত্না। ঢাকার  হাতির ঝিলে প্রতিদিনের মত আজও ব্যায়াম শেষে  বাইসাইকেলে বাসায় ফিরছিলেন। ফেরার পথে সকালে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রান হারালেন।

    রেশমা নাহার রত্না পেশায় একজন শিক্ষিকা, বিশ্ব সাহিত্য কেন্দ্রের পাঠচক্রে যুক্ত আছেন বহুদিন, দেশে এবং বিদেশে সে বেশ কয়েকটি ম্যারাথন দৌড়ে অংশ নিয়েছেন সফলতার সাথে। আগামী দিনের জন্য তৈরী হচ্ছিলেন আরও দীর্ঘ বিশ্ব নন্দিত কোন কঠিনতম ম্যারাথন দৌড়ের জন্য।


    ইতিমধ্যেই তিনি ভারতের উত্তরকাশিতে অবস্থিত বিখ্যাত নেহেরু মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউটে কয়েক বার পর্বতারোহণ নিয়ে প্রশিক্ষণ নিয়েছেন  ও উচতর কোর্স সম্পন্ন করেছেন সফলতার সাথে এবং নানা অভিযানে অংশ নিয়েছেন।

    বাংলাদেশে পতাকা উড়িয়েছেন গৌরবে আফ্রিকার  উঁচু পর্বত মাউন্ট কেনিয়ায়  । মাউন্ট কেনিয়া জয়ের পর মাউন্ট  কিলিমাঞ্জারো অভিযানের জন্য তিনি চেস্টা করে সফল হননি। তান্জানিয়া সীমান্তে তাকে প্রবেশ করতে বাধা দেয়া হয়  দেশীয় আইনগত জটিলতায়। ফিরে আসতে হয় তাকে ভগ্নমনোরথ হয়ে।


    লাদাখের  কাংরি শিখর পুর্বেই সফলতার সাথে আরোহণ সুসম্পন্ন করেছেন ইতিমধ্যে।

    স্বপ্ন ছিল এভারেষ্টের চূড়ায় বাংলাদেশের পতাকা ওড়ানোর।বাংলাদেশের হয়ে এই সাহসী নারী তার আগেই প্রান সহ ফিরে যেতে বাধ্য হলেন না ফেরা শিখরের সর্বোচ্চ চূড়ায়।

    অদম্য সাহসী এই নারীর জীবনের যবনিকা হলো অপ্রত্যাশিত সড়ক দু্র্ঘটনায়। অকালে থেমে গেল পর্বত প্রেমের এক ইচ্ছে উপাখ্যান।

    বাংলাদেশ হারলো অমিত সম্ভাবনা,এক স্বপ্নময় লড়াকু নারীকে।তার প্রচেস্টা ও সংগ্রাম আগামী দিনের নারীদের কাছে দৃষ্টান্ত হয় পথ দেখাবে আজীবন।

     

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১