• শিরোনাম

    পুতিন জানিয়েছেন, তার মেয়ে করোনা ভ্যাকসিন নেবার পরে ভাল বোধ করছেন

    সুজিত মন্ডল | ২৯ আগস্ট ২০২০


    পুতিন জানিয়েছেন, তার মেয়ে করোনা ভ্যাকসিন নেবার পরে ভাল বোধ করছেন

    রাশিয়ান করোনাভাইরাস ভ্যাকসিন মানুষের শরীরে টেকসই প্রতিরোধ ক্ষমতা প্রদান করে এবং এটি ক্ষতিকর নয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক সাক্ষাৎকারে বলেছেন।

    প্রেসিডেন্ট বলেছেন, আমরা প্রাণী ও স্বেচ্ছাসেবীদের উপর প্রাক-ক্লিনিক্যাল ও ক্লিনিক্যাল ট্রায়াল সুসম্পন্ন করেছি। আমাদের বিশেষজ্ঞদের কাছে এটি আজ স্পষ্ট যে এই টিকা টি একটি টেকসই প্রতিরোধ ক্ষমতা প্রদান করে ও অ্যান্টিবডি উৎপন্ন হয়, ঠিক যেমনটি তারা আমার মেয়ের ক্ষেত্রে ঘটেছে এবং এই ভ্যাকসিনটি ক্ষতিকর নয়। ঈশ্বরকে ধন্যবাদ জানাই, আমার মেয়ে ভাল বোধ করছে।


    পুতিন সুস্পষ্টভাবে বলেছেন যে তার মেয়ে স্বেচ্ছাসেবক হিসেবে ভ্যাকসিন পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

    প্রেসিডেন্ট তার মেয়ের ব্যাপারে আরও যোগ করেন, “একজন স্বেচ্ছাসেবক হিসেবে, তার পেশার কথা বিবেচনা করে তিনি প্রচুর লোকের সংস্পর্শে আসেন। স্বাভাবিক কাজ করা জন্য তিনি সুরক্ষিত বোধ করছেন এটা তার পক্ষে খুবই গুরুত্বপূর্ণ”।


    পুতিন উল্লেখ করেছেন যে তার মেয়ের প্রথম টিকা দেওয়ার পরে তাপমাত্রা ছিল এবং ২১ দিন পর দ্বিতীয় পর্যায়ের টিকা দানের পরেও তার সামান্য তাপমাত্রা ছিল।

    তিনি আরও বলেছেন,”আমি কেবলমাত্র তার সাথে ফোনে কথা বললাম, সে ভাল বোধ করছে এবং সবকিছু ঠিকঠাক রয়েছে”।


    গত ১১ ই আগস্ট, রাশিয়া স্পুটনিক ভি নামে একটি করোনভাইরাস ভ্যাকসিন নিবন্ধনের জন্য বিশ্বের প্রথম দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। এই ভ্যাকসিনটি রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয়ের গ্যামালিয়া গবেষণা ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি এবং মাইক্রোবায়োলজি দ্বারা উৎপন্ন হয়।

    চলতি বছরের জুন-জুলাইয়ে এই ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালগুলি সম্পন্ন করেছে। এটি ইতিমধ্যে একটি পরিচিত প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হয়েছে যা বেশ কয়েকটি অন্য ভ্যাকসিন তৈরিতে করতে ব্যবহৃত হয়েছে।

    ১৫ ই আগস্ট রাশিয়ার জাতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, স্পুটনিক ভি নামক ভ্যাকসিনটির উৎপাদন শুরু হয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১