• শিরোনাম

    পদ্মা সেতুর পিলারে বারবার ধাক্কা

    ফেরিতে লাগানো হচ্ছে রাবারের আস্তর

    দি গাংচিল ডেস্ক | ১৯ আগস্ট ২০২১


    ফেরিতে লাগানো হচ্ছে রাবারের আস্তর

    পদ্মা সেতু

    নির্মাণাধীন পদ্মা সেতুর পিলারে পর পর চারবার ধাক্কার ঘটনার পর এই রুটের ফেরিগুলোতে রাবারের আস্তর লাগানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

    বৃহস্পতিবার বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আপাতত বাংলাবাজার শিমুলিয়া রুটে চলাচলকারী পাঁচ ফেরির সামনে ও পেছনে রাবারের আস্তর (ফেন্ডার) লাগানো হবে। এ জন্য আমরা ই-টেন্ডার আহ্বান করব।


    নির্মাণাধীন পদ্মা সেতুর পিলারে চারবার ফেরির ধাক্কার ঘটনা ঘটেছে। সর্বশেষ গত ৯ আগস্ট মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে যাওয়ার সময় বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নামের রো রো ফেরি পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা দেয়। এর আগে গত ২৩ জুলাই সেতুর ১৭ নম্বর পিলারে ধাক্কা দেয় ‘শাহজালাল’ নামের রো রো ফেরি। আগেও আরও দুইবার সেতুর পিলারে ফেরির ধাক্কার ঘটনা ঘটেছে।

    পদ্মা সেতুর পিলারে ধাক্কার ঘটনায় গঠিত পাঁচ সদস্যের কমিটির প্রতিবেদন দুর্ঘটনার কারণ হিসেবে বলা হয়, ফেরি চালানোর সময় মাস্টার সুকানির পূর্বপ্রস্তুতি না থাকায় তীব্র স্রোতে সৃষ্ট ঘূর্ণির মধ্যে ফেরি নিয়ন্ত্রণ হারায়।


    আগামীতে এ ধরনের দুর্ঘটনা এড়াতে প্রতিবেদনে ১৪টি সুপারিশ করেছে কমিটি। এগুলোর মধ্যে রয়েছে, ছয় মাস পরপর নদীর বৈশিষ্ট্য ও ফেরি পরিচালনা বিষয়ে মাস্টারদের প্রশিক্ষণ (রিফ্রেশিং ট্রেনিং) দেওয়া, প্রতিবছরে মাস্টারদের দৃষ্টি, শ্রবণ ও শারীরিক সক্ষমতা পরীক্ষা করে দেখা, আইএলও কনভেনশন অনুযায়ী মাস্টারদের দায়িত্ব পালনের সময় নিশ্চিত করা, ফেরির নিরাপদ নেভিগেশনের জন্য রাডার ইন্ডিকেটর, আরপিএম মিটার ও জিপিএস কার্যকর থাকা নিশ্চিত করা, ভিএইএফ রেডিও স্থাপন, বর্ষা মৌসুমে পানির স্রোত নিয়মিত মনিটর করা, হাজরা চ্যানেল থেকে বের হয়ে তিন কিলোমিটার পশ্চিমে বয়া স্থাপন, পদ্মা সেতু এলাকায় হাইড্রোগ্রাফিক জরিপের মাধ্যমে স্ফ্যারিক্যাল বয়া স্থাপন; ফেরি চলাচলের রুট নির্ধারণ করে পদ্মা সেতুর পিলারের এমনভাবে মার্কিং করা, যাতে মার্কিং দৃষ্টিগোচর হয়, এ রুটে পুরোনো ফেরির পরিবর্তে নতুন ফেরি পরিচালনা করা ও ফেরি পরিচালনার জন্য স্ট্যান্ডার্ড অপারেশনাল প্রসিডিওর (এসওপি) তৈরি করা।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

    ১৪ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০