• শিরোনাম

    পেঁয়াজ রপ্তানি আবারও বন্ধ করে দিলো ভারত

    দি গাংচিল ডেস্ক | ২০ সেপ্টেম্বর ২০২০


    পেঁয়াজ রপ্তানি আবারও বন্ধ করে দিলো ভারত

    বাংলাদেশের সীমান্তের ওপারে আটকে পড়া পেঁয়াজ রপ্তানি আবারও বন্ধ করে দিলো ভারত।নতুন নির্দেশনা না আসা পর্যন্ত বন্দরে পেঁয়াজ রপ্তানির কোনো সম্ভাবনা নেই বলে জানান পেঁয়াজ ব্যবসায়ীরা।

    আজ রবিবার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কোনো পেঁয়াজবাহী ট্রাক দেশে প্রবেশ করেনি। হিলি স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ জানিয়েছেন, ভারত সরকার গত সোমবার হঠাৎ করেই কোনো কিছু না জানিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছিলো। পরবর্তীতে শুক্রবারে একটি বিজ্ঞপ্তি জারি করা হয় যে, গত রবিবার টেন্ডার হওয়া পেঁয়াজগুলো তারা রপ্তানি করবে।


    সে মোতাবেক অনুমতি দেয়া হলে গতকাল শনিবার হিলি স্থলবন্দর দিয়ে মাত্র ১১টি ট্রাকে করে ২৪৬ টন পেঁয়াজ দেশে প্রবেশ করেছে। যে ১১ ট্রাক পেঁয়াজ রপ্তানি করেছে এর অধিকাংশ পেঁয়াজই পচে নষ্ট হয়ে পানি ঝরছে। এই কারণে ব্যাবসায়ীরা এসব পেঁয়াজ এনেও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

    তিনি আরও জানান, এখনও দুইশতাধিকের বেশি পেঁয়াজবাহী ট্রাক দেশে প্রবেশ এর অপেক্ষায় ভারত এর অভ্যন্তরের বিভিন্ন সড়কে অবস্থান করছে। তাছাড়া যে দশ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য আমাদের এলসি দেয়া হয়েছে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানা যায়নি। এগুলোর ব্যাপারে তারা কী সিদ্ধান্ত নিয়েছে অথবা কী করবে সে বিষয়টি নিয়ে আমরা শঙ্কিত।


    তিনি বলেছেন, আজ (রোববার) বন্দর দিয়ে কোনো পেঁয়াজবাহী ট্রাক প্রবেশ করবে কিনা সে ব্যাপারে আমরা কিছুই বলতে পারছিনা। কারণ শুধু গত রবিবারের টেন্ডার হওয়া পেঁয়াজ রপ্তানির জন্য অনুমতি পাওয়া গেছে। তবে নতুন করে কোনো নির্দেশনা না দেয়া পর্যন্ত ভারতের কাস্টম বন্দর দিয়ে কোনো পেঁয়াজ রপ্তানি করতে দেবে না।

    এদিকে আমদানি হওয়ায় ভালোমানের পেঁয়াজ প্রতি কেজিতে ১০ টাকা কমে আজ ৪০-৫০ টাকা করে বিক্রি হচ্ছে।


    হিলি স্থলবন্দর এ পেঁয়াজ কিনতে আসা লুৎফর রহমান এবং সিদ্দিক হোসেন বলেছেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় কিছুদিন ধরেই পেঁয়াজ এর বাজার বেশ চড়া হয়ে আছে। পেঁয়াজ আমদানি করার খবরে কিছুটা কমলেও আমদানি না হওয়ায় দাম আবারও বেড়ে গেছে। শনিবার বন্দরে পেঁয়াজ আমদানির কারণে বন্দর এর আড়তগুলোতে পেঁয়াজ এর দাম গতকালের তুলনায় কেজিপ্রতি ১০ টাকা কম পড়ছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    দেশ এগিয়ে গেছে বহুদূর

    ১৮ জানুয়ারি ২০২১

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১