• শিরোনাম

    বর্তমান মহামারীটি শেষ নয়, বিশ্বকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে হবে: ডব্লিউএইচও

    সুজিত মন্ডল | ০৮ সেপ্টেম্বর ২০২০


    বর্তমান মহামারীটি শেষ নয়, বিশ্বকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে হবে: ডব্লিউএইচও

    গতকাল সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস সোমবার এক ব্রিফিংয়ে বলেছেন, চলমান কোভিড-১৯ মহামারীটি সর্বশেষ মহামারী বা ভাইরাস নয়, তাই বিশ্বকে আগেই নতুন মহামারীর জন্য সচেতন ও তৎপর থাকতে হবে।

    মহাপরিচালক জানিয়েছেন, এটি সর্বশেষ মহামারী হবে না। ইতিহাস আমাদের শেখায় যে মহামারী এবং এর প্রাদুর্ভাব জীবনের সাথে ওতোপ্রোতোভাবে জড়িত, এক কথায় এটা জীবনের প্রকৃত সত্য। তবে পরবর্তী মহামারীটি আসার আগে বিশ্বকে অবশ্যই প্রস্তুত থাকতে হবে এবং সেই প্রস্তুতিটা হতে হবে এখনকার সময়ের চেয়ে অনেক বেশি।


    ঘেব্রেইয়েসাসের মতে, কোভিড -১৯ মহামারীটি আমাদের সকলকে অনেক শিক্ষা দিচ্ছে। তাদের মধ্যে একটি হলো স্বাস্থ্য যা সামর্থ্যবানদের জন্য কোনো বিলাসবহুল পণ্য নয়। এটি অত্যন্ত প্রয়োজনীয় মানবাধিকার। ডব্লিউএইচও এর মহাপরিচালক জোর দিয়ে বলেন, জনস্বাস্থ্য হলো সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতার ভিত্তি। তার অর্থ হলো দেশগুলোকে অবশ্যই রোগ প্রতিরোধ, সনাক্তকরণ এবং এর প্রতিকার করার জন্য বিনিয়োগ করতে হবে। তিনি সকল দেশকে জনস্বাস্থ্য এবং বিশেষত প্রাথমিক স্বাস্থ্যসেবাতে বিনিয়োগ করার আহ্বান জানান।

    তিনি স্বাস্থ্যসেবা বৃদ্ধির জন্য থাইল্যান্ডের প্রচেষ্টাকে একটি ইতিবাচক উদাহরণ হিসাবে উল্লেখ করেছেন। তিনি ইতালি কর্তৃক গৃহীত কঠোর সিদ্ধান্তটি উল্লেখ করেছেন যার মাধ্যমে তারা প্রাদুর্ভাবটিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।


    করোনা সংক্রমণের বিস্তারকে সফলভাবে লড়াইয়ের উদাহরণ হিসেবে মঙ্গোলিয়া, মরিশাস, উরুগুয়ে এবং আরও কয়েকটি দেশের নাম উল্লেখ করেছেন ঘেব্রেইয়েসাস।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১