• শিরোনাম

    বাংলাদেশকে ইউক্রেনের পাশে চায় যুক্তরাষ্ট্র

    দিগাংচিল ডেস্ক | ২০ মার্চ ২০২২


    বাংলাদেশকে ইউক্রেনের পাশে চায় যুক্তরাষ্ট্র

    বাংলাদেশকে ইউক্রেনের পাশে চায় যুক্তরাষ্ট্র

    ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যুতে বাংলাদেশকে ইউক্রেনের পাশে থাকার আহ্বান জানিয়েছে  যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড এই আহবান জানান।

    রোববার (২০ মার্চ) বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অষ্টম অংশীদারিত্ব সংলাপে এ আহ্বান জানানো হয়।


    রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দু’দেশের মধ্যে এই সংলাপ শুরু হয়। সেখানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। আর মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

    এমন এক সময়ে এই সংলাপ হচ্ছে, যখন ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন ঘিরে নতুন এক সঙ্কট তৈরি হয়েছে বিশ্বে। আর এই সঙ্কটে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান নতুন করে কূটনৈতিক মেরুকরণের দিকে ঠেলে দিচ্ছে বেশিরভাগ দেশকে।


    ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে ভারত, বাংলাদেশসহ এশিয়ার অনেক দেশই এই বিরোধের মধ্যে স্পষ্ট কোনো অবস্থান ঘোষণা করেনি। ফলে ভিক্টোরিয়া নুল্যান্ড তার এবারের সফরে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি ইউক্রেইন প্রসঙ্গও যে তুলবেন, তা আগে থেকেই ধারণা করা যাচ্ছিল।

    সংলাপে ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, বৈশ্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশকে নিয়ে একযোগে কাজ করতে চায় যুক্তরাষ্ট।


    যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি বৈঠকের শুরুতেই বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বৈশ্বিক নিরাপত্তা হুমকির মুখে পড়ে গেছে। আন্তর্জাতিক আইনগুলোকেও হুমকিতে ফেলে দিয়েছে এই আগ্রাসন। এই হুমকি মোকাবেলা করতে হলে বাংলাদেশকে অবশ্যই ইউক্রেনের পাশে দাঁড়াতে হবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১