• শিরোনাম

    বাংলাদেশের সাথে বিমান সংযোগ ফিরিয়ে আনতে চায় ভারত

    দি গাংচিল ডেস্ক | ২৭ আগস্ট ২০২০


    বাংলাদেশের সাথে বিমান সংযোগ ফিরিয়ে আনতে চায়  ভারত

    ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি আজ কোভিড-১৯ মহামারীর কারনে দু’টি প্রতিবেশী দেশের মধ্যে বন্ধ হয়ে যাওয়া মধ্যে বিমান যোগাযোগ ফিরিয়ে আনার জন্য বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় কাছে একটি প্রস্তাব দিয়েছেন।

    সচিবালয়ে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদায়ী ভারতীয় রাষ্ট্রদূত সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এম মাহবুব আলীর সাথে দেখা করার সময় এই প্রস্তাবটি দেন। বৈঠকে আলি এয়ার বাবলের মাধ্যমে দুই দেশের মধ্যে ফ্লাইট পরিচালনা পুনরুদ্ধারের উদ্যোগকে স্বাগত জানান।


    প্রতিমন্ত্রী উভয় দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মধ্যে বৈঠক করার পরামর্শ দিয়েছেন যাতে বিমান চলাচলের নতুন নিয়মাবলী নির্ধারণ করা যায় যাতে বিমান যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতের মানুষ সর্বোচ্চ সুবিধা পেতে পারে।

    এয়ার বাবল ব্যবস্থার আওতায় কেবল বাংলাদেশ ও ভারতের মধ্যে বিমান সংযোগ পুনরুদ্ধার করা হবে যেখানে কোনও তৃতীয় দেশ এতে যুক্ত হবে না এর অর্থ এয়ারলাইনস কোনও ট্রানজিট যাত্রী নেবে না।


    বাংলাদেশে অবস্থানরত এক ভারতীয় কূটনীতিক জানিয়েছেন, ভারত ইতিমধ্যে ফ্রান্স, জার্মানি সংযুক্ত আরব আমিরাত এবং মালদ্বীপের সাথে এ জাতীয় বিমান যোগাযগ প্রবর্তন করেছে।

    ভারতের বিদেশ বিষয়ক সেক্রেটারী হর্ষ বর্ধন শ্রিংলার সাম্প্রতিক ঢাকা সফরের সময়, ভারত বিমান পরিষেবার প্রস্থাব রেখেছিল। ১৯ ই আগস্ট, বাংলাদেশ ও ভারতের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকে উভয় পক্ষ চিকিৎসা প্রত্যাশীদের এবং ব্যবসায়ীদেরকে দুই প্রতিবেশী দেশের মধ্যে ভ্রমণ করার সুযোগ দেওয়ার জন্য এই মহামারী পরিস্থিতি চলাকালীন প্রক্রিয়াটি চালু করতে সম্মত হয়েছিল।


    আজকের বৈঠকের সময় প্রতিমন্ত্রী আরও পর্যবেক্ষণ করেছেন যে মহামারীজনিত কারণে পর্যটন খাতের লোকসানগুলি পুনরুদ্ধারে বাংলাদেশ ও ভারত একে অপরকে সহায়তা করতে পারে। কুষ্টিয়ার শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ীর উন্নয়নে ভারত সহায়তা দিচ্ছে উল্লেখ করে রিভা গাঙ্গুলি আশা করেন যে সংস্কার শেষ হলে বাংলাদেশ প্রচুর ভারতীয় পর্যটক পাবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১