• শিরোনাম

    বিজিবি-বিএসএফ সম্মেলনে আলোচনায় প্রাধান্য পাবে সীমান্ত হত্যা

    দি গাংচিল ডেস্ক | ১৭ সেপ্টেম্বর ২০২০


    বিজিবি-বিএসএফ সম্মেলনে আলোচনায় প্রাধান্য পাবে সীমান্ত হত্যা

    রাজধানীর পিলখানায় বিজিবি-বিএসএফ এর মহাপরিচালক (ডিজি) পর্যায়ের সীমান্ত সম্মেলন এর আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়েছে। ৪ দিনব্যাপী এ বৈঠক আজ  ১৭ই সেপ্টেম্বর ( বৃহস্পতিবার )সকাল ১০টা ৪৫ মিনিটে পিলখানা বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে  শুরু হয়েছে।

    সম্মেলন এ যোগদানের জন্য ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মহাপরিচালক রাকেশ আস্তানার নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধিদল গত ১৬ সেপ্টেম্বর (বুধবার ) পিলখানা বিজিবি সদর দপ্তরে এসে পৌঁছেছেন।

    বৈঠকে সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার বিষয়টি বিশেষভাবে আলোচনা করা হবে। এছাড়া অস্ত্র এবং মাদক পাচার বন্ধের বিষয়টিও গুরুত্বের সাথে দেখা হবে।


    বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর এক কর্মকর্তা জানিয়েছেন, সীমান্তে হত্যা আমাদের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। চলতি বছর এর আগস্ট পর্যন্ত বাংলাদেশ-ভারত সীমান্তে ৩৩ বাংলাদেশী নিহত হয়েছেন। এছাড়াও বৈঠকে অবৈধ মাদক, অস্ত্র ও মানবপাচার বন্ধের বিষয় নিয়েও আলোচনা হবে।সেইসাথে উভয় দেশের সীমান্ত ব্যবস্থাপনা আরও উন্নয়ন এর জন্য বৈঠক এ আলোচনা হবে।

    বিজিবি’র অপারেশন ডিরেক্টর লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান জানিয়েছেন, বৈঠক এ সীমান্ত হত্যা বন্ধের ব্যাপারটি প্রাধান্য পাবে। উভয় দেশের পারস্পরিক স্বার্থের পাশাপাশি ২ সীমান্ত বাহিনীর মধ্যে সম্পর্কের আরোও উন্নয়ন কিভাবে সম্ভব সে বিষয়ে আলোচনা করা হবে।


    নয়াদিল্লি থেকে পাওয়া প্রতিবেদন থেকে জানা যায়, বিএসএফ এর পক্ষে আলোচনায় মুদ্রা, মানবপাচার এবং গবাদি পশু পাচার সম্পর্কিত আলোচনা হতে পারে।

    বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এর নেতৃত্বে ১৩ সদস্য বিশিষ্ট বাংলাদেশের প্রতিনিধিদল অংশগ্রহণ করেছেন। বাংলাদেশের প্রতিনিধিদলটিতে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালকবৃন্দ এবং বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসারবৃন্দ ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়,পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশনসহ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগন অংশগ্রহণ করেছেন।


    ভারতের প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও ভারতের স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাগন অন্তর্ভুক্ত আছেন।

    এদিকে গতকাল (বুধবার) বিজিবি’র হেলিকপ্টারযোগে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্তানা ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দর এ পৌঁছলে বিজিবি’র ডিজি বিএসএফ ডিজিকে ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়ে বরণ করে নেন। সেখান থেকে তাকে পিলখানা বিজিবি সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১