• শিরোনাম

    বিরোধ প্রকট হয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার

    দি গাংচিল ডেস্ক | ২৫ সেপ্টেম্বর ২০২০


    বিরোধ প্রকট হয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার

    জাতিসংঘের মহাসচিব ৭৫তম অধিবেশন চলাকালীন নিরাপত্তা পরিষদের ভার্চুয়াল সভায় অংশ নেন- এপি

    রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনের বিরোধ হয়ে উঠছে প্রকট। জাতিসংঘের সাধারণ পরিষদে আজ বৃহস্পতিবার স্পষ্টভাবে দেশ তিনটির ক্রমবর্ধমান বিরোধ প্রকট হয়ে ওঠে। বিশ্লেষকরা ধারণা করছেন, বিরোধের ফলে হুমকি মুখে পড়ছে করোনা ভাইরাস রোধে প্রয়োজনীয় আন্তর্জাতিক সম্মিলিত সহযোগিতা। তথ্য- ভয়েস অব আমেরিকা। 

    জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলন মহামারীর কারণে চলতি বছরে অনলাইনে অনুষ্ঠিত হতে চলেছে। করোনা মোকাবেলা করাই এ সম্মেলনের মূল লক্ষ্য। এন্টোনিও গুটেরেস (জাতিসংঘের মহাসচিব) নিরাপত্তা পরিষদের অন্য এক অনুষ্ঠানে উদ্বেগ প্রকাশ করে বলেছেন যে, এই মহামারী দেখা দিয়েছে উচ্চ ভূ-রাজনৈতিক উত্তেজনার প্রেক্ষাপটে।


    গুটেরেস জাতিসংঘের অন্যতম শক্তিশালী সংস্থার ভিডিও কনফারেন্সটিতে জানালেন, ‘আন্তর্জাতিক সহযোগিতার একটি পরীক্ষা এই মহামারী, আর আমরা এই পরীক্ষাতে ব্যর্থ হয়েছি।’ যখন রাশিয়া এবং চীনের পররাষ্ট্রমন্ত্রীরা যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের বিভাজনের কথা উল্লেখ করেন তখনই এই উত্তেজনার আভাস নিরাপত্তা পরিষদে পাওয়া গিয়েছে।

    প্রধান দেশগুলোর মানবজাতির ভবিষ্যৎকে এই ধরণের চ্যালেঞ্জিং মুহূর্তে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া প্রয়োজন বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি আরো বলেন, এই সমস্যার বিরুদ্ধে এক যোগে একত্রিত হয়ে যুদ্ধের মানসিকতা আদর্শগত পক্ষপাতিত্বকে পরিত্যাগ করে কাজ করা অত্যান্ত প্রয়োজনীয়।


    রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বললেন, ‘এই ভাইরাস বিভাজন তৈরি করেছে কিছু জাতির মধ্যে। নিজেদের সমস্যা অন্যদের ঘাড়ে চাপাতে চাইছে বেশ কয়েকটি দেশ। বর্তমান পরিস্থিতির সুযোগ নিয়ে কোন কোন রাষ্ট্র ভূ-রাজনৈতিক বা অযাচিত সরকার প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে তাদের পূর্বের দ্বন্দ্ব নিষ্পত্তি ও তাদের স্বার্থ উদ্ধার করতে চাইছে।’ ধারণা করা হয়, কিছু মিত্র ট্রাম্প প্রশাসন ও যুক্তরাষ্ট্রের সমালোচনাও করেছেন।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১