• শিরোনাম

    বিশ্ব ব্যাংকের প্রধান সতর্ক করেছেন যে চরম দারিদ্র্যতা ১০০ মিলিয়ন এ বৃদ্ধি পাবে।

    দি গাংচিল ডেস্ক | ২১ আগস্ট ২০২০


    বিশ্ব ব্যাংকের প্রধান সতর্ক করেছেন যে চরম দারিদ্র্যতা ১০০ মিলিয়ন এ বৃদ্ধি পাবে।

    বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড  ম্যালপাস বৃহস্পতিবার সতর্ক করেছেন, করোনভাইরাস মহামারীটি প্রায় ১০০ মিলিয়ন মানুষকে চরম দারিদ্র্যে ফিরিয়ে আনতে পারে।

    ওয়াশিংটন ভিত্তিক উন্নয়ন দাতাসংস্থা গোষ্ঠী পূর্বে অনুমান করেছিলেন যে কোভিড -১৯ এর কারণে ৬০ মিলিয়ন মানুষ চরম দারিদ্র্যের মধ্যে পড়বে, তবে নতুন অনুমানটি  ৭০ থেকে ১০০ মিলিয়ন মধ্যে ফেলেছে এবং তিনি বলেছিলেন যে মহামারীটি আরও খারাপ হলে এই সংখ্যা আরও বাড়তে পারে।


    এএফপিকে দেওয়া এক সাক্ষাত্কারে ডেভিড  ম্যালপাস  বলেছেন, পরিস্থিতি এটিকে জটিল করে তুলবে।

    ২০ টি উন্নত অর্থনীতি দেশ ইতিমধ্যে এ বছরের  শেষের মধ্যে দরিদ্রতম দেশগুলির ঋনপরিশোধ স্থগিত করার প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে এবং এই স্থগিতাদেশটি পরবর্তী বছরে বাড়ানোর পক্ষে ক্রমবর্ধমান সমর্থন রয়েছে।


    তবে মালপাস বলেছেন যে এটি যথেষ্ট হবে না, যেহেতু অর্থনৈতিক মন্দার অর্থ সেই দেশগুলি, যারা ইতিমধ্যে তাদের নাগরিকদের জন্য একটি সুরক্ষার বাতাবরন তৈরীর জন্য লড়াই করে চলেছে।

    তিনি বলেন ঋন হ্রাসের পরিমাণ প্রতিটি দেশের পরিস্থিতির উপর নির্ভর করবে।


    “সুতরাং আমি মনে করি যে ঋন পরিস্থিতির সর্বাধিক দুর্বলতা সম্পন্ন দেশগুলির জন্য এটি সম্পর্কে সচেতনতা ধীরে ধীরে এবং আরও স্পষ্ট হবে। বিশ্ব ব্যাংক তাত্ক্ষণিক জরুরি অবস্থা মোকাবেলায় ২০২১ সালের মধ্যে ১০০ টি দেশে অর্থ ব্যয়ে ১$০ বিলিয়ন ডলারের তহবিল জমা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

    ডেভিড  ম্যালপাস বলেছেন যে মহামারীকালীন সময়ে কর্মসংস্থান ধ্বংসের পাশাপাশি খাদ্যের নিরাপত্তা আরও কঠিন হবে।খাদ্য সরবরাহের বিষয়গুলির সংমিশ্রণের কারণে এই অবনতি ঘটেছে।

    অর্থনৈতিক সঙ্কট যত দীর্ঘস্থায়ী হবে তত দ্রুত মানুষকে চরম দারিদ্র্যে ফিরিয়ে আনতে ভূমিকা রাখবে।

    সদ্য প্রতিষ্ঠিত বিশ্বব্যাংকের চিফ ইকোনমিস্ট কারম্যান রেইনহার্ট অর্থনৈতিক সঙ্কটকে মহামারী হতাশা বলে অভিহিত করেছিলেন, তবে ম্যালপাস এটা নিয়ে  কম চিন্তিত ছিলেন।

    আমরা একে হতাশা বলা শুরু করতে পারি। আমাদের দৃষ্টি নিবদ্ধ করতে হবে আমরা কীভাবে দেশগুলিকে অন্যদিকে কাজ করার ক্ষেত্রে স্থিতিস্থাপক হতে সহায়তা করতে পারি।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    দেশ এগিয়ে গেছে বহুদূর

    ১৮ জানুয়ারি ২০২১

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১