• শিরোনাম

    ব্যাংকগুলিতে সাইবার এট্যাকের সম্ভাবনায় উচ্চ সতর্কতা জারি

    দি গাংচিল ডেস্ক | ০৬ সেপ্টেম্বর ২০২০


    ব্যাংকগুলিতে সাইবার এট্যাকের সম্ভাবনায় উচ্চ সতর্কতা জারি

    বাংলাদেশ ব্যাংক (বিবি) ব্যাংকিং সিস্টেমগুলিকে টার্গেট করে সম্ভাব্য সাইবার এট্যাক সম্পর্কে একটি সতর্কতা জারি করেছে।

    বুধবার মার্কিন সরকার সতর্ক করে দিয়েছিল যে, উত্তর কোরিয়ার হ্যাকাররা প্রতারণামূলকভাবে অর্থ স্থানান্তর করতে বিশ্বব্যাপী ব্যাংকগুলিতে সাইবার আক্রমনে অংশ নিতে পারে।


    শুক্রবার বিবি ব্যাংকগুলির শীর্ষ নির্বাহীদের কাছে সতর্কতা বার্তা প্রেরণ করে বলে জানা যায়,বলা হয় যে উত্তর কোরিয়ার হ্যাকাররা প্রতারণামূলক আন্তর্জাতিক অর্থ স্থানান্তর এবং এটিএম নগদ স্থানান্তার করার জন্য একাধিক দেশে ব্যাংককে লক্ষ্যবস্তু করা শুরু করেছে।

    উত্তর কোরিয়ার হ্যাকাররা ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংক থেকে  ৮১ মিলিয়ন ডলার চুরি করার জন্য দায়ী ছিল এবং একটি ঘটনায় প্রায় ৩০ টি দেশকে প্রভাবিত করে এটিএম নগদ-উত্তোলনে জালিয়াতি করেছিল।


    ব্যাংকে  ডাকাতি চুরি এবং অবৈধ তহবিলের প্রবাহ সৃষ্টিতে উত্তর কোরিয়া জড়িত হতে পারে বলে সতর্ক সতর্ক করে দিয়েছে।

    হ্যাকাররা প্রথমে  ফার্স্ট ক্যাশ ম্যালওয়ারের সাহায্যে ব্যাঙ্কগুলিতে স্যুইচ অ্যাপ্লিকেশনগুলিকে টার্গেট করেছে তবে সম্প্রতি অন্তত দুটি আঞ্চলিক আন্তঃব্যাংক পেমেন্ট প্রসেসরকে টার্গেট করেছে বলা হয়েছে।


    সূত্র জানিয়েছে যে সিস্টেমে যেকোন সাইবার আক্রমণ ও সুরক্ষা লঙ্ঘন রোধে ব্যাংকগুলি সাবধানতা অবলম্বন করতে হবে।

    কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রার লেনদেনের উপর নজরদারি আরও বাড়িয়েছে। অনেকগুলি ব্যাংকের কার্ড বিভাগ এবং অনলাইন ব্যাংকিংয়ের কর্মকর্তারা সাপ্তাহিক ছুটির দিনগুলিতে সিস্টেমগুলি নিরাপদ এবং সুরক্ষার যে কোনও সুরক্ষা লঙ্ঘন রোধে যথাযথ ব্যবস্থা রয়েছে তা নিশ্চিত করার জন্য কাজ করছেন।

    এটিএম বুথে নজরদারি জোরদার করা হয়েছে। বেশ কয়েকটি ব্যাংক অন্যান্য ব্যাংকের ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করে তাদের বুথ থেকে অর্থ অঙ্কন সাময়িকভাবে স্থগিত করেছে।

    কিছু ব্যাংক রাত ১১ টা ৩০ মিনিটের পরে তাদের এটিএম পরিষেবা বন্ধ করে দিয়েছে।

    পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো: আবদুল হালিম চৌধুরী বলেছেন, আইটি অবকাঠামো অত্যন্ত সংবেদনশীল এরিয়া এবং হ্যাকারদের ব্যাংকের নেটওয়ার্কে প্রবেশ করতে এবং গ্রাহকের তথ্য চুরি করতে না দেওয়ার জন্য আমরা সতর্ক রয়েছি। নিরাপত্তা নিয়মিত আপডেট করা হচ্ছে।

    ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোঃ শিরিন জানান, তারা ডিজিটাল পরিষেবাদি নিরাপদ কিনা তা নিশ্চিত করার জন্য তারা চব্বিশ ঘন্টা কাজ করে যাচ্ছেন।

    ডাচ বাংলা ব্যাংক দেশের বৃহত্তম এটিএম বুথ নেটওয়ার্ক পরিচালনা করছে। আমাদের দল ইতিমধ্যে সাইবার আক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে। আমরা এটিএম বুথগুলিতে সন্দেহজনক লেনদেন সম্পর্কে অতিরিক্ত সচেতন হওয়ার জন্য সুরক্ষা সংস্থাগুলিকেও আহ্বান জানিয়েছি বলে নিশ্চিত করেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    দেশ এগিয়ে গেছে বহুদূর

    ১৮ জানুয়ারি ২০২১

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১