• শিরোনাম

    ভাজা ঈঁদুর বিক্রি হচ্ছে মালাওয়ির রাস্তাঘাটে

    দি গাংচিল ডেস্ক | ০৫ সেপ্টেম্বর ২০২০


    ভাজা ঈঁদুর বিক্রি হচ্ছে মালাওয়ির রাস্তাঘাটে

    তেলে ভাজা ইঁদুর বিক্রি হচ্ছে আফ্রিকার দেশ মালাওয়ির রাস্তায় রাস্তায়। অসম্ভব দরিদ্র এই দেশের জনগণের বেশিরভাগেরই সামর্থ্য নেই যে বাজার থেকে মাছ বা মাংস কিনে খাওয়ার। তাই মানুষের জন্য ইঁদুরই জৈব প্রোটিনের বিকল্প উৎস হিসেবে স্থান দখল করেছে করোনাপীড়িত এই দেশটিতে।

    মালাওয়িতে করোনার পীড়নে লকডাউন চলছে। তাই বেশির ভাগই খাবারের দোকান বন্ধ। যে দোকানগুলো খোলা আছে, সেগুলোতে মাথা গলানো সাধারণ মানুষের জন্য প্রায় অসম্ভব ব্যাপার। মালাওয়ির রাস্তাঘাটের পার্শ্ববর্তী গ্রামের অনেকেই হাতে করে ইঁদুর ভাজি বিক্রি করছেন। অনেকের কাছে এক শহর থেকে আরেক শহরে যাতায়াতের সময় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ইঁদুর ভাজি। খবর ডেইলি মেইলের।


    মালাওয়ির অর্ধেকের বেশি মানুষ দারিদ্র্য সীমার নিচে বসবাস করছেন। এমনিতেই দেশটির জনগণ ভুগছে খাদ্যভাব ও অপুষ্টিজনিত নানা জটিলতায়। নতুন করে করোনার বিধিনিষেধ এই দরিদ্র মানুষদের নিয়ে গেছে প্রায় ধ্বংসের দ্বারপ্রান্তে। ফলে কৃষি জমিতে বাসা বাধা ইঁদুর ধরতে হাত লাগাচ্ছেন সবাই নিজেদের খাদ্য ও উপার্জনের জন্য।

    স্থানীয় এক ইঁদুর বিক্রেতা ও শিকারী বার্নার্ড সিমেওন বলেন, জীবন করোনা শুরুর পর থেকে অনেক কঠিন হয়ে পড়েছে। ফলে জীবিকার জন্য আমাদের নির্ভর করতে হচ্ছে ইঁদুর শিকার ও বিক্রির ওপর।


    এই করোনাকালে মালাওয়ি সরকার কার্যকর কোনো ব্যবস্থা নিতে পারছে না। যার কারণে যারা বেকার হয়ে পড়েছেন, তাদের মাসপ্রতি ৫০ ডলার করে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হলেও তা রক্ষা করতে পারছে না।

    জনগণকে ইঁদুর খেতে উৎসাহিত করেছেন মালাওয়ির স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রধান পুষ্টিবিদ সিলভেস্টার কাথুম্বা। কিন্তু ব্যাপকহারে ইঁদুর হত্যা করার  ফলে পরিবেশগত বিপর্যয় নেমে আসবে বলে আশঙ্কা পরিবেশবিদদের।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১