• শিরোনাম

    ভারতে শুরু আরেক আতঙ্ক “সোয়াইন ফ্লু”

    দি গাংচিল ডেস্ক | ১৯ আগস্ট ২০২০


    ভারতে শুরু আরেক আতঙ্ক “সোয়াইন ফ্লু”

    করোনার এই পরিস্থিতিতে ভারতে নতুন আতঙ্ক বাড়াচ্ছে সোয়াইন ফ্লু! ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি)-থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভারতে মোট ২,৭২১টি সোয়াইন ফ্লু-এর ঘটনা পাওয়া গেছে ৩১ জুলাই পর্যন্ত। এদের মধ্যে এখনও পর্যন্ত চুয়াল্লিশ জনের প্রাণ কেড়েছে এই সোয়াইন ফ্লু। তামিলনাড়ু,  তেলঙ্গানা, দিল্লি, উত্তরপ্রদেশ এবং কর্ণাটক— দেশের পাঁচটি রাজ্যে এই সোয়াইন ফ্লু-এর প্রকোপ সবচেয়ে বেশি আছে। এর মধ্যে তামিলনাডুতে ২৫৩ জন, তেলঙ্গানায় ৪৪৩ জন, দিল্লিতে ৪১২ জন, উত্তরপ্রদেশে ২৫২ জন এবং কর্ণাটকে এখনও পর্যন্ত ৪৫৮ জন সোয়াইন ফ্লু-তে আক্রান্তের খোঁজ মিলেছে।

    বিশেষজ্ঞদের মতে, সোয়াইন ফ্লুর উপসর্গগুলিও করোনার মতোই মোটামুটি একই রকম। সর্দি-কাশি, জ্বর, গা-হাত-পা, গলা ব্যথা ব্যথার মতো উপসর্গ করোনার পাশাপাশি সোয়াইন ফ্লু-তে আক্রান্ত ব্যক্তির মধ্যেও লক্ষ্য করা যায়। ফলে আতঙ্ক এবং বিভ্রান্তি বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। সমস্যায় পড়তে হচ্ছে চিকিৎসকরা।


    এদিকে গত মে মাসে আসামে আড়াই হাজার শূকরের মৃত্যুর খবর পাওয়া যায় ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’তে। ভোপালের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজেস’-এর পক্ষ থেকে ওই ২,৫০০ শূকরের মৃত্যুর কারণ হিসাবে ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’-কেই দায়ি করা হয়। ওই রাজ্যের ৩০৬টি গ্রামে এই ভয়ানক ছোঁয়াচে ভাইরাস ঘটিত রোগের প্রকোপের খবর শোনা যায়। করোনা মহামারির জেরে দেশজুড়ে স্বাস্থ্য ব্যবস্থা বিপর্যস্ত।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১