• শিরোনাম

    ভারত এবং চীন তাদের সীমান্তে আরও সেনা প্রেরণ বন্ধ করবে

    সুজিত মন্ডল | ২৩ সেপ্টেম্বর ২০২০


    ভারত এবং চীন তাদের সীমান্তে আরও সেনা প্রেরণ বন্ধ করবে

    মঙ্গলবার গভীর রাতে নয়াদিল্লি জানিয়েছে, ভারত ও চীনের সামরিক কমান্ডাররা পারমাণবিক-সশস্ত্র প্রতিবেশীদের সাথে উচ্চ-স্তরের আলোচনার পরে তাদের বিতর্কিত হিমালয় সীমান্তে আরও সেনা প্রেরণ বন্ধ করতে সম্মত হয়েছে।

    গত ১৫ ই জুন সীমান্তের নিকটবর্তী পাহাড়ী লাদাখ অঞ্চলে নৃশংস, তীব্র সংঘর্ষের পরে এশিয়ান জায়ান্টদের মধ্যে দীর্ঘস্থায়ী দ্বন্দ্ব আরও বেড়ে যায়, যেখানে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছিল।


    জুনের ঘটনার পর উত্তেজনা লাঘব করার লক্ষ্যে সামরিক কমান্ডাররা একাধিক দফায় বৈঠক করেছেন এবং ষষ্ঠতম বৈঠকটি সোমবার অনুষ্ঠিত হয়েছে। তবে এই ব্যাপারে এখনো অবধি খুব সামান্য অগ্রগতি হয়েছে বলে মনে হয়েছে।

    ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, উভয় পক্ষই ফ্রন্টলাইনে আরও সেনা প্রেরণ বন্ধ করা, একতরফাভাবে স্থলভাগে পরিস্থিতি পরিবর্তন করা থেকে বিরত থাকা এবং পরিস্থিতি জটিল করতে পারে এমন কোনো পদক্ষেপ গ্রহণ থেকে বিরত থাকতে সম্মত হয়েছে।


    তারা দুই দেশের মধ্যে ভুল বোঝাবুঝি এড়াতে এবং পরবর্তী সভা যত তাড়াতাড়ি সম্ভব অনুষ্ঠিত হয় সেই ব্যাপারে সম্মত হয়েছে।

    আলোচনা সত্ত্বেও, সেপ্টেম্বরের প্রথমদিকে সীমান্তে গুলি চালানোর আরও একটি ঘটনা ঘটে।


    জুনের মারাত্মক সংঘর্ষের ফলে অজানা সংখ্যক চীনা সৈনিকের হতাহতের ঘটনা ঘটেছিল। সেই সাথে ভারতেরও অনেক সেনা সদস্যের মৃত্যু ঘটে। এই সংঘর্ষের ফলশ্রুতিতে, বিশ্বের দুই জনবহুল দেশ তাদের সীমান্তে কয়েক হাজার অতিরিক্ত বাহিনী পাঠিয়েছিল।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১