• শিরোনাম

    যুক্তরাষ্ট্রে দাবানলে ১৬ জনের মৃত্যু

    বাসস | ১২ সেপ্টেম্বর ২০২০


    যুক্তরাষ্ট্রে দাবানলে ১৬ জনের মৃত্যু

    মার্কিন যুক্তরাষ্টের পশ্চিম উপকূলে ছড়িয়ে পড়া ভয়ংকর দাবানল নেভাতে শুক্রবার ২০ হাজারের বেশী দমকলকর্মী প্রাণপণ লড়াই করেছেন, তবে শীতল আবহাওয়া অনুকূলে থাকায় দাবানল স্তিমিত হবে বলে আশা করা হচ্ছে।

    অরেগন ,ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটন অঙ্গরাজ্যে কয়েক ডজন  দাবানলে প্রকৃত ক্ষয়ক্ষতি নিরুপন করা প্রায় কঠিন হয়ে পড়েছে তবে এই  চলতি সপ্তাহে এ পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে এ পর্যন্ত।এই আগুনের কারণে  অনেক  এলাকা বিচ্ছিন্ন রয়েছে, নর্থ কমপ্লেক্স ফায়ার এলাকা পরিদর্শনকালে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম সতর্ক করে বলেছেন যে, আমরা আশঙ্কা করছি যে ধীরে ধীরে ধোঁয়া কেটে যাওয়ার পর আগুনে ক্ষতিগ্রস্ত এলাকা সমুহতে গেলে মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে।

    এই সপ্তাহের প্রথম দিকে তীব্র শুষ্ক বাতাস এবং তাপদাহে অরোভিল সিটির দিকে চলমান দাবানলে বুট্টি কাউন্ট্রিতে ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে এ পর্যন্ত।তবে নিউসম বলেন, আবহাওয়া অনুকূলে আসতে শুরু করেছে। বাতাসের প্রবাহ কমেছে এবং কয়েক দিনের মধ্যে বৃষ্টি হওয়ার পূর্বাভাস পাওয়া গেছে আবহদপ্তর থেকে।


    এই পরিস্থিতির উন্নতির আশা প্রকাশ করে অরেগনের গভর্নর বলেন, ইতিমধ্যে প্রায় ১০ লাখ একর ভূমি দাবানলে পুড়ে গেছে  এবং তিন জনের মৃত্যু হয়েছে , আরো অনেকের খোঁজ পাওয়া যায়নি। অরেগন এলাকার প্রায় ৪০ হাজার লোক ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে এবং ৫০ হাজার লোককে সরিয়ে নেয়ার জন্য সতর্ক করা হয়েছে ।  তিনি আশা করছেন, আবহাওয়া শীতল হয়ে আসলে আগামী কয়েক দিনের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে।

    (বাসস)


    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১