• শিরোনাম

    রাজবাড়ীতে দুই দিনব্যাপী সপ্তম বাংলা উৎসব

    রাজবাড়ী প্রতিনিধি | ১২ মার্চ ২০২২


    রাজবাড়ীতে দুই দিনব্যাপী সপ্তম বাংলা উৎসব

    রাজবাড়ীতে দুই দিনব্যাপী সপ্তম বাংলা উৎসব

    শুদ্ধ বাংলা ভাষার যথাযথ চর্চায় রাজবাড়ীতে দুই দিনব্যাপী সপ্তম বাংলা উৎসব শুরু হয়েছে গতকাল ১১ই মার্চ । রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে গতকাল শুক্রবার সকালে উৎসবের উদ্বোধন করেন রাজবাড়ী সরকারি কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান।

    এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার। রাজবাড়ী একাডেমির উদ্যোগে এ উৎসবে জেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

    রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ফরিদপুর মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ইকবাল হোসেন, একাডেমির সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুল্লাহ, জাতিসংঘের সাবেক কর্মকর্তা সুলতানা কামাল, সড়ক ও জনপথ অধিদপ্তর রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তীসহ অনেকে।


    এ সময় বক্তারা বলেন, ‘বেশি বেশি বাংলা ভাষাচর্চার মাধ্যমে আমাদের মাতৃভাষাকে ভালোবাসতে হবে। এ ধরনের উৎসব বাংলা ভাষার প্রতি আমাদের মমত্ববোধ বাড়াতে সাহায্য করে।’

    উৎসবে জেলার বিভিন্ন বিদ্যালয়ের ৭০০ ছাত্রছাত্রী কুইজ, আবৃত্তি, অভিধান থেকে শব্দ বের করা, চিত্রাঙ্কন, দেয়ালিকা, বানান সংশোধন, সুন্দর হাতের লেখাসহ ৫০টি প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এর আগে একটি র‍্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে জাতীয় সংগীতের মাধ্যমে বাংলা উৎসবের সূচনা হয়।


    রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, ‘আমরা ২০১১ সাল থেকে বাংলা উৎসব করে আসছি। এবারএটি সপ্তমবারের মতো আয়োজন। এ উৎসব করার উদ্দেশ্য হলো, বাংলা ভাষার সমৃদ্ধির সঙ্গে আমাদের ছাত্রছাত্রীদের পরিচয় করে দেয়া। তারা মনে করে বাংলা আমাদের নিজেদের ভাষা এটা শেখার কিছু নেই। এ ছাড়া শিক্ষর্থীরা যেন শুধু পরীক্ষায় পাসের জন্যই বাংলা না পড়ে, আমাদের সাহিত্য, ইতিহাস ও বাংলা কতটা সমৃদ্ধ, সেটা জানতে বাংলা পড়ে সে জন্য এ আয়োজন।’

    রাজবাড়ী একাডেমি শিক্ষা, সাহিত্য, ইতিহাস ও পরিবেশ নিয়ে ২০১১ সাল থেকে কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

    ১৪ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১