• শিরোনাম

    রাজস্ব আদায়ে মাঠে নেমে লাভবান হচ্ছে ডিএনসিসি

    দি গাংচিল ডেস্ক | ২৭ সেপ্টেম্বর ২০২০


    রাজস্ব আদায়ে মাঠে নেমে লাভবান হচ্ছে ডিএনসিসি

    ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) নিয়মিত হোল্ডিং ট্যাক্স পরিশোধ করে প্রায় ২ লাখ ৪০ হাজার ভবন মালিক। এ বাবদ ডিএনসিসি প্রতি বছরে আয় করে গড়ে প্রায় সাড়ে চারশ কোটি টাকা। তবে সর্বশেষ আর্থিক বছরে প্রায় দেড়শ কোটি টাকা বকেয়া পড়ে আছে ডিএনসিসির। এই অবস্থার প্রেক্ষাপটে রাজস্ব আদায়ে মাঠে নেমেছে সংস্থাটি।

    যে কারণে রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে গত পহেলা সেপ্টেম্বর থেকে ডিএনসিসির জোন-৫ (কারওয়ান বাজার) এবং জোন-২ (মিরপুর) এ চিরুনি অভিযান চালু করা হয়েছে। অভিযানে এই ২ অঞ্চলে মোট দশ হাজার ৩৯৯টি হোল্ডিং পরিদর্শন করা হয়েছে। এই সময় হোল্ডিং ট্যাক্স অ্যাসেসমেন্ট বিহীন পাওয়া গেছে ৭৩৪টি, আর সম্প্রসারিত হোল্ডিং পাওয়া গেছে ১ হাজার ৬৬৪টি।


    অপরদিকে ডিএনসিসির বছরে ২ কোটি টাকাও আয় হতো না সাইনবোর্ড, বিলবোর্ড, শপ সাইন, ব্যানার, ফেস্টুন থেকে। সম্প্রতি এই আয় বাড়াতে গুলশান, বনানী, প্রগতিসরণি এবং এর আশপাশের এলাকায় অভিযান পরিচালিত হয়েছে। এ অভিযান শুরুর পর থেকে ৫ কর্মদিবসেই ডিএনসিসির আয় হয়েছে ৩ কোটি টাকা।

    ডিএনসিসির এ চলমান অভিযান দেখে অন্যান্য ব্যবসায়ী প্রতিষ্ঠান তাদের অবৈধ বিলবোর্ড, সাইনবোর্ড, ব্যানার, ফেস্টুন এর বৈধতা নিশ্চিত করতে উদ্যোগী হয়েছে। যার কারণে ৫ কর্মদিবসেই তাদের সাইনবোর্ড,ব্যানার, বিলবোর্ড, শপ সাইন বৈধ করতে শুরু হয়েছে পে অর্ডার জমা দানের কার্যক্রম।


    সিটি করপোরেশন আইন অনুযায়ী প্রতি বর্গফুট সাইনবোর্ড এর জন্য ট্যাক্স ১০০ টাকা, আর তা যদি আলোকিত হয় তাহলে ১৫০ টাকা। তাছাড়া অবৈধ বিলবোর্ড-সাইনবোর্ড অপসারণ এর অভিযানে এ পর্যন্ত প্রায় ১৬ শত এর বেশি অবৈধ সাইনবোর্ড, বিলবোর্ড অপসারণ করা হয়েছে।

    এই বিষয়ে ব্যবসায়ীদের উদ্দেশ্য করে মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আইন এবং নীতিমালার বাইরে ডিএনসিসিতে কেউ কিছু করার সুযোগ পাবেনা। যা কিছুই করা হোকনা কেন, সিটি কর্পোরেশন এর অনুমতি অবশ্যই নিতে হবে। সকলকিছুরই আইন আছে, নীতিমালা আছে। তবে দেখা যাচ্ছে কেউ কোনো আইন-নীতিমালার তোয়াক্কা না করেই শপ সাইন, সাইনবোর্ড, এলইডি সাইন লাগিয়ে চলেছেন। অন্যদিকে অভিযান এর সময় সবাই বলে কেউ কিছুই জানেন না । অথচ ট্রেড লাইসেন্স নেয়ার সময়ই সেখানে সাইনবোর্ড এর মাপ উল্লেখ করতে হয়। এমনভাবে আইন অমান্য করে ঢাকা শহরে আর ব্যবসা করার সুযোগ হবেনা।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১