• শিরোনাম

    রাশিয়ান করোনা ভ্যাকসিন নিয়ে পর্যালোচনা করতে আগ্রহ প্রকাশ করেছে ডব্লিউএইচও

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ১৩ আগস্ট ২০২০


    রাশিয়ান করোনা ভ্যাকসিন নিয়ে পর্যালোচনা করতে আগ্রহ প্রকাশ করেছে ডব্লিউএইচও

    গতকাল বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে যে তারা রাশিয়ার উদ্ভাবিত একটি কার্যকর করোনভাইরাস ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল পর্যালোচনা করার অপেক্ষায় রয়েছে।

    রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন মঙ্গলবার রাশিয়াকে করোনা ভাইরাস ভ্যাকসিন অনুমোদনের প্রথম দেশ হিসেবে ঘোষণা করেছেন। যদিও এএফপির রিপোর্ট অনুযায়ী বুধবার ২ হাজারেরও বেশি লোকের চূড়ান্ত পর্যায়ে পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।


    ডব্লিউএইচও জানিয়েছে, বর্তমানে ১৫০ টিরও বেশি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের ভেতরে ২৮ টি ভ্যাকসিন সক্রিয়ভাবে মানুষের উপর পরীক্ষা করা হচ্ছে, যার মধ্যে ছয়টি পরীক্ষা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে এবং এই কার্যক্রমে অনুমোদন প্রার্থীদের ভ্যাকসিনগুলি মানুষের একটা বড় গ্রুপে পরীক্ষা করা হয়েছে।

    রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত । চলতি বছরের জুন মাসের ১৮ তারিখ এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। প্রথম অবস্থায় এই ভ্যাকসিন ৩৮ জনের শরীরে প্রয়োগ করা হয়। এই ট্রায়ালের ফলাফল স্বরুপ রাশিয়া এক বিবৃতিতে জানায়, এই ভ্যাকসিন মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম হয়েছে।


    জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা তাদের এক বিবৃতিতে বলেছে,” ডব্লিউএইচও রাশিয়ার বিজ্ঞানী ও কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছে এবং ক্লিনিকাল পরীক্ষার ফলাফলের উপর নজর রাখছে”।

    “ডব্লিউএইচও, কোভিড -১৯ ভ্যাকসিন গবেষণা এবং উন্নয়নের সমস্ত অগ্রগতিকে স্বাগত জানায়”।


    ডব্লিউএইচএ এ বেপারে আরও যোগ করেছে যে, তারা জানুয়ারীর পর থেকে করোনা ভ্যাকসিনের গবেষণা এবং উন্নয়নের সকল প্রয়াসকে পরিচালনা ও ত্বরান্বিত করার সাথে জড়িত রয়েছে।

    ডব্লিউএইচও’র মনে করে, “উন্নয়নের প্রতিটি পদক্ষেপের মাধ্যমে প্রতিষ্ঠিত প্রক্রিয়া অনুসরণ করে ভ্যাকসিন গবেষণা ত্বরান্বিত করা উচিত, যাতে করে শেষ পর্যন্ত নিরাপদ এবং কার্যকর যে কোনও ভ্যাকসিনই উৎপাদনে আসতে পারে।”

    “যে কোনও নিরাপদ এবং কার্যকর মহামারী ভ্যাকসিন বিশ্বব্যাপী জনসাধারণের জন্য মঙ্গলজনক হবে এবং বিশ্বব্যাপী এই জাতীয় কোনও ভ্যাকসিনের দ্রুত, সুষ্ঠু ও ন্যায়সঙ্গত উদ্ভাবনকে আহ্বান জানায় ডব্লিউএইচও।”

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১