• শিরোনাম

    লোকেশ রাহুলের রেকর্ডের রাতে ব্যাঙ্গালুরুর বড় পরাজয়

    সুজিত মন্ডল | ২৫ সেপ্টেম্বর ২০২০


    লোকেশ রাহুলের রেকর্ডের রাতে ব্যাঙ্গালুরুর বড় পরাজয়

    ছবিঃ লোকেশ রাহুল

    গতকাল রাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক লোকেশ রাহুল ব্যাট হাতে অনন্য এক রেকর্ড করেছেন। আইপিএল ইতিহাসে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দ্রুততম ২০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

    এর আগে আইপিএলে ২০০০ রান করা একমাত্র ভারতীয় ক্রিকেটার ছিলেন শচীন টেন্ডুলকার। এবার তার রেকর্ডটি টপকে গেলেন রাহুল।


    গতকাল বৃহস্পতিবার রাতে দুবাইয়ের স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৬৯ বল খেলে অপরাজিত ১৩২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন রাহুল। সেই সাথে নিজের আইপিএল ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করলেন তিনি।

    ১৩২ রানের ইনিংসে চৌদ্দটি ৪ এবং সাতটি ৬ এর বাউন্ডারি হাঁকান পাঞ্জাব অধিনায়ক। যদিও ব্যক্তিগত ৮০ ও ৯০ রানের সময় ব্যাঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলির হাতে ক্যাচ তুলে দেন রাহুল। কিন্তু দুবারই সেই ক্যাচ তালুবন্দি করতে ব্যর্থ হন কোহলি। এই সুযোগকে কাজে লাগিয়ে রাহুল বড় সংগ্রহের দিকে এগিয়ে যায়।


    রাহুলের সেঞ্চুরির উপর ভিত্তি করে ব্যাঙ্গালুরুকে ২০৭ রানের বড় টার্গেট ছুড়ে দেয় পাঞ্জাব দল। কিন্তু এই বিশাল রানের ভার সামলাতে পারেনি ব্যাঙ্গালুরুর ব্যাটসম্যানরা। অবশেষে তাদের বিরুদ্ধে ৯৭ রানের দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছাড়ে কিংস ইলেভেন পাঞ্জাব।

    ম্যাচের প্রথমে টসে হেরে ব্যাটিংয়ে নামে কিংস ইলেভেন পাঞ্জাব। ব্যাটসম্যানদের দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে নির্ধারিত ২০ ওভারের খেলায় তিন উইকেটে ২০৬ রানের লড়াকু সংগ্রহ করতে সমর্থ হয় তারা। এই বড় সংগ্রহে রাহুলের ১৩২ রানের পাশাপাশি দুই অঙ্কের রান পূরণ করেন মায়াঙ্ক আগরওয়াল, নিকোলাস পুরান এবং করুণ নায়ার। তারা তিনজন যথাক্রমে ২৬, ১৭ এবং ১৫ রান করেন।


    পাঞ্জাবের দেওয়া ২০৬ রানের জবাবে খেলতে নেমে প্রথম থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে ব্যাঙ্গালুরু। শেলডন কটরেল, রবি বিষনোই এবং মুরুগান অশ্বিনের দুর্দান্ত বোলিংয়ে নাস্তানাবুদ হয়ে পড়েন ব্যাঙ্গালুরুর ব্যাটসম্যানরা।

    ব্যাঙ্গালুরু দলের হয়ে এ বি ডি ভিলিয়ার্স এবং ওয়াশিংটন সুন্দর যথাক্রমে ২৮ এবং ৩০ রান। ব্যক্তিগত সংগ্রহের দিক থেকে তারা দুইজনই দলের হয়ে সব থেকে বেশি রান করেন। এছাড়া অ্যারন ফিঞ্চ এবং শিভম দুবে ব্যাতিত আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের রান স্পর্শ করতে পারেননি। দলের অন্যতম সেরা ক্রিকেটার এবং অধিনায়ক বিরাট কোহলিও মাত্র ১ রান করে সাজঘরে ফেরেন।

    অবশেষে ১৭ ওভারের সময় ১০৯ রানে গুটিয়ে যায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ইনিংস। আর তাদেরকে অলআউট করার মাধ্যমে ৯৭ রানের বড় জয় তুলে নেয় কিংস ইলেভেন পাঞ্জাব। আইপিএল এর চলতি আসরে পাঞ্জাবের এটি প্রথম বিজয়।

    বল হাতে পাঞ্জাব দলের রবি বিষনোই এবং মুরুগান অশ্বিন সর্বোচ্চ ৩ টি করে উইকেট শিকার করেন। এছাড়া শেলডন কটরেল ২ টি এবং মোহাম্মদ শামি ও গ্লেন ম্যাক্সওয়েল ১ টি করে উইকেট সংগ্রহ করেন

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১